ব্যাগিং পদ্ধতিতে উৎপাদিত আম বিদেশে রপ্তানী শুরু

আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জে ব্যাগিং পদ্ধতিতে উৎপাদিত আম বিদেশে রপ্তানী দ্বিতীয় বারের মত শুরু হয়েছে। গত বছর সীমিত আকারে আম রপ্তানী হলেও এবার ব্যাপক পরিসরে রপ্তানী হচ্ছে।
মঙ্গলবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে রপ্তানী কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক জাহিদুল ইসলাম। এ উপলক্ষে আলোচনা সভায় বক্তব্য রাখেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সাজদার রহমান, বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শরফ উদ্দিন, আম চাষী প্রশান্ত কুমার।
সভায় সভাপতিত্ব করেন চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হামিম রেজা।
প্রধান অতিথি জেলা প্রশাসক জাহিদুল ইসলাম জেলার আমসহ সকল সুনাম ধরে রাখার জন্য সকলের প্রতি আহবান জানান। তিনি বলেন, জেলার আমচাষীরা বিদেশে আম রপ্তানী করে অনেক বেশী অর্থ উপার্জন করবে। জেলার মান আরও বৃদ্ধি পাবে।
চাঁপাইনবাবগঞ্জ জেলা থেকে এবছর মেসার্স মরিসন এন্টারপ্রাইজ, মেসার্স সোনারগাঁও ইন্টারন্যাশনাল ও মেসার্স জিন্নাহ এন্টারপ্রাইজ এর মাধ্যমে প্রায় ২ হাজার মে.টন আম বিদেশে রপ্তানী করা হবে এবং আম চাষীরাও ব্যাপক লাভবান হবে বলে আশাবাদ ব্যক্ত করেন বক্তারা।
গত বছর পরীক্ষামূলকভাবে প্রায় ৪ টন আম ইউরোপে রপ্তানী করা হয়েছিল। অনুষ্ঠানে রপ্তানীকারক প্রতিষ্ঠানের হাতে চাঁপাইনবাবগঞ্জের প্যাকেটজাত আম তুলে দেন প্রধান অতিথি।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৭-০৬-১৬