চাঁপাইনবাবগঞ্জের কৃতিসন্তান ঢাবি’র সাবেক ভিসি মনিরুজ্জামান মিঞা আর নেই

চাঁপাইনবাবগঞ্জের কৃতিসন্তান বরেণ্য শিক্ষাবিদ প্রফেসর এম. মনিরুজ্জামান মিঞা আর নেই। সোমবার বেলা ১২টার দিকে তিনি ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।
মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮১ বছর।
দেশের খ্যাতিমান শিক্ষাবিদ মনিরুজ্জামান মিঞা ১৯৩৫ সালে ভারতের মুর্শিদাবাদে জন্ম গ্রহণ করেন। পাঁচ ভাই-এক বোনের মধ্যে তিনি তৃতীয়। বাবা মোদ্দাছের হোসেন ছিলেন স্কুল শিক্ষক, মা আনোয়ারা খাতুন ছিলেন গৃহিণী ছিলেন। পরে তার পরিবার চাঁপাইনবাবগঞ্জ জেলায় স্থায়ী হয়।
তিনি চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার কৃঞ্চ গোবিন্দ হাই স্কুল থেকে এসএসসি, রাজশাহী কলেজ থেকে বিএসসি পাস করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এমএসসি করেন। জগন্নাথ কলেজে শিক্ষকতা শুরু করেন। ১৯৬১ সালে উচ্চতর ডিগ্রীর জন্য প্যারিসে যান। ১৯৬৬ সালে প্যারিস থেকে ফিরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগে যোগদান করেন। ১৯৯০ সালের ২৪ মার্চ থেকে ১৯৯২ সালের ৩১ অক্টোবর পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেন।
 এ ছাড়া তিনি দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান, জাতীয় শিক্ষানীতি প্রণয়ন কমিটির চেয়ারম্যানসহ নানা উচ্চপদে আসীন ছিলেন।
মরহুমের পারিবারিক সূত্র জানিয়েছে, মঙ্গলবার যোহর নামাজের পর ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদে ১ম জানাজা এবং বাদ আসর গুলশান আজাদ মসজিদে ২য় জানাজা শেষে বনানী কবরস্থানে তাঁকে তাঁর বাবার কবরে দাফন করা হবে।
শিক্ষাবিদ মনিরুজ্জামান মনিরের মৃত্যুতে চাঁপাইনবাবগঞ্জনিউজ ডটকম পরিবারের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৩-০৬-১৬