সোনামসজিদ স্থলবন্দরের ডিউটি ফ্রি সপে শুধুই সিগারেট

সোনামসজিদ স্থল বন্দর ইমিগ্রেশন দিয়ে ভারতে যাওয়া ও ভারত থেকে আসা যাত্রীদের কেনাকাটার সুবিধার জন্য সেখানে চালু হয়েছে একটি শুল্ক মুক্ত বিপনী বা ডিউটি ফ্রি সপ। সোনামসজিদ সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশন অফিসের পাশেই এবছরের ২৪ এপ্রিল নৌ মন্ত্রী শাহজাহান খান আনুষ্ঠানিকভাবে এই শুল্ক মুক্ত বিপনীর উদ্বোধন করেছিলেন। উদ্বোধনের তিন মাসে এখানে শুধু সিগারেট ছাড়া কোন কিছুই বিক্রি হচ্ছেনা। ফলে শুল্ক মুক্ত বিপনীটি তেমন কোন কাজেই আসছে না ভারত-বাংলাদেশ যাতায়াতকারীদের।
সোনামসজিদ স্থল বন্দরে চালু হওয়া শুল্ক মুক্ত বিপনীতে গত রবিবার গিয়ে প্রথমেই চোখে পড়ল একটি সাইন বোর্ডে যাতে লিখা আছে, ‘শুল্ক মুক্ত বিপনি’ সরকার কতৃক অনুমোদিত পন্য সামগ্রী বিক্রয়ের জন্য নির্ধারিত স্থান। বিপনিতে যে সমস্ত পণ্য বিক্রির কথা বলা হয়েছে, সেগুলো হচ্ছে, ১. খাদ্য সামগ্রী, ২. ইলেকট্রিক ও ইলেকট্রনিক্স পণ্য, ৩. জুয়েলারী সামগ্রী, ৪. তামাক জাত পণ্য, ৫. লেদার গুডস, ৬. হ্যান্ডিক্র্যাফটস, ৭. খেলনা, উপহার এবং পাটের তৈরী জাতীয় পণ্য।
প্রতিষ্ঠানটির ভেতরে যেতেই দেখা গেল, প্রতিষ্ঠানটির কর্মকর্তা ও কর্মচারীরা একে অন্যেও সাথে গল্প করছেন, ক্রেতাদের তেমন কোন আনাগোনা নেয়। এখানে কি কি পন্য ও সেবা পাবেন একজন আগ্রহী ক্রেতা জানতে চাইলে প্রতিষ্ঠানটির ইনচার্জ শহিদুল ইসলাম জানান, পাসপোর্টধারী যাত্রীদের কাছে আমরা আমাদের প্রোডাক্ট বিক্রি করতে পারি, সাধারণ মানুষের কাছে কোন পোডাক্ট বিক্রি করা হয় না। কি কি পন্য এখানে বিক্রি হচ্ছে জানতে চাইলে তিনি জানান, এখানে ১০ ধরণের সিগারেট বিক্রি হচ্ছে। অন্যকোন পণ্য বিক্রির আয়োজনই নেই।
বিপনীর এক কর্মকর্তা জানান, এখন এখানে শুধু সিগারেট বিক্রির অনুমতি আছে। কাস্টমস যেদিন অন্য আইটেম বিক্রি করার কথা বলবে সেদিন তা বিপনীতে আসবে।
ওইদিন বিকেলে দেখা যায় দুইজন ভারতগামী যাত্রীকে ডিউটি ফ্রি সপে পন্য কিনতে দেখা যায়। তাদের একজন চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার হুজরাপুরের বাসিন্দা আশরাফুল হক বলেন, ‘সিগারেট ছাড়া কিছুই এখানে বিক্রি হয় না, তবে আরো কিছু পন্য বিক্রি চালু হলে যাত্রীদের সুবিধা হত’। ভারত থেকে বাংলাদেশে আসা প্রসাদ ফনি নামে ষাটউদ্ধ এক ব্যাক্তি। ইমিগ্রেশনের সামনে কথা হয় তার সাথে। তিনি ডিউটি ফ্রি সপের বিষয়ে একরাশ বিরোক্তি নিয়ে জানালেন, ‘এখানে শুকনো খাবার, অন্তত বিস্কুট বিক্রি করলেও ভালো মনে করতাম। শুধু সিগারেট বিক্রি এটার কোন মানে হয়’।
সোনামসজিদ স্থল বন্দরে চালু হওয়া এ শুল্ক মুক্ত বিপনীর (ডিউটি ফ্রি সপ) দ্বায়িত্বে থাকা সহকারি রাজস্ব কর্মকর্তা মিন্টু রহমানের কাছে সিগারেট ছাড়া অন্য পন্য বিক্রি শুরু না হওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন ‘‘আমি এখানে কয়েকদিন হলো দ্বায়িত্ব নিয়েছি, বিষয়গুলো আমি এখনোও বুঝে উঠতে পারিনি। স্থলবন্দরের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে দেখেন’।
এ বিষয়ে কাস্টমস কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলে তারা নিজেরা কোন মন্তব্য না করে উল্টো রাজস্ব কর্মকর্তার কাছেই তথ্য নেয়ার পরামর্শ দেন।

কাস্টমস কর্মকর্তাদের পরামর্শ অনুযায়ী আবারো রাজস্ব কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘ আমার দ্বায়িত্ব শুধু এখানে পাসপোর্টধারীর বাইরে কারো কাছে পণ্য বিক্রি হচ্ছে কিনা সেটা দেখার, কেন সিগারেটের বাইরে অন্য কোন পণ্য বিক্রি হচ্ছে না এটার বিষয়ে আমার কিছুই বলার নেয়’।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ সফিকুল ইসলাম সফিক, নিজস্ব প্রতিবেদক, শিবগঞ্জ/ ১৭-০৮-১৬

,