অনেক দিন পরে ফুটবল উম্মাদনায় মাতল তারা

চাঁপাইনবাবগঞ্জের অন্যতম বিদ্যাপিঠ চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ। শিক্ষা গ্রহণে হাজারো শিক্ষার্থী প্রতিদিনই আসেন এই শিক্ষা প্রতিষ্ঠানে । শিক্ষা গ্রহণের পাশাপাশি শিক্ষার্থীদের মানসিক বিকাশে খেলাধুলাও হয় কলেজে নিয়মিত।  এর মধ্যে আতœবিভাগ ফুটবল টুর্নামেন্ট ছিল অন্যতম, এতে কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা নিজ নিজ বিভাগের দলে অংশ নিতেন। এই খেলাকে ঘিরে যেন উৎসবের উপলক্ষ্য পেত শিক্ষার্থীরা। কিন্ত গত আট বছর আগে ২০০৯ সালে ফুটবল খেলাকে নিয়ে অনাকাঙ্খিত ঘটনার কারনে বন্ধ ছিল টুর্নামেন্ট আয়োজন। তবে এবছর জানুয়ারীর ১৪ তারিখ সেই আধার কাটিয়ে মাঠে গড়িয়েছে ফুটবল। টুর্নামেন্ট শেষ হয় মঙ্গলবার। এই তারুন্যের ফুটবল টুর্নামেন্টকে ঘিরে গেল ১৭ দিন যেন চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের শিক্ষার্থীদের মাঝে উচ্ছাসের কমতি ছিলনা। মঙ্গলবার সমাপনী খেলায় অংশ গ্রহণ করে ইতিহাস বিভাগ ও ব্যবস্থাপনা বিভাগ। খেলায় ৫-৩ গোলে ট্রাইবেকারে ব্যবস্থাপনা বিভাগকে হারিয়ে ইতিহাস বিভাগ চাম্পিয়ন হয়। খেলায় নির্ধারিত সময় গোলশূণ্য থাকায় ফলাফল নিধারিত হয় ট্রাইব্রেকারে। চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক জাহিদুল ইসলাম প্রধান অথিতি হিসাবে খেলার শুরু থেকেই মাঠে উপস্থিত থেকে তারুন্যের এই ফুটবল খেলা উপভোগ করেন ও খেলা শেষে চ্যাম্পিয়ন ও রানারআপ দলকে ট্রফি তুলে দেন। তিনি তার বক্তব্যে বলেন খেলোয়ার ও কলেজের শিক্ষার্থীদের উদ্যেশ্যে বলেন জাতির জনকের সোনার বাংলা গড়ার যে প্রত্যয় সেই লক্ষ্যেই কাজ করবে তোমরা। ১৯৭১ সালে তোমাদের মত ছেলেরা তাদের সব কিছু ত্যাগ করে মুক্তিযুদ্ধে গিয়েছিল। এখন বাংলাদেশকে এগিয়ে নিতে সকল ধ্বংসজজ্ঞ রুখে দিয়ে তোমার কাজ করবে।
চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর সুলতানা রাজিয়া সভাপতিত্বের বক্তব্যে বলেন, আজ আমরা সুন্দর ভাবে খেলাটি শেষ করতে পারলাম। আমাকে অনেকেই বলেছে আর ঝামেলায় যায়েন না। একটা অনাকাঙ্খিত কারনে আমাদের আতœ:বিভাগ খেলা বন্ধ ছিল। তবে গত কয়েক দিন খেলায় আমরা আমাদের শিক্ষার্থীদের যে অংশ গ্রহণ দেখেছি, তা আমাকে অনেক বেশি আতœতৃপ্ত করেছে।
পুরস্কার প্রদান অনুষ্ঠানে আরো বক্তব্য দেন উপাধাক্ষ্য ইব্রাহিম হোসেন, শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর দাউদ হোসেন, টুর্নামেন্ট কমিটির আহ্বায়ক ও ইতিহাস বিভাগের প্রভাষক  জিয়াউল হক।
ফাইনালে সেরা খেলোয়াড়ের পুরষ্কার লাভ করে ইতিহাস বিভাগের গোল রক্ষক রাশিদুল এবং টুর্নামেন্ট সেরার পুরষ্কার লাভ করে দর্শন বিভাগের আতিকুর রহমান।
উল্লেখ্য, গত ১৪ জানুয়ারী শুরু হওয়া এই আতœ:বিভাগ ফুটবল টুর্নামেন্টে চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের ১৪ টি বিভাগ ও ডিগ্রী পাস কোর্স ও মাধ্যমিক শিক্ষার্থীদের নিয়ে গড়া ১৬ টি দল অংশ গ্রহণ করে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ আব্দুর রব নাহিদ / ০৩-০২-১৬