তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে আরো দুই দিন

ঢাকা অঞ্চলের পাশাপাশি রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ আরও দুই দিন অব্যাহত থাকতে পারে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে জানানো হয়েছে, অব্যাহত থাকতে পারে কুষ্টিয়া অঞ্চলে বয়ে যাওয়া তীব্র তাপপ্রবাহও। এদিকে ময়মনসিংহসহ সিলেটে ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। যদিও সিলেটে শনি ও রবিবার বৃষ্টি হয়েছে।

বিজ্ঞপ্তিতে সোমবারের পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ অঞ্চলসহ সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকাসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে। অন্যত্র আকাশ আংশিক মেঘলাসহ শুকনো থাকবে। দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে বলেও জানানো হয় পূর্বাভাসে।

রবিবার আবহাওয়া অধিদপ্তর এক প্রতিবেদনে জানিয়েছে, কুষ্টিয়া অঞ্চলের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। রংপুর, দিনাজপুর, সৈয়দপুর, ঢাকা, টাঙ্গাইল ও ফরিদপুর অঞ্চলসহ রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থেকে পার্শ্ববর্তী এলাকায় বিস্তার লাভ করতে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেলেও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া বিভাগ। আবহাওয়া অধিদপ্তরের তথ্যানুযায়ী, ৩৬ থেকে ৩৮ ডিগ্রিকে মৃদু, ৩৮-এর চেয়ে বেশি থেকে ৪০ ডিগ্রিকে মাঝারি ও ৪০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি তাপমাত্রাকে তীব্র তাপ প্রবাহ বলা হয়।

রবিবার কুষ্টিয়া অঞ্চলের চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। রবিবার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ অঞ্চলসহ সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সে সঙ্গে কোথাও কোথাও শিলা বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যান্য স্থানে আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ সুত্রঃ অনলাইন কালেরকন্ঠ/ ১১-০৪-১৬