গোমস্তাপুরে চলছে ইরি-বোরে ধান কাটার মৌসুম ❀ শ্রমিক সংকটে সহযোগিতায় নেমেছে কলেজ ছাত্ররা

চাঁপাইনবাবগঞ্জে চলছে ইরি-বোরে ধান কাটার মৌসুম। ধানের ম-ম গন্ধে মাতোয়ারা গ্রাম-বাংলার সবুজ প্রান্তর। নতুন ধান ঘরে তোলার আনন্দ এখন গ্রাম বাংলার ঘরে ঘরে। কৃষি অফিসের তথ্য মতে এ বছর গোমস্তাপুর উপজেলায় বোরে ধানের লক্ষমাত্রা ধরা হয়েছিল ১৪০৬০ হেক্টর, তবে কৃষি সম্পসারন অধিদপ্তরের প্রচানার কারনে এবার অর্জিত হয়েছ্ ে১৪৩৬০ হেক্টর।
তবে ধান উৎপাদন নিয়ে আনন্দে থাকলেও কৃষক পরিবারের এই কর্মযজ্ঞের আড়ালে আছে নিদারুণ এক চিত্র। শ্রমিক সংকটের কারনে পরেছে মাথায় হাত। ঠিক সেই সময় কলেজ পড়–য়া কিছু ছাত্র বিনা মূল্যে কেটে দিচ্ছে অনেকের ধান।
কলেজ ছাত্র রুহুল জানান, গ্রাম বাংলার এই ঐতিহ্য ও প্রধান অর্থকারী ফসল ধান উৎপাদনের পর শ্রমিক সংকটের কারনে মাঠ থেকে সেই ধান যদি ঘরে তুলতে না পারে ব্যাপক ক্ষতি সাধন হবে। সেই জন্য তাদের এই উদ্যোগ। আর তাদের এ কাজের জন উদ্ধদ¦ করেছেন রহনপুর উত্তর রহনপুর প্রার্থমিক বিদ্যালয়ের শিক্ষিকা মমতাজ বেগম।
শিক্ষিকা মমতাজ বেগম জানান , ধান কাটার জন্য এখন আর আগের মতো শ্রমিক পাওয়া যায় না। একজন শ্রমিককে প্রতিদিন মজুরি দিতে হয় ৫শ’ থেকে ৭শ’ টাকা। যা বেশিরভাগ বর্গা চাষীর পক্ষেই দেওয়া সম্ভব নয়। আর ঠিক সেই সময় এই কলেজ ছাত্রদের কায়িক পরিশ্রম, শ্রমির মর্যাদা সহ কাজে লাগানো তার মূল উদ্যেশ্য।
কলেজ ছাত্রদের এই কর্মযজ্ঞ এলাকায় বেশ আলোরন সৃষ্টি করেছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব  প্রতিবেদক, গোমস্তাপুর/ ১৮-০৫-১৬

,