উচ্ছাসে উৎসবে বরণ করা হল বাংলা নতুন বছরকে

বাঙ্গালি’র উৎসব, বাঙ্গালি’র ঐতিহ্য বাংলা নববর্ষ চাঁপাইনবাবগঞ্জে উদযাপিত হয়েছে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে। বৈশাখী উৎসবকে ঘিরে চাঁপাইনবাবগঞ্জের প্রত্যান্ত অঞ্চলের পাশাপাশি শহরগুলোয় আয়োজন হয়েছে ব্যাপক অনুষ্ঠানমালা। প্রাণের উচ্ছাসে অনুষ্ঠানমালায় অংশ নেন নানান পেশার নানান বয়সী মানুষ।
বর্ষ বরণ উপলক্ষে সকালে জেলা প্রশাসনের উদ্যোগে মঙ্গল শোভা যাত্রা বের করা হয়। জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শোভাযাত্রাটি বের হয়ে শহর ঘুরে গ্রীণভিউ স্কুলে গিয়ে শেষ হয়। সেখানে উদ্বোধন করা হয় দু’দিনের শিশু বৈশাখী মেলা। এখানে শিশুদের উপযোগী নানান খেলাধুলারও আয়োজন করা হয়।
এদিকে, চাঁপাইনবাবগঞ্জ শহরের হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় চত্বরে জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজন করা হয়েছে ৬ দিনের বৈশাখী মেলা। বিকেলে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক জাহিদুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবাগঞ্জ পৌরসভার মেয়র (ভারপ্রাপ্ত) সাইদুর রহমান। উদ্বোধনী অনুষ্ঠানের পর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। মেলায় বিভিন্ন পণ্যে প্রায় ৫২টি স্টল স্থান পেয়েছে।

সরকারি কর্মসুচির পাশাপাশি বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান পৃথক পৃথকভাবে বিভিন্ন কর্মসুচি পালন করে।
চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ
বর্ষবরণ উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান করেছে। কলেজ চত্বরে কলেজ অধ্যক্ষ একেএম মঞ্জুর রেজা’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক জাহিদুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক তৌফিকুল ইসলাম, কলেজের উপাধ্যক্ষ ইব্রাহিম হোসেন, চাঁপাইনবাবগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. মিজানুর রহমান।
চাঁপাইনবাবগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ


চাঁপাইনবাবগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজের ৫০ বছরপুর্তি আয়োজন কমিটির উদ্যোগ্যে সকালে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। কলেজ অধ্যক্ষ আরজাদ আলী র‌্যালিটির উদ্বোধন করেন। পরে র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে টেকনিক্যাল কলেজের বাংলা বিভাগের শিক্ষক জাহিদুল ইসলাম, কম্পিউটার বিভাগীয় প্রধান মাসুদ রানাসহ  বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীরা অংশ নেয়।
সাধারণ পাঠাগার
চাঁপাইনবাবগঞ্জ সাধারণ পাঠাগারের উদ্যোগে পাঠাগার চত্বরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে।
বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশন (বিএমএ)
বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশন (বিএমএ) চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার উদ্যোগে বর্ষবরণে শহরের স্বপ্নিল কমিউনিটি সেন্টারে আয়োজিত অনুষ্ঠান মালায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জাহিদুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন বিএমএ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি ডা. আব্দুস সালাম ও সাধারণ সম্পাদক ডা. গোলাম রাব্বানী।



প্রথম আলো বন্ধুসভা
বর্ণাঢ্য শোভাযাত্রা, কবিতা আবৃত্তি, সাংস্কৃতিক অনুষ্ঠান, আদিবাসী নাচ-গানের মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জে প্রথম আলো বন্ধুসভা বাংলা বর্ষবরণ উদযাপন করেছে।
বৃহস্পতিবার সকাল সাড়ে সাতটায় শহরের বঙ্গবন্ধু মুক্ত মঞ্চের সামনে থেকে ঢাক-ঢোল, মাদল, ঝাই, মাথায় ক্যাপসহ শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় বঙ্গবন্ধু মুক্ত মঞ্চে এসে অনুষ্ঠানে মিলিত হয়। এসময় কবিতা আবৃত্তি করেন বন্ধুসভার উপদেষ্টা আজিজুর রহমান। সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয় বন্ধুসভার শাহজাহান প্রামাণিক, প্রকাশ বাবু, বিকাশ কুমার প্রামাণিক, দিগন্ত ঘোষ, সুমন আলী, আরেফিন অপু, শাহনিনা প্রামাণিক, সঙ্গিতা রানী ঘোষ, পারভিন খাতুন, শান্তা খাতুন, মিম প্রমূখ। শেষে প্রথম আলো ট্রাস্ট পরিচালিত বাবুডাইং আদিবাসী বিদ্যালয়ের শিক্ষার্থীরা নাচ পরিবেশন করে। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বন্ধুসভার সহসভাপতি আলী উজ্জামান নূর।
শিবগঞ্জ 

নানা আয়োজনে উৎসব মুখর পরিবেশে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে পালিত হয়েছে বাংলা নববর্ষের প্রথম দিন পহেলা বৈশাখ। বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ চত্বরের সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। নাচ-গান, হাসি-আনন্দে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পূনরায় সেখানে গিয়ে শেষ হয়। এতে চাঁপাইনবাবগঞ্জ-(শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য গোলাম রাব্বানী, উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ইরতিজা আহসান, সহকারী কমিশনার (ভূমি) আফাজ উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. আতাউর রহমান, পৌর মেয়র কারিবুল হক, সরকারী-বেসরকারি প্রতিষ্ঠানের প্রধানগণ উপস্থিত ছিলেন। বর্ণিল সাজে সজ্জিত হয়ে শোভাযাত্রায় অংশগ্রহণ করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। পাল্কি, ঢেঁকি, লাঙ্গল, মই, ঘুড়িসহ রং-বেরং এর ফেস্টুন শোভাযাত্রা, উপজেলা পরিষদ চত্বরকে আলোক সজ্জার মাধ্যমে আকর্ষনীয় করে তোলে। পরে বর্ষবরণের মূল আয়োজন সংগীত, আবৃত্তি ও নৃত্য পরিবেশিত অনুষ্ঠিত হয়। এছাড়া দিনভর বর্ষবরণে বিভিন্ন সামাজিক সংগঠন নানান অনুষ্ঠানের আয়োজন করেছে। পরে সন্ধ্যায় উপজেলা প্রশাসনের আয়োজনে শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুল মাঠে বৈশাখীর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।
নাচোল 
চাঁপাইনবাবগঞ্জের নাচোলে বিভিন্ন কর্মসুচীর মধ্যদিয়ে ১লা বৈশাখ পালিত হয়েছে। কর্মসুচীর মধ্যে ছিলো র‌্যালি, আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পান্তাভাত খাওয়া।
গতকাল বৃহসপ্রতিবার সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্নাঢ্য শোভাযাত্রা র‌্যালি, পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পূনরায় উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়। বাংলাদেশ আওয়ামীলীগ নাচোল পৌর ও উপজেলা শাখা দিবসটি উপলক্ষ্যে দলীয় কার্যালয়ে পান্তাভাত খাওয়ার আয়োজন করেন, এসময় উপজেলা চেয়ারম্যান ও নাচোল উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদের, জাতীয় শ্রমিক লীগের আহবায়ক রয়েল বিশ্বাস, সাবেক ছাত্রলীগের সভাপতি কাবুল হোসেন, আওয়ামীলীগ নেতা রফিকুল ইসলামসহ দলের অঙ্গ সংগঠনের নেতা কর্মীরা এসময় উপস্থিত ছিলেন। এদিকে নাচোল অক্্রফোর্ড একাডেমী শিক্ষার্থীসহ এলাকার লোকজন নিয়ে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যোদিয়ে বন্যাঢ্য র‌্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পান্তাভাত খাওয়ার আয়োজন করেন। অক্্রফোর্ড একাডেমীর চেয়ারম্যান ও সাবেক উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আবু তাহের খোকন এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন দৈনিক সানশাইন পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদক মুহাঃ ইউনুছ আলী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন নাচোল মহিলা ডিগ্রী কলেজের প্রভাষক মনিরুল ইসলাম, নাচোল উন্নয়ন ফোরামের সদস্য সচিব আলহাজ্ব আমানুল্লাহ আল মাসুদ। অপরদিকে নাচোল আদিবাসী একাডেমী সভাপতি যতিন হেমরম’র নেতৃত্বে ১লা বৈশাখ উপলক্ষ্যে বর্নাঢ্য র‌্যালিতে গ্রাম বাংলার আদিবাসীদের পুরোনো ঐতিহ্য তুলে ধরেন। পরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয় ।্ আদিবাসী নেতা যতিন হেমরম এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস, বিশেষ অতিথির বক্তব্য রাখেন, নাচোল উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ রাশেদ ওয়াসিফ, আদিবাসী নেতা হিংগু মুর্মু, বিশ্বনাথ মাহাতো, উত্তম কুমার, রঞ্জনা রানী।এছাড়া নাচোল মহিলা ডিগ্রী কলেজ, খুরশেদ মোল্লা উচ্চ বালিকা বিদ্যালয়, মুন্সি হযরত আলী উচ্চ বিদ্যালয় সোনাইচন্ডী উচ্চ বিদ্যালয় ১লা বৈশাখ উপলক্ষ্যে র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেন।
এদিকে গোমস্তাপুর ও ভোলাহাট উপজেলাতেও নানান কর্মসুচির মধ্য দিয়ে নতুন বর্ষবরণ করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৪-০৪-১৬

, , , ,