আজ রাতে পর্দায় ভাসবে চাঁপাইনবাবগঞ্জে ধারণ হওয়া ‘ইত্যাদি’

বাংলাদেশ টেলিভিশনের জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘যদি কিছু মনে না করেন’-এর পর জনপ্রিয়তার শীর্ষে উঠা আরেক ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি’র এবারের পর্ব হয়েছে আমের রাজধানীখ্যাত চাঁপাইনবাবগঞ্জে। চাঁপাইনবাবগঞ্জে ধারণ হওযা ‘ইত্যাদি’র বর্ণিল আয়োজন আজ শুক্রবার রাতে বিটিভির পর্দায় ভাসবে। বিটিভি’র ৮টার বাংলা সংবাদের পর প্রচারিত হবে ইত্যাদি। যা পুণপ্রচারিত হবে বিটিভিতেই ১ মে রাত সাড়ে ১০টায়।
চাঁপাইনবাবগঞ্জের কল্যাণপুর হার্টিকালচার সেন্টারের আম বাগানের মুল মঞ্চ ও জেলার বিভিন্ন ঐতিহাসিক নিদর্শন এবং ঐতিহ্যসমুহে ধারণ করা ভিডিও চিত্রের সমন্বয়ে পুর্ণাঙ্গ অনুষ্ঠান সম্প্রচারিত হবে। চাঁপাইনবাবগঞ্জে ধারণ করা ‘ইত্যাদি’ দেখাকে ঘিরে জেলাজুড়ে সবমানুষের ব্যাপক আগ্রহ উৎসাহ ও উদ্দিপনার সৃষ্টি হয়েছে। বিভিন্ন যায়গায় আয়োজন করা হয়েছে বড় পর্দায় ইত্যাদি দেখা। তবে, বিদ্যুৎ বিভ্রাট নিয়ে অনেকেই দুঃশ্চিন্তায় পড়েছেন। সাম্প্রতিক সময়ে বিদ্যুতের যে ‘আসা-যাওয়ার’ খেলা শুরু হয়েছে তাতে সাধারণ মানুষ ইত্যাদি দেখতে পাবেন কিনা তা নিয়ে শংকায় রয়েছেন।
দেশের আলোকিত মানুষ যদি কিছু মনে না করেন’র ফজলে লোহানী’র হাত ধরে বেড়ে উঠা জনপ্রিয় মিডিয়া ব্যক্তিত্ব হানিফ সংকেতের রচনা, পরিচালনা ও উপস্থাপনায় এই ইত্যাদি নির্মিত হয়েছে। যা নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন।
এবারের পর্বে থাকছে চাঁপাইনবাবগঞ্জ, আম, ফজলে রাব্বী রবিনে সর্পপ্রীতি, খুলনার ফুলতলা উপজেলার প্রচারবিমুখ অসহায় ও দরিদ্র মানুষের সেবায় নিবেদিত শিক্ষানুরাগী কুতুবুদ্দিন আহম্মেদের উপর প্রতিবেদন। বিদেশি প্রতিবেদন করা হয়েছে চাঁপাইনবাবগঞ্জের পাশে অষ্টাদশ শতাব্দিতে বাংলার নবাবদেও আবাসস্থল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুর্শিদাবাদে। এই প্রতিবেদনে রয়েছে নবাবদের নানা বিচিত্র ঘটনা। থাকছে চাঁপাইনবাবগঞ্জ নিয়ে লেখা গান। আর স্থানীয় শিল্পীদের পরিবেশন করা নৃত্য।
ইত্যাদিতে চাঁপাইনবাবগঞ্জের মানুষের একটা ‘আন্দোলন’-এ সামিল হয়েছে। আবহাওয়া ও মাটির কারণে সুস্বাদু ও রসালো আম উৎপাদনের জন্য ভারতবর্ষের মালদা অঞ্চলের যে খ্যাতি ছিল দেশ বিভাগের পর তা চলে আসে চাঁপাইনবাবগঞ্জের ঘরে। সেজন্য প্রাচীনকাল থেকেই চাঁপাইনবাবগঞ্জকে চেনা যায় আম দিয়েই। ইত্যাদির সংগতি-অসংগতি পর্বে নানী-নাতি সে বিষয়টাও তুলে ধরেন এবং পরিস্কার করেছেন।
জেলায় জেলায় ইত্যাদি ধারণ করার ধারাবাহিকতার অংশ হিসেবে এবার ফাগুন অডিও ভিশন এসেছিলেন চাঁপাইনবাবগঞ্জে। ইত্যাদি’র এই বর্ণিল আয়োজনের শুরু থেকে সহযোগিতা করতে কাজ করেছেন চাঁপাইনবাবগঞ্জের সংবাদিক শহীদুল হুদা অলক। সহযোগিতা করেছে চাঁপাইনবাবগঞ্জনিউজ ডটকম পরিবারও।
গেল ৮ এপ্রিল চাঁপাইনবাবগঞ্জের কল্যাণপুর সেন্টারে মূল মঞ্চে ইত্যাদি অনুষ্ঠান ধারণকে ঘিরে ওই দিন চাঁপাইনবাবগঞ্জের সবশ্রোত যেন ছিল কল্যাণপুর মুখি। বিকেল থেকেই কল্যানপুর হর্টিকালচার সেন্টারের মেইন গেটের দু’ধারে হাজারো মানুষের দীর্ঘ লাইন। ভিতরে-বাইরে উৎসবের আমেজ। যেন এক মহামিলন কেন্দ্র। শিশুদের নিয়ে যাওয়া বারণ থাকলেও অনেকে সেই ‘বারণ’-এর বাঁধ ভেঙ্গে শিশুদেরও নিয়ে গেছেন ইত্যাদি উপভোগ করতে। তিন ঘন্টার কিছু বেশি সময় ধরে ধারণ হওয়া আয়োজনগুলো ছিল টক-ঝাল-মিষ্টি’র মত। কারো টক ভাল লেগেছেতো ঝাল অসহ্য। কারো মিষ্টি ভাল গেলেছেতো, টক ভাল লাগেনি। তবে, অনেকের কাছে সব পাওয়ার বড় পাওয়া হানিফ সংকেতকে কাছ থেকে দেখতে পাওয়া। চাঁপাইনবাবগঞ্জনিউজ ডটকম পরিবারের পক্ষ থেকে  ধন্যবাদ মামুন মোহাম্মদ, ধন্যবাদ হানিফ সংকেত, ধন্যবাদ ইত্যাদিকে...


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৯-০৪-১৬