ঈদুল আযহাকে সামনে রেখে গরু ব্যবসায়ীদের সাথে বিজিবি’র মতবিনিময় সভা

চাঁপাইনবাবগঞ্জে গরু ব্যবসায়ী, বিট মালিক ও সংবাদকর্মীদের নিয়ে গরু চোরাচালান ও সীমান্তে আইনমৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে মতবিনিময় সভা করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। রবিবার বেলা সোয়া এগারটায় চাঁপাইনবাবগঞ্জে ৯’বিজিবি ব্যাটালিয়ন সদরে আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন বিজিবি’র রংপুর রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শাহরীয়ার আহমেদ চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী সেক্টর কমান্ডার কর্নেল মতিউর রহমান, ৯’বিজিবি’র অধিনায়ক লে.কর্নেল আবুল এহসান, চাঁপাইনবাবগঞ্জে নবগঠিত ৫৯’বিজিবি’র অধিনায়ক লে.কর্নেল হাসান মোর্শেদ, ৯’বিজিবি’র উপ-অধিনায়ক মেজর গোলাম সারওয়ার সহ বিজিবি’র বিভিন্ন সীমান্ত ফাঁড়ি কামন্ডারগণ।
গরু ব্যবসায়ী, বিট মালিকদের মধ্যে উপস্থিত ছিলেন আব্দুল মালেক, রেহসান আলী, আমানুল্লাহ বাবু, তরিকুল ইসলাম, আব্দুল খালেক প্রমূখ।
সভায় প্রধান অতিথি তাঁর বক্তব্যে দেশে গরু খামারীর সংখ্যা বাড়ছে উল্লেখ করে বলেন, স্বনির্ভরতা ছাড়া আমাদের নিয়ে অন্যরা খেলবে। কাজেই গবাদিপশু উৎপাদনেও আমাদের স্বনির্ভর হতে হবে। গরু ব্যবসায়ী ও বিট মালিকদের উদ্দেশ্যে তিনিবলেন,  গরু আনেন কিন্তু কোনক্রমেই সীমান্ত অতিক্রম করবেন না। সীমান্তের শূন্য রেখা পার হবেন না।
আসন্ন ঈদ-উল-আযহা কে সামনে রেখে দেশে গবাদিপশুর চাহিদা বাড়ার প্রেক্ষিতে সচেতনতামূলক এই সভায় সীমান্তের আইনশৃংখলা পরিস্থিতি শান্তিপুর্ণ ও স্বাভাবিক রাখার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পৃথক সভা
এদিকে ভারত থেকে গবাদিপশু আনার ক্ষেত্রে গবাদি পশু রাখালদের মাধ্যমে সীমান্তে চোরাচালান প্রতিরোধের লক্ষে গঠিত কমিটির সভা রোববার চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে।
সভায় সীমান্তে অবৈধভাবে গরু আনা প্রতিরোধের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়।
উল্লেখ্য, রাজশাহী বিভাগীয় চোরাচলান প্রতিরোধ আঞ্চলিক টাস্কফোর্সের সভায় চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসককে আহব্বায়ক ও অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেটকে সদস্য সচিব, সংশ্লিষ্ট বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক, জেলার চারটি সীমান্ত উপজেলার নির্বাহী কর্মকর্তা, সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান, মন্ত্রনালয় অনুমোদিত বিট পরিচালক ও চাঁপাইনবাবগঞ্জে সহকারী কাস্টমস কমিশনারকে সদস্য করে এই কমিটি গঠন করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৮-০৮-১৬