১৭ মাস পর ভারত থেকে দেশে ফিরল এলিনা বিবি

দীর্ঘ ১৭ মাস নিখোঁজ থাকার পর অবশেষে দেশে ভারত থেকে দেশে ফিরেছে এলিনা বিবি (১৭)। বুধবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর ইমিগ্রেশন কর্তৃপক্ষের কাছে তাকে হস্তান্তর করা হয়। ফেরত আসা ওই নারী কুমিল্লা জেলার লাকসামের পঞ্চপাড়া এলাকার সুরুজ মিয়ার মেয়ে। পরিবারের পক্ষ থেকে এলিনা বিবিকে পাচার করা হয়েছিল দাবি করা হলেও ভারতীয় কর্তৃপক্ষ বলছে মানসিক ভারসম্যহীন অবস্থায় তাকে সীমান্ত এলাকা থেকে উদ্ধার করা হয়েছিল।
বাড়ি থেকে নিখোঁজ হওয়ার পর ভারতে থাকা এলিনা বেগমকে দুপুরে সোনামসজিদ স্থলবন্দওে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবি সমিতির চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রকল্প কর্মকর্তা আইনজীবি এ্যাড. ইয়াসমিন আরা খুশীর হাতে হস্তান্তর করা হয়। তাকে হস্তান্তর করেন ভারতের মালদহ চাইল্ড ওয়েলফেয়ার কমিটির চেয়ারপরসন নওদা নিয়োগী, কর্মকর্তা মিস. মমতা। এ সময় উপস্থিত ছিলেন শিবগঞ্জ থানার উপ-পরিদর্শক সানোয়ার হোসেন, শিবগঞ্জ থানা পুলিশ ও বিজিবি এবং বিএসএস’র প্রতিনিধিরা। আ্যাড. ইয়াসমিন আরা খুশী জানান, মেয়েটিকে ঢাকায় তাদের কেন্দ্রীয় কার্য়ালয়ের মাধ্যমে যথাযথ অভিভাকের কাছে ফেরত দেয়া হবে।
সূত্র জানায়, এলিনাকে হস্তান্তরকারে ভারতীয় কর্তৃপক্ষ জানায় যে, ১ বছর ৫ মাস আগে লাকসাম সীমান্তে তাকে মানসিক ভারসাম্যহীন ও অসূস্থ অবস্থায় উদ্ধারের পর চিকিৎসা করানো হয় এবং পুলিশের মাধ্যমে পশ্চিমবঙ্গের মালদহ জেলা শেল্টার হোমে রাখা হয়।
তবে এলিনার পরিবার দাবী করছে এলিনা পাচারের শিকার। এ দেশে এলিনা বিবির সন্তানসহ তার পরিবার রয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ৩-০২-১৬