প্রবীণ রাজনীতিবিদ এ্যাড. শামসুল হক আর নেই > দাফন বৃহস্পতিবার দুপুর ২টায় (আপডেটসহ)

বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এ্যাড. শামসুল হক মারা গেছেন। বুধবার দুপুর ১টা ২০ মিনিটে তিনি রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
শামসুল হকের পারিবারিক সূত্র জানিয়েছে, সকালে হটাৎকরে তিনি শ্বাসকষ্ট অনুভব করলে তাকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন থাকা অবস্থায় দুপুর ১ টা ২০ মিনিনে তিনি মারা যান। তার মৃত্যুর সংবাদ চাঁপাইনবাবগঞ্জে এসে পৌছলে আইনজীবি সমিতিসহ তার এলাকায় শোকের ছায়া নেমে আসে।
চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার টিকরামপুর গ্রামে জন্মগ্রহণকারী শামসুল হকের মৃত্যুকালে বয়স হয়েছিল ৬৮ বছর। তিনি ১ ছেলে ৩ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী শামসুল হক ১৯৬৪ সালে হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশের পর ১৯৭২ সালে এলএলবি পাশ করেন। তিনি রাজশাহী বারে যোগদান করেন এবং রাজশাহীর প্রখ্যাত আইনজীবি আবুল কালাম চৌধুরীর ‘জুনিয়র’ হিসেবে আইন পেশায় যুক্ত হন। ২/৩ বছর পর তিনি চাঁপাইনবাবগঞ্জ বারে যোগদান করেন। তিনি চাঁপাইনবাবগঞ্জ আইনজীবি সমিতি’র সভাপতি ও সেক্রেটারীর দায়িত্ব্ পালন করেন।
ছাত্র জীবনে শামসুল হক ছাত্র ইউনিয়নের মাধ্যমে ছাত্র রাজনীতির সঙ্গে যুক্ত হন। পরে ন্যাপে’র সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৮৯ সালে তিনি আওয়ামী লীগে যোগ দিয়ে ১৯৯১ সালে চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। প্রায় দেড় দশক জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। সর্বশেষ তিনি জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ছিলেন।
আওয়ামী লীগ নেতা এ্যাড. শামসুল হক ২০০১ সালের জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দিতা করেন এবং অল্প ভোটের ব্যাবধানে পরাজিত হন। সর্বশেষ ২০১৪ সালের উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন।
জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালনকালে ১৫ ফেব্রুয়ারি নির্বাচন পরবর্তী আন্দোলনে আওয়ামী লীগ নেতা ফজলুর রহমান হত্যাকান্ডের সময় তিনি পুলিশের হাতে আটক হন। ওই সময় ছাত্রলীগ ও আইনজীবিদের তীব্র আন্দোলনের মুখে তাকে পুলিশ ছেড়ে দিতে বাধ্য হয়।
রাজনৈতিক জীবনের পাশাপাশি তিনি বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত ছিলেন।
তার মৃত্যুতে সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস, গোলাম রাব্বানী, পিপি জোবদুল হক, জিপি আনোয়ার হোসেন ডলার, চাঁপাইনবাবগঞ্জ শিল্প ও বণিক সমিতির সভাপতি আব্দুল ওয়াহেদসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন।
বৃহস্পতিবার দুপুর ২ টায় টিকরামপুর ঈদগাহে নামাজে জানাজা শেষে টিকরামপুর গোরস্তানে দাফন করা হবে। এরআগে বেলা সোয়া ১২টায় তার দীর্ঘদিনের কর্মস্থল আইনজীবি সমিতি চত্বরে নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৬-০৪-১৫ 









বিস্তারিত পরবর্তী আপডেটে...