শিবগঞ্জে কাইয়ুম চৌধুরীর বিরুদ্ধে বিল দখলের চেষ্টার অভিযোগে মৎসজীবিদের সাংবাদিক সম্মেলন

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কুমিরাদহ বিল সরকারীভাবে ইজারা দেয়া সত্বেও আওয়ামী লীগ নেতা কাইয়ুম রেজা চৌধুরী অবৈধ দখল নেয়ার চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ করেছেন মৎস্যজীবীরা। বিল দখলকে কেন্দ্র করে মৎস্যজীবীদের বিভিন্ন মামলা দিয়ে হয়রানীর করা হচ্ছে বলে বুধবার এক সাংবাদিক সম্মেলনে অভিযোগ করা হয়েছে।
দুপুরে শিবগঞ্জ ডাক বাংলো ভবনে এক সংবাদ সম্মেলনে মৎস্যজীবীরা অভিযোগ করেন, শিবগঞ্জ উপজেলার মনাকষা, দুর্লভপুর ও বিনোদপুর ইউনিয়নের ৫টি মৌজার প্রায় ২২০ একর জলাশয় নিয়ে গঠিত কুমিরাদহ বিল। সরকারি বিধি মোতাবেক প্রায় ৪৮ বছর ধরে এই বিলটি ইজারা দেয়া হচ্ছে। সরকারী সব নীতিমালা মেনে ভূমি মন্ত্রনালয় বাংলা ১৪২০ থেকে ১৪২৫ সাল পর্যন্ত ছয় বছরের জন্য মনাকষা হাজী পাড়া মৎস্যজীবী সমিতিকে এই বিল ইজারা প্রদান করে। বিল ইজারা নিয়ে শত শত মৎসজীবি পরিবারের সদস্য জীবিকা নির্বাহ করে আসছেন। পাশাপাশি প্রতি বছর সরকারি কোষাগারে প্রায় সাড়ে ৫ লাখ টাকা জমা হচ্ছে। তারা অভিযোগ করেন, প্রভাবশালী আওয়ামী লীগ নেতা কাইয়ুম রেজা চৌধুরী তার বাহিনী নিয়ে বিল দখলের চেষ্টা করছে।
সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মনাকষা হাজীপাড়া মৎসজীবি সমিতির প্রশান্ত কুমার দাস। এসময় শিবগঞ্জ উপজেলা ক্ষুদ্র মৎস্যজীবী সমবায় সমিতির সম্পাদক সেন্টু, বারঘরিয়া লক্ষীপুর মৎস্যজীবী সমিতির সাধারণ সম্পাদক ধরমহল, পীরগাছী মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি মতিউর রহমানসহ অন্যরা উপস্থিত ছিলেন। পরে বিল দখলের চেষ্টা ও মিথ্যা মামলা দিয়ে হয়রানী বন্ধের দাবিতে শিবগঞ্জ ডাকবাংলো চত্বরে মানববন্ধন কর্মসুচি পালন করে মৎসজীবিরা।
এদিকে কাইয়ুম রেজা চৌধুরী দখলে নেয়ার চেষ্টা অভিযোগকে ভিত্তিহীন উল্লেখ করে বলেন, ‘ওই এলাকায় মাত্র সাড়ে সতের একর জমি সরকারি খাস জমি রয়েছে। এর বাইরে ১৫৬ একর জমি হচ্ছে তাদের ওয়াকআফ স্টেটের জমি। বিষয়টি নিয়ে আদালতে মামলা রয়েছে’। তিনি বলেন, ‘আমি আমাদের বংশীয় ওয়াকআফ স্টেটের উদ্ধারের চেষ্টা করছি। কোন সমিতির সম্পদ দখল করিনি’।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২০-০৭-১৬

,