জেলাজুড়ে নানা আয়োজনে বঙ্গবন্ধু’র জন্মদিন উদযাপিত

দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জে বাঙ্গালি জাতির অবিসংবাদিত নেতা  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসুচি পালন করে।
দিবসটি পালনে আয়োজন করা হয় কেককাটা, আলোচনা সভা, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, উপস্থিত রচনা প্রতিযোগিতা, গল্প বলা প্রতিযোগিতা, উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা, মিলাদ মাহফিল, বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাত কামনা করে দোয়া, প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন, খেলাধূলা, পুরস্কার বিতরণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালী বেল হয়ে শহরের বঙ্গবন্ধু মুক্ত মঞ্চে এসে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুষ্পাঞ্জলি অর্পণ করা হয়।

দিবসটিতে সকালে চাঁপাইনবাবগঞ্জ আওয়ামী লীগ কার্যালয় চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সভাপতি মইনুদ্দীন মন্ডল, সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ এমপি। চাঁপাইনবাবগঞ্জের এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় শহরে র‌্যালি বের করে। র‌্যালিটির নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আব্দুল মান্নান আকন্দ।
এদিকে, চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার পোল্লাডাঙ্গা সমাজ সেবক সংঘের উদ্যোগে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে। সংঘের সভাপতি একরামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জাহিদুল ইসলাম। প্রধান আলোচক ছিলেন চাঁপাইনবাবগঞ্জ বঙ্গবন্ধু পরিষদের সহ-সভাপতি মনিম উদ দৌলা চৌধুরী। বক্তব্য রাখেন, সংঘের সাধারণ সম্পাদক শহীদুল হুদা অলক। এসময় উপস্থিত ছিলেন, মুক্তিযোদ্ধা কমান্ডার সিরাজুল ইসলাম, অবসরপ্রাপ্ত শিক্ষক আব্দুল হান্নান, সদর থানার অফিসার ইনচার্জ মাযহারুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে শংকরবাটি পোল্লাডাঙ্গা, আজাইপুর ও চাদলাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।










 


নাচোল
চাঁপাইনবাবগঞ্জের নাচোলে  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে বিভিন্ন সংগঠন র‌্যালি,আলোচনা সভা ও চিত্রংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টায় উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনাসভা ও চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ রাশেদ ওয়াসিফ এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের, বিশেষ অতিথির বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান মজিবুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নঈম মুন্নি, পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, মহিলা বিষয়ক কর্মকর্তা শিরিন আক্তার, মুক্তিযোদ্ধা কমান্ডার মতিউর রহমানসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানগণ উপস্থিত ছিলেন।

এদিকে জাতীয় শ্রমিকলীগ নাচোল উপজেলা শাখার উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে নানা কর্মসুচী গ্রহন করে। পরে আলোচনা সভায় রয়েল বিশ্বাস এর সভাপতিত্বে  আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মজিবুর রহমান, বিশেষ অতিথির বক্তব্য রাখেন মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নঈম মুন্নি, রহনপুর ইউসুফ আলী কলেজের সহকারী অধ্যাপক মোহাম্মাদ আব্দুল্লাহ, জাতীয় শ্রমিক লীগের সদস্য মোশারফ হোসেন। এছাড়া নাচোল উপজেলা ছাত্রলীগের উদ্যোগে  ডাক বাংলো চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয় উপজেলা ছাত্রলীগের সভাপতি জাবিরুল ইসলাম এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি শামশুল আলম, বিশেষ অতিথির বক্তব্য রাখেন পৌর মেয়র আব্দুর রশিদ খাঁন ঝালু, আ’লীগ নেতা আবু রেজা মোস্তফা কামাল শামীম, উপজেরা যুবলীগের সাধারণ সম্পাদক ব্রজেন্দ্রনাথ মাহাত, যুবলীগ নেতা এ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান (বুলেট) উপজেলা আওয়ামী মহিলা লীগের সভানেত্রী শ্রীমতি রঞ্জনা রানী ফুন্সিসহ বিভিন্ন অংগ সংগঠনের নেতৃবৃন্দ।
গোমস্তাপুর
চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধুর শেখ মজিবুর রহমানের ৯৭ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। সকালে রহনপুর পৌর ছাত্রলীগের উদ্যোগে উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ে জাতিয় ও দলীয় পতাকা উত্তোলন, বিকালে আলোচনা সভা, জন্মদিনে কেক কাটা ও চিত্র্ংকন প্রতিযোগিতার আয়োজন করে। ছাত্রলীগের আলোচনা সভায়  বক্তব্য রাখেন সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস, রহনপুর পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বিশ্বাস, রহনপুর পৌর ছাত্রলীগের সভাপতি রবিউল ইসলাম প্রমূখ। উপজেলা প্রশাসনের উদ্যেগে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসার কে এম আলমগীর কবীর এর সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নুরুন নেসা বাবলী, যুবলীগ নেতা রাশেদুল ইসলাম, সেরাজুুল ইসলাম টাইগার, উপজেলা শিক্ষা অফিসার এমজি মাহমুদ ইজদানী।
আমরা বঙ্গবন্ধুকে ভালবাসি সংগঠনের ব্যানারে শহীদ স্মৃৃতি পাঠাগারে কেককাটা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করা হয়। এতে উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য জিয়াউর রহমান, সংগঠনের আহ্বায়ক মেহেদি হাসান আশিক, রহনপুর পৌরসভার প্যানেল মেয়র মোস্তাফিজুর রহমান জেম প্রমূখ।

শিবগঞ্জ
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্মদিবস ও শিশু দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বৃস্পতিবার সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে শিশু সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। র‌্যালিটি সকাল ১০টার দিকে উপজেলা নির্বাহী কার্যালয়ের সামন থেকে বের হয়ে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পূনরায় সেখানে গিয়ে শেষ হয়। এতে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ইরতিজা আহসান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আফাজ উদ্দিন, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবু ইউসুফ ভূঁইঞা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. আতাউর রহমান, উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা সঞ্জীব কুমার, মহিলা বিষয়ক কর্মকর্তা সাহিদা খাতুন, ওসি (তদন্ত) চৌধুরী জোবায়ের আহমদ, প্রধান শিক্ষক, আসাদুজ্জামান, সিরাজউদ্দৌলা প্রমূখ।
র‌্যালী শেষে উপজেলা মিলনায়তনে শিশুদের মাঝে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিতহয়।
পরে দুপুর ১২টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ইরতিজা আাহসানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় অংশ গ্রহণ করেন সহকারী কমিশনার ( ভূমি) আফাজ উদ্দিন,ওসি এমএম ময়নুল ইসলাম, শিবগঞ্জ কলেজের অধ্যক্ষ ব্রাইনিং ইসলাম ও থানা আওয়ামীলীগের সাধারন সমপদক এ্যাডভোকেট আতাউর রহমান। আলোচনা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরন করা হয়।  এছাড়াও দৈনিক ইত্তেফাক, দৈনিক সোনার দেশ ও চাঁপাইনবাবগঞ্জ নিউজ ডট কম পত্রিকার শিবগঞ্জ সংবাদদাতার সফিকুল ইসলামের ব্যক্তিগত উদ্যোগে সকালে ২০টি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মাঝে বঙ্গবন্ধু জীবনীর উপর রচনা ও চিত্রাঙ্গন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
অন্যদিকে এদিনটি পালন উপলক্ষে বৃহস্পতিবর  মনাকষা ক্লাবে চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন প্রত্যাশী আলহাজ কাজিমূল হক কাজিমের উদ্যোগে একটি আলোচনা সভা, দোয়া মাহফিল ও কেক কাটার মাধ্যমে দিনটি পালন করা হয়।
জন্মদিনেও আলাদা
শিবগঞ্জে আওয়ামীলীগের ২ গ্রুপের আলাদা আলাদাভাবে বৃস্পতিবার  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্মদিবস ও শিশু দিবস পালিত হয়েছে। যে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে পযাপ্ত পুলিশ মোতায়েন করে স্থানীয় প্রশাসন।
এদিকে দিবসটি পালন উপলক্ষে আওয়ামীলীগের দুটি গ্র“প শিবগঞ্জ মডেল সরকারী স্কুল মাঠে একই সময়ে কর্মসূচী ঘোষনা করলে উপজেলা ও পুলিশ প্রশাসনের হস্তক্ষেপে তা নিরসনের মাধ্যমে দুপুর ১২ট্ায় পৌর আওয়ামী লীগের ডাকে পৌর আওয়ামীলীগরে সভাপতি আতিকুল ইসলামের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় প্রধান ও বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক ডাঃ শামিল  উদ্দিন আহমেদ শিমূল, দূর্লভপুর ইউপি চেয়ারম্যান আবু আহমেদ নজমূল করিব, সাবেক সাংগঠনিক সম্পাদক অধ্যাপক কিবরিয়াসহ যুবলীগ, ছাত্রলীগের নেতৃবৃন্দ।
অন্যদিকে আওয়ামী লীগের অন্য গ্র“প থানা ও পৌর আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগের উদ্যোগে ও আয়োজনে সকালে জাতীয় পতাকা উত্তোলন, র‌্যালী ও  কোরআন খানীর আয়োজন করেন। বিকাল ৪টায় শিবগঞ্জ সরকারী মডেল সরকারী স্কুল মাঠে শিবগঞ্জ থানা আওয়ামীলীগের সভাপতি এমপি গোলাম রাব্বানীর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্টিত হয়। সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলোন থানা আওয়ামীলীগের সাধারন সম্পাদক এ্যাডভোকেট আতাউর রহমান, শিবগঞ্জ পৌরমেয়র কাবিবুল হক রাজিন, থানা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শামসুর রহমান বাবু,  ও আল মামুন। সভাশেষে কেক কাটা হয়।
ভোলাহাট
চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে পৃথক পৃথকভাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্ম দিন ও জাতীয় শিশু-কিশোর দিবস বৃহস্পতিবার দিনব্যাপি নানা কর্মসুচী পালিত হয়েছে। এ লক্ষ্যে উপজেলা প্রশাসন, ইসলামি ফাউন্ডেশন, উপজেলা আওয়ামীলীগ ও তার অংগসংগঠন কৃষকলীগ পৃথক ভাবে কর্মসূচী হাতে নেয়। উপজেলা প্রশাসন আয়োজিত দিবসটি উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালী উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে  একই স্থানে শেষ হয। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতায় শিশু শিক্ষার্থীরা অংশ গ্রহণ করে। পরে উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াত মোঃ রফিকের সভাপতিত্বে অলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, স্থানীয সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, আলীগ ভোলাহাট উপজেলা শাথার সভাপতি আলহাজ্ব আমিনুল হক, সাধারণ সম্পাদক ডাঃ আশরাফুল হক চুনু, সহ সভাপতি আব্দুল খালেক, ইয়াসিন আলী শাহ, গোহালবাড়ী ইউপি চেয়ারম্যান আলাউদ্দিন। বক্তব্য অপরদিকে, উপজেলা কৃষকলীগের উদ্দ্যোগে উপজেলা প্রাণী সম্পদ কার্যালয় প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম ও জাতীয় শিশু-কিশোর দিবস পালন করে। এ সময় উপজেলা কৃষকলীগের আহবায়ক এ.এইচ.এম বিদ্যুতের সভাপতিত্বে সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস প্রধান অতিথি থেকে দলীয় অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত থেকে প্রথমে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে কেক কাটেন।










চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৭-০৩-১৬