নাচোলে লাইট হাউসের উদ্যোগে শিক্ষার্থীদের বিতর্ক প্রতিযোগিতা

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে লাইট হাউস এর উদ্যোগে  উপজেলার দোগাছি বরেন্দ্র স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের নিয়ে বিতর্ক প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার সকাল ১০টায় নাচোল লাইট হাউস কনসোর্টিয়াম পরিচালিত কমিউনিটি লিগ্যাল এইড সার্ভিসেস- ইমপ্রুভ জাষ্টিস এ্যান্ড লিগাল এইড সার্ভিসেস (ইজলাস) প্রকল্প ও প্রকল্পের কৌশলগত পার্টনার আসুস, উপজেলার নেজামপুর ইউনিয়নের দোগাছি বরেন্দ্র  স্কুল এন্ড কলেজ শিক্ষার্থীদের নিয়ে বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে । অনুষ্ঠানে  উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) দুলাল উদ্দিন খানের সভাপতিত্বে বিতর্ক প্রতিযোগিতায় বিচারক হিসাবে উপস্থিত ছিলেন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ কাউসার আলী, সহকারী প্রধান শিক্ষক আব্দুল হান্নান,সিনিয়র শিক্ষক মজিবুর রহমান।  মডারেটর হিসাবে উপস্থিত ছিলেন সিএলএস- ইজলাস প্রকল্পের নাচোল অফিসের কো-অর্ডিনেটর পরিতোষ বাড়ৈ, এসময়  উপস্থিত ছিলেন লাইট হাউস নাচোল অফিসের  প্যারালিগাল মিনা মাহাতো, স্বোসেবক রমন বর্মনসহ স্থানীয় গণমাধ্যম কর্মীরা।
অনুষ্ঠানে ৯ম ও ১০ম শিক্ষার্থীদের বিতর্ক প্রতিযোগিতায়  শ্রেষ্ট বক্তা হিসাবে বিজয়ি হন শাহনাজ খাতুন। বিতর্ক অনুষ্ঠানের মধ্য দিয়ে  প্রকাশ পায় সঠিক “জন্ম  নিবন্ধনই পারে বাল্য বিবাহ বন্ধ করতে” এছাড়া সঠিক জন্ম নিবন্ধনের জন্য যথাযথ আইননের প্রয়োগ, গনমাধ্যমের  কার্যকরি ভুমিকা, নাগরিক সচেতনতা, ইউপি কার্যালয়ের সঠিক রেজিষ্টার ভুক্তি করণ, বয়স গোপন বা ভুল করা থেকে বিরত থাকাই  পারে বাল্য বিবাহ বন্ধ করতে।
 অনুষ্টানে লাইট হাউস এর পক্ষ থেকে প্রতিযোগী শিক্ষার্থীদের  সনদ ও  ক্রেষ্ট এবং সম্মানিত বিচারক মন্ডলিদের বই প্রদান করা হয়।
পরিশেষে অতিথিবৃন্দ লাইট হাউসকে আইনগত সহায়তা প্রকল্পে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে সকল মানুষকে সেবা ও সচেতন করার লক্ষ্যে এবং এধরণের বিতর্ক প্রতিয়োগিতা করার জন্য ধণ্যবাদ জ্ঞাপন করেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক,নাচোল/ ১৭-০২-১৬

,