জেলায় দু’ লাখ শিশুকে খাওয়ানো হল ভিটামিন ‘এ’

ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান-শ্লোগানে চাঁপাইনবাবগঞ্জের ৫ উপজেলা ও এক পৌরসভায় শনিবার প্রায় ২ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়ানো হয়েছে। দেশব্যাপি একই সঙ্গে শুরু হওয়া এই কর্মসুচির অংশ হিসেবে চাঁপাইনবাবগঞ্জে কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক জাহিদুল ইসলাম।
সকালে চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে ভিটামিন ‘এ’ খাওয়ানোর উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন সিভিল সার্জন প্রধান আবুল কালাম আজাদ, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুর রহমান, সম্প্রসারিত টিকাদান কর্মসূচী সুপারিনটেন্ডেট আমিরুল মোমেনিন প্রমূখ।
উল্লেখ্য, জেলার ৫ উপজেলা ও চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ৬-১১ মাস বয়সী ২৩ হাজার ২৫৫ টি শিশুকে ১ লক্ষ ইউনিটের নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সী ১ লাখ ৭৩ হাজার ৮২ টি শিশুকে ২ লক্ষ ইউনিটের লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নিয়ে জেলাজুড়ে কর্মসুচি পরিচালিত হয়েছে। সকাল ৮ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মোট ১ হাজার ২৫৯টি কেন্দ্রে ভিটামিন ‘এ’ খাওয়ানো হয়। এ জন্য কেন্দ্র কেন্দ্রগুলোতে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করেছেন ৩ হাজার৭৬২ জন।
উল্লেখ্য, শিশুদের অন্ধ্যত্ব প্রতিরোধসহ শিশুর বৃদ্ধি সহায়ক ভিটামিন ‘এ’ শিশুদের সব ধরনের মৃত্যূঝুঁকি এক চতূর্থাংশ পর্যন্ত  হ্রাস করে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৬-০৭-১৬