নানা কর্মসূচীর মধ্যে দিয়ে জেলায় চলছে জাতীয় মৎস্য সপ্তাহ

‘জল আছে যেখানে, মাছ চাষ সেখানে’ এই প্রতিপাদ্যে সামনে রেখে জেলায় বিভিন্ন আয়োজনে মধ্যে দিয়ে জাতীয় মৎস্য সপ্তাহ পালিত হচ্ছে। এই উপলক্ষে বুধবার জেলায় র‌্যালী, মাছের পোনা অবমুক্তকরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আমাদের শিবগঞ্জ, নাচোল, গোমস্তাপুর ও ভোলাহাট প্রতিবেদকদের পাঠানো খবর।

‘জল আছে যেখানে, মাছ চাষ সেখানে’ এই প্রতিপাদ্যে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জে র‌্যালী, মাছের পোনা অবমুক্তকরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সদর উপজেলা পরিষদে গিয়ে শেষ হয়। মৎস সপ্তাহ উপলক্ষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভাও অনুষ্ঠিত হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তৌফিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা শামছুল আলম শাহ্, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সাজদার রহমান, সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব রুহুল আমিন, জেলা শিক্ষা অফিসার মোখলেশুর রহমান আকন্দ, গ্রীনভিউ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকসানা আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন জেলা মৎস্য দপ্তরের প্রধান সহকারী মোজাম্মেল হক, সিনিয়র উপজেলা মৎস্য দপ্তরের ক্ষেত্র সহকারী শামীম আহমেদ, জেলা মৎস্য দপ্তরের হিসাব রক্ষক সফিকুল ইসলামসহ মৎস্য অফিসের বিভিন্নস্তরের কর্মকর্তারা। পরে উপজেলা পরিষদ পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়। অনুষ্ঠানে শেষে ৫ জনকে পুরস্কার প্রদান করা হয়। পুরস্কারপ্রাপ্তরা হলেন, তাজা ও জীবন্ত মাছ রপ্তানীর জন্য রাকিবুল ইসলাম বাবু, জীবন্ত মাছ বিক্রয়ের জন্য মাছ আড়ৎদার আব্দুল খালেক, খাচায় মাছ চাষের জন্য শহিদুল ইসলাম মিঠুন, মাছ খাদ্য উৎপাদনের জন্য সাদিকুল ইসলাম ও পোনা মাছ চাষের জন্য জেনারুল ইসলাম।

শিবগঞ্জ 
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় ও উপজেলা মৎস্য অধিদপ্তরের আয়োজনে জাতীয় মৎস সপ্তাহ উপলক্ষ্যে সকালে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার সকালে র‌্যালীটি উপজেলা চত্বর থেকে বের হয়ে উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকা প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা অডিটোরিয়ামে মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা মৎস্য অধিদপ্তরের সিনিয়র মৎস্য কর্মকর্তা বরণ কুমার মন্ডলের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা প্রকৌশলী মকবুল হোসেন, উপজেলা নির্বাচন কর্মকর্তা কায়ছার মোহাম্মাদ, যুব উন্নয়ন কর্মকর্তা মনিরুল ইসলাম, মাধ্যমিক শিক্ষা অফিসার আবদুল মান্নান, কৃষি অফিসার কৃষিবিদ এসএম আমিনুজ্জামান প্রমূখ। র‌্যালীতে উপজেলা বিভিন্ন এলাকা থেকে আগত মৎস্য চাষী ও মৎস্য জীবিরা অংশ গ্রহন করেন।
অনুষ্ঠানে ৩ জন সফল মৎস্য চাষীকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

ভোলাহাট 
 চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বুধবার সকাল বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ‘জল আছে যেখানে, মাছ চাষ সেখানে’ প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াত মোঃ রফিকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান প্রভাষক আনোয়ারুল ইসলাম আনোয়ার, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল খালেক, উপজেলা আওয়ামী লীগের সিনিয়ার সহ-সভাপতি ইয়াসিন আলী শাহ্, সহ-সভাপতি আইয়ুব আলী মন্ডল। উপজেলা যুব উন্নয়ন অফিসার কামরুজ্জামানের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন মৎস্য অফিসার (ভারপ্রাপ্ত) ওয়ালিউর ইসলাম। অন্যান্যের বক্তব্য রাখেন মৎস্য চাষীদের মধ্যে সাইফুল ইসলাম, রেজাউল করিম রেনু প্রমূখ।
আলোচনা শেষে উপজেলার আনন্দ পুকুরে মাছ ছাড়ার মধ্যদিয়ে জাতীয় মৎস্য সপ্তাহ-এর উদ্বোধন করা হয়। পরে সফল মৎস্য চাষীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়।
গোমস্তাপুর
মাছে মাছে ভরবো দেশ, গড়বো সোনার বাংলাদেশ এই শে¬াগানকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে র‌্যালী, মাছের পোনা অবমুক্তকরন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার সকালে গোমস্তাপুর উপজেলা চত্বর থেকে একটি র‌্যালী বের হয়ে রহনপুর পৌর এলাকার বিভিন্ন গুরত্ব্পূর্ণ সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মাসুদ হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বাইরুল ইসলাম। অন্যান্যের বক্তব্য রাখেন রহনপুর পৌর মেয়র তারিক আহম্মদ, উপজেলা আওয়ামীলীগের সভাপতি শাহজাহান আনসারী, বাঙ্গাবাড়ী ইউপি চেয়ারম্যান সাদিরুল ইসলাম, উপজেলা মৎস্য কর্মকর্তা আনোয়ার আলী, যুবলীগ নেতা সেরাজুল ইসলাম টাইগার প্রমূখ।
পরে উপজেলা চত্ত্বর পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়। অনুষ্ঠানে ৩ জন সফল মৎস্য চাষীকে পুরস্কার প্রদান করা হয়।

নাচোল

 চাঁপাইনবাবগঞ্জের নাচোলে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে র‌্যালি, আলোচনাসভা ও পুকুরে মৎস্য পোনা অবমুক্ত করা হয়েছে।
বুধবার উপজেলা পরিষদ ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ’১৬ এর উদ্বোধন উপলক্ষ্যে একটি বর্নাঢ্য রালী উপজেলা পরিষদ থেকে বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদ চত্বরে একটি পুকুরে দেশীয় পোনা মাছ অবমুক্ত করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাশেদ ওয়াসিফের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নঈম মুন্নী, পৌর মেয়র আব্দুর রশিদ খাঁন ঝালু, সিনিয়র মৎস্য কর্মকর্তা সুনীল মন্ডল, মৎস্য খামার ব্যাবস্থাপক আনারুল কবির। এসময় উপজেলার মৎস্যজীবি, মৎস্য চাষীসহ স্থানীয় গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা তহরুল ইসলাম। আলোচনা শেষে মৎস্য চাষাবাদে ভালো চাষীকে পুরস্কৃত করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২০-০৭-১৬

, , , ,