জাতীয় শিক্ষা সপ্তাহে কলেজ মাধ্যমিক স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেষ্ঠ শিক্ষক শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ

জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৬ উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা পর্যায়ে মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেষ্ঠ শিক্ষক, শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এই পুরুস্কার বিতরণ করা হয়।
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন উপজেলা নির্বাহী অফিসার মীর্জা শাকিলা দিল হাছিন। এবারের সদর উপজেলায় শ্রেষ্ঠ কলেজ নির্বাচিত হয়েছে শাহনেয়ামতুল্লাহ কলেজ, কলেজ পর্যায়ে শ্রেষ্ঠ অধ্যক্ষ নির্বাচিত হয়েছেন শাহনেয়ামতুল্লাহ কলেজের অধ্যক্ষ আনোয়ারুল ইসলাম, শ্রেষ্ঠ শ্রেণী শিক্ষক শাহনেয়ামতুল্লাহ কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক নওসাহবাহ নওরীন নেহা, মাদ্রাসা পর্যায়ে শ্রেষ্ঠ হয়েছে শংকরবাটী হেফজুল উলুম কামিল মাদ্রাসা, শ্রেষ্ঠ মাদ্রাসা অধ্যক্ষ হয়েছেন শংকরবাটী হেফজুল উলুম কামিল মাদ্রাসার অধ্যক্ষ ড. ইমরান হোসেন, শ্রেষ্ঠ শ্রেণী শিক্ষক চুনাখালী আলিম মাদ্রাসার সহকারী অধ্যাপক আবদুল বারী, মাধ্যমিক স্কুল পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হয়েছেন নামোশংকরবাটী উচ্চ বিদ্যালয়, শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হয়েছেন নামোশংকরবাটী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসলাম কবীর, শ্রেষ্ঠ শ্রেণী শিক্ষকের নির্বাচিত হয়েছেন চাঁপাইনবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক শফিউল আজম,
 শ্রেষ্ঠ স্কাউট শিক্ষক হয়েছেন চামাগ্রাম হেনা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক বজলার রহমান, শ্রেষ্ঠ ছাত্রী নির্বাচিত হয়েছেন নামোশংকরবাটী উচ্চ বিদ্যালয়ের ফাহমিদা তাবাসসুম অন্তরা, শ্রেষ্ঠ নির্বাচিত হয়েছেন শংকরবাটী হেফজুল উলুম কামিল মাদ্রাসার ছাত্র হাফিজুল ইসলাম, কলেজ পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষার্থী নির্বাচিত হয়েছে চাঁপাইনবাবগঞ্জ সরকরি কলেজের (একাদশ) রেহেনা সুলতানা ও দ্বাদশে শবনম মোস্তারী। কারিগরি কলেজ পর্যায়ে শ্রেষ্ঠ হয়েছে চাঁপাইনবাবগঞ্জ টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ।
সাংস্কৃতিক প্রতিযোগিতার মধ্যে স্কুল পর্যায়ে ২টি বিভাগ ৬ষ্ঠ থেকে অষ্টম ও নবম দশম শ্রেণী পর্যন্ত এবং কলেজ পর্যায়ে একাদশ-দ্বাদশ এবং স্নাতক ও স্নাকোত্তর পর্যায় মিলে মোট ৪টি গ্রুপে বিভিন্ন প্রতিযোগিতার মধ্যে ছিল কেরাত, হামদ/নাত, বাংলা রচনা, বাংলা কবিতা আবৃত্তি, দেশতœবোধক গান, বিতর্ক প্রতিযোগিতা ও নৃত্য নজরুল সংগীত ও রবীন্দ্র সংগীত ও উচ্চাঙ্গ সংগীত প্রতিযোগিতা। সাংস্কৃতিক প্রতিযোগিতার মধ্যে  স্কুল পর্যায়ে ২টি বিভাগে ৬ষ্ঠ থেকে অষ্টম ও নবম থেকে দশম শ্রেণী পর্যন্ত ও কলেজ পর্যায়ে একাদশ-দ্বাদশ এবং স্নাতক ও স্নাকোত্তর পর্যায় মিলে মোট ৪টি গ্রুপে ৬০ জন শিক্ষার্থী ও স্কাউট শিক্ষার্থীসহ ৮০ জন প্রতিযোগী বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এর মধ্যে ছিল ক্বেরাত, হামদ/নাত, বাংলা রচনা, বাংলা কবিতা আবৃত্তি, দেশতœবোধক গান,বিতর্ক প্রতিযোগিতা ও নৃত্য প্রতিযোগিতা, নজরুল সঙ্গীত ও রবীন্দ্র সঙ্গীত ও উচ্চাঙ্গ সঙ্গীত। অনুষ্ঠানে শ্রেষ্ঠ শিক্ষার্থীদের নগদ ৫শ টাকা ও সনদ, শ্রেষ্ঠ শ্রেণী শিক্ষকদের ১ হাজার ৩শ টাকা, শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধানদের ১ হাজার ৮শ টাকা শ্রেষ্ঠ প্রতিষ্ঠানকে ২ হাজার ৫শ টাকা ও সনদপত্র প্রদান করা হয়।
প্রতিযোগিতার বিচারকের দায়িত্ব পালন করেন কেরাত ও হামদ/নাত প্রতিযোগিতায়, উপজেলা একাডেমিকক সুপার ভাইজার আব্দুল আলিম, দুর্গাপুর দাখিল মাদ্রাসার সুপারিনটেনডেন্ট মোজাম্মেল হক, উপজেলা জামে মসজিদের ইমাম মাওলানা সাইফুল ইসলাম। রচনা, আবৃতি, অভিনয় ও বির্তক প্রতিযোগিতায়, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার শামীম আহম্মেদ, চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের প্রভাষক জিয়াউল হক, চাঁপাইনবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক শফিউল আজম। সংগীত, জারীগান ও লোকনৃত্য প্রতিযোগিতায় সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আফম হাসান, অবসরপ্রাপ্ত কলেজ শিক্ষক অধ্যাপক সিরাজুল ইসলাম, আমনুরা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কুদরত-ই-খুদা, গ্রীনভিউ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকসানা আহম্মেদ, মাসুদুল হক ইন্সটিটিউটের সহকারি শিক্ষক বকুল ইসলাম। স্কাউট গার্ল গাইড বিভাগে উপজেলা নির্বাহী কর্মকর্তা মির্জা শাকিলা দিল হাছিন, চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের রসায়ন বিভাগে প্রধান ড. শংকর কুমার কুন্ডু, কৃষ্ণগোবিন্দপুর ডিগ্রী কলেজের অধ্যক্ষ সাইদুর রহমান, হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল লতিফ, চামাগ্রাম হে. না উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাইমুল হক, সহকারি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আফম হাসান। একই কমিটি শ্রেষ্ঠ শিক্ষক-শিক্ষার্থী ও শিক্ষা প্রতিষ্ঠান বিভাগে শ্রেষ্ঠত্ব নির্বাচনে দায়িত্বও পালন করেন।
ভারপ্রাপ্ত উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আ.ফ.ম হাসানের সভাপতিত্বে পুরস্কার বিতরণ পূর্ব আলোচনা সভায় বক্তব্য রাখেন, কৃষ্ণগোবিন্দপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ সাইদুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ উচ্চ বিদ্যালয় (টাউন হাই স্কুল) এর প্রধান শিক্ষক হাসিনুর রহমান ।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১২-০৫-১৬