নানা আয়োজনের মধ্যদিয়ে জেলায় পালিত হল বিশ্ব নারী দিবস

‘অধিকার মর্যাদায়, নারী-পুরুষ সমানে সমান’-শ্লোগানকে সামনে রেখে মঙ্গলবার বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে চাঁপাইনবাবগঞ্জে ৫উপজেলায় আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। এই উপলক্ষ্যে চাঁপাইনবাবগঞ্জ সদর , শিবগঞ্জ , নাচোল, গোমস্তাপুর ও ভোলাহাটে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
সদর
‘অধিকার মর্যাদায় নারী- পুরুষ সমানে সমান’ এই প্রতিবাদ্যকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জ বিশ্ব নারী দিবস পালিত হয়েছে। মঙ্গলবার চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার আয়োজনে সকালে  চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক জাহিদুল রহমান ও পৌর মেয়র মাওলানা আব্দুল মতিনের নেতৃত্বে একটি র‌্যলি বের হয়। র‌্যালিটি পৌরসভার সামনে থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে একই স্থানে আলোচনা সভায় মিলিত হয়।   এসময় উপস্থিত ছিলেন, পৌরসভার নির্বাহী প্রকৌশলী সাদিকুল ইসলাম,নারী কাউন্সিলর মোসলেমা মুসি, শরিফা খাতুন বেবীসহ অনান্য কাউন্সিলরবৃন্দ।
এদিকে জেলা প্রশাসনের সহযোগিতায় সকাল ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করে জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ তৌফিকুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা প্রশাসক জাহিদুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মাকসুদা বেগম সিদ্দীকা, সদর উপজেলা নির্বাহী অফিসার মির্জা শাকিলা দিল হাছিন, নারী নেত্রী মর্জিনা হক, সিতু বর্মণ, জেলার ভারপ্রাপ্ত মহিলা বিষয়ক কর্মকর্তা সাহিদা আক্তার।
অন্য দিকে শহরের শান্তিমোড়ে বেসরকারী উন্নয়ন সংস্থা সমিতি এডাবের চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখা উদ্যেগে বিশ্ব নারী দিবস উপলক্ষ্যে ঘন্টা প্রায় ঘন্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। এতে জিবাস, প্রয়াস, প্রদীপ্ত, আপন, বাঁধণ, প্রশিকা প্রভৃতি বেসরকারী উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা অংশ নেন। বেসরকারী উন্নয়ন সংস্থা এসেডো’র উদ্যগে সদর উপজেলার চরাঞ্চল নারায়নপুর ইউনিয়নে দুপুরে মানববন্ধন ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। দিবসটি উপলক্ষে বিকেলে চাঁপাইনবাবগঞ্জ শহরে শোভাযাত্রা ও নবাবগঞ্জ সরকারি কলেজ শহীদ মিনার চত্ত্বরে আলোচনা সভা,কবিতা আবৃত্ত্বি ও পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে মঙ্গলবার বিকেলে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করেছে প্রগতিশীল নারীদের সংগঠন জাগো নারী বহ্নিশিখা। বিকেল সাড়ে চারটায় শহীদ মিনার থেকে শোভাযাত্রা শহর প্রদক্ষিণের পর আবারো শহীদ মিনার চত্ত্বরে এসে আলোচনা সভায় মিলিত হয়। বহ্নিশিখার আহ্বায়ক ফারুকা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশে’র উপাচার্য ড.অধ্যাপক আব্দুল মান্নান আকন্দ। বিশেষ অতিথির বক্তব্য দেন নবাবগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক সুলতানা রাজিয়া। এছাড়া আরো বক্তব্য দেন বহ্নিশিখার সদস্য সচিব মনোয়ারা খাতুন, সদস্য প্রভাষক নওসাবাহ নওরীন, চাঁপাইনবাবগঞ্জে জুডো কারাত একাডেমীর সদস্য রোকেয়া খাতুন, আদিবাসী শিক্ষিকা কল্পনা টুডু, কিশোরী ফুটবলার নীলমুনি কিসকু, জেষ্ঠ্য সাংবাদিক আনোয়ার হোসেন প্রমূখ। কবিতা আবৃত্তি করেন বালিয়াডাঙ্গা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক শেফালী খাতুন ও সেবিকা সোনিয়া খাতুন। অনুষ্ঠানে ৪র্থ বেগম ফজিলাতুননেছা মুজিব আন্তর্জাতিক মার্শাল আর্ট প্রতিযোগিতা’১৫-তে কারাতে প্রতিযোগিতায় স্বর্ণপদক বিজয়ী চাঁপাইনবাবগঞ্জের বৃষ্টি খাতুন ও সায়েমা জামানকে পুরস্কার প্রদান ও সম্মাননা জানানো হয়। অনুষ্ঠনে সমাজের বিভিন্ন ¤্রণেী পেশার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। প্রায় দ’ুঘন্টার অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনের সদস্য নবাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক নুরুন্নাহার। এদিকে দিবসটি উপলক্ষে সারাদিন জেলা ব্যাপী নানা কর্মসূচী পালন করে জেলা ও বিভিন্ন উপজেলা প্রশাসন,মহিলা বিষয়ক অধিদপ্তর,চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা,বেসরকারী উন্নয়ন সংস্থা (এনজিও) সমূহ, টিআইবি সহ নানা সংগঠন।


শিবগঞ্জ
আমাদের শিবগঞ্জ প্রতিবেদক জানান, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে শিবগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচন সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকালে উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর ও উপজেলা পরিষদের যৌথ উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ইরতিজা আহসানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা মহিল  বিষয়ক কর্মকর্তা শাহিদা বেগম,  উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান সায়েমা বেগম, জেলা মহিলা আওয়ামীলীগের সভানেত্রী শিউলী বেগমসহ ১৫টি ইউনিয়ন চেয়ারম্যানগন ও সংরক্ষিত মহিলা আসনের সদস্যাগন ও জেলা ও উপজেলার বিভিন্ন মহিল সংগঠনের নেত্রীবৃন্দ। সভায় নারীদের উন্নয়ন ও অধিকার নিয়ে আলোচনা কর হয়।

নাচোল
আমাদের নাচোল প্রতিবেদক জানান, চাঁপাইনবাবগঞ্জের নাচোলে আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার সকালে উপজেলা পরিষদ ও নাচোল পৌরসভা পৃথক পৃথক একটি র‌্যালি বের হয়ে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক পদক্ষিন শেষে আলোচনা সভায় মিলিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ রাশেদ ওয়াসিফ এর সভাপতিত্বে  বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মজিবুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নঈম মুন্নি, সহকারী কমিশনার (ভূমি) সরকার অসীম কুমার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শিরিন আক্তার। এদিকে নাচোলের ফতেপুর ইউনিয়ানের খড়িবোনা প্রাথমিক মাঠে খড়িবোনা সমাজ উন্নয়ন যুব সংঘ ও বারসিক এর আয়োজনে আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভা ও গুনী নারী সম্মাননা প্রদান করেন। এছাড়া  আর্ন্তজাতিক নারী দিবসের উপর বেসরকারী উন্নয়ন সংস্থা ব্র্যাকের পল্লী সমাজ, সিএমইএস, বারসিকসহ বিভিন্ন এনজিও দিবসটি পালন উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে।

গোমস্তাপুর
আমাদের গোমস্তাপুর প্রতিবেদক জানান, ‘অধিকার মর্যাদায় নারী-পুর”ষ সমানে সমান’ প্রতিপাদ্য সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে আন্তজাতিক নারী দিবস উপলক্ষে মঙ্গলবার সকালে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
 উপজেলা পরিষদ চত্ত্বর থেকে একটি র‌্যালী বের হয়ে রহনপুর পৌর এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদ সভা কক্ষে আলোচনা সভায় মিলিত হয়। এ সময় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বাইর”ল ইসলাম, ভাইস চেয়ারম্যান নুর”ন নেসা বাবলী, উপজেলা যুবলীগের আহ্বায়ক উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা বর”ন কুমার পাল, সিএমইএস আলীনগর ইউনিটের প্রতিনিধি র”কসানা বেগম।

ভোলাহাট
আমাদের ভোলাহাট প্রতিবেদক জানান, চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে মহিলা বিষয়ক দপ্তরের আয়োজনে ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় মঙ্গলবার সকালে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
দিবসটি উপলক্ষ্যে একটি বর্ণাঢ্য র‌্যালি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াত মোঃ রফিকের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান প্রভাষক আনোয়ারুল ইসলাম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রেশমাতুল আরস রেখা, সমবায় অফিসার সালাউদ্দিন সিদ্দীক, মহিলা বিষয়ক দপ্তরের অফিস সহকারী আঞ্জুয়ারা খাতুন। অন্যান্যের মধ্যে ভোলাহাট ব্র্যাক ম্যানেজার রফিকুল ইসলাম, এইচ,আর,এল,এস আব্দুল¬াহ আল-মামুন, আইন সহায়তাকারী মোজাম্মেল হক, ইউপি সদস্যা সাহেলা বেগম, ব্র্যাক পল¬ী সমাজের সভানেত্রী আরমানী বেগম, আক্তারী বেগম, সিএ শামিমরেজা প্রমূখ। এ ছাড়াও উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা, এনজিও প্রধান ও প্রতিনিধিগণ সহ পল¬ী সমাজের ৩০জন মহিলা আলোচনা সভা ও র‌্যালিতে অংশ নেন।





চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৮-০৩-১৬


, , , ,