দেড় মাস কারাভোগের পর জামিনে মুক্ত জেলা বিএনপি’র সভাপতি শাজাহান মিয়া

দেড় মাস কারাভোগের পর রোববার জামিনে মুক্ত হয়েছেন সাবেক হুইপ ও চাঁপাইনবাবগঞ্জ জেলা  বিএনপি’র সভাপতি অধ্যাপক শাজাহান মিয়া। উচ্চ আদালত বিএনপি নেতা শাজাহান মিয়াকে হত্যা মামলায় অন্তরবর্তীকালীন জামিন দেয়ায় তিনি চাঁপাইনবাবগঞ্জ কারাগার থেকে মুক্ত হয়েছেন। ১২ জুলাই হাইকোর্টের বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়ার হাইকোর্ট বেঞ্চ তার জামিন মঞ্জুর করেন।
মামলার বিবরণীতে জানা যায়, বিএনপি ঘোষিত কর্মসুচি পালনকে কেন্দ্র করে ২০১৫ সালের ৫ জানুয়ারি চাপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাট বাজারে পুলিশের সঙ্গে বিএনপি নেতা কর্মীদের সংঘর্ষ হয়। পুলিশের জারি করা ১৪৪ ধারা ভঙ্গ করে কালোপতাকা মিছিল বের করলে সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষের সময় একজন নিহত হয়। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে ১১৬ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরো দুই-তিন হাজার ব্যক্তিকে আসামি করে মামলা করে। এ মামলায় চলতি বছর ৫ জুন চাপাইনবাবগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন শাজাহান মিয়া। কিন্তু আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। পরে তিনি হাইকোর্টে জামিন আবেদন করেন। সেই আবেদনের শুনানি শেষে ১২ জুলাই হাইকোর্ট তার জামিন মঞ্জুর করেন।
শাজাহান মিয়ার আইনজীবিরা জানান, শাজাহান মিয়ার বিরুদ্ধে অন্য কোনো মামলা না থাকায় কারামুক্তিতে আইনগত কোনো বাধা তিনি মুক্ত হন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, শিবগঞ্জ/ ১৭-০৬-১৬

,