‘নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারই নিশ্চিত করবে পরিবেশিক নায্যতা’ শীর্ষক স্কুল বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত

‘নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারই নিশ্চিত করবে পরিবেশিক নায্যতা’ বিষয়ক স্কুল বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। মঙ্গলবার সকাল ১০টার সময় চাঁপাইনবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে এ প্রতিযোগিতায় অংশ নেয় হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় ও চাঁপাইনবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের বিতর্ক দল। পরিবেশবাদী সংস্থা বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইন্ডিজেনাস নলেজ (বারসিক) ও চাঁপাইনবাবগঞ্জে প্রথম আলো বন্ধুসভার যৌথ উদ্যোগে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।
সনাতন পদ্ধতিতে এ প্রতিযোগিতায় পক্ষ দল হিসেবে হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় ও বিপক্ষ দল হিসেবে চাঁপাইনবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় অংশ নেয়। এতে বিজয়ী হয় চাঁপাইনবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় দল। পক্ষ দলের এএইচএম মুনাইমুল আজম শ্রেষ্ঠ বক্তা হিসেবে নির্বাচিত হয়। প্রতিযোগিতা শেষে পক্ষ ও বিপক্ষ উভয় দলকে পুরস্কার হিসেবে বই দেওয়া হয়।
এএইচএম মুনাইমুল আজমের নেতৃত্বে হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় বিতর্ক দলে অংশ নেয় ১০ম শ্রেণীর শিক্ষার্থী রিয়াজুল জান্নাহ ও ৯ম শ্রেণীর শিক্ষার্থী মাহফুজুল ইসলাম এবং মহিমা জান্নাতুল ইসলামের নেতৃত্বে চাঁপাইনবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় বিতর্ক দলে অংশ নেয় ১০ শ্রেণীর শিক্ষার্থী তাসফিয়া মাহিন ও আতিয়া শাহানা।
প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের ইতিহাস বিভাগের প্রভাষক জিয়াউল হক, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক ফরহাদ আহমেদ ও আলী নগর উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক নুরুন নাহার। মডারেটের ভূমিকা পালন করেন বারসিক’র সহযোগী গবেষক ইসমত জেরিন ও টাইমারের দায়িত্ব পালন করেন চাঁপাইনবাবগঞ্জে প্রথম আলো বন্ধুসভার সাধারণ সম্পাদক দবন কুমার। এসময় উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক শফিউল আজম, হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আজমাল হোসেন, বারসিকের প্রতিনিধি অমিত কুমার সরকার, উভয় বিদ্যালয়ের শিক্ষার্থী ও বন্ধুসভার সদস্যবৃন্দ।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৭-০৫-১৬