শিবগঞ্জে পাকবাহিনী ও রাজাকারের হাতে নিহত ১৩ শহীদের রাষ্ট্রীয় মর্যদার দাবী

মহান স্বাধীনতা যুদ্ধের সময় পাকহানাদার বাহিনী ও রাজাকারদের হাতে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে শহীদ ১৩ জনের  রাষ্ট্রীয় স্বীকৃতির জন্য শহীদ পরিবারের পক্ষ থেকে আবেদন করা হয়েছে। মুক্তিযুব্ধ বিষয়ক মন্ত্রানালয়ে এই আবেদন করেছেন শিবগঞ্জের বদিউর রহমান।
ওই আবেদনে বলা হয়েছে, ১৯৭১ সালের  ৭ অক্টোবর সকাল ১০টা থেকে দুপুর পর্যন্ত স্থানীয় রাজাকারদের সহযোগিতায় পাকিস্থানহানাদার বাহিনী মনকষা এলাকার বাড়িতে বাড়িতে ঢুকে ১৩ জনকে আটক করে ও তাদের বাড়িতে লুটপাট ও অগ্নিসংযোগ করে। পরে তাদেরকে মনাকষা হুমায়ুন রেজা উচ্চবিদ্যালয়ের পিছনো গুলি করে হত্যার পর একটি গর্তে পুঁতে ফেলে। ওই আবেদনে বলা হয়েছে, ১৩ শহীদকে পুতে ফেলার স্থানটি অবহেলায় বিলিন হয়ে যাচ্ছে।
১৩ শহীদের রাষ্ট্রীয় মর্যাদা ও গণকবর স্থানটিতে স্মৃতিস্তম্ভ নির্র্র্র্র্র্মাণসহ শহীদ  পরিবারগুলোর  জন্যে ভাতার আবেদন করা হয়।
মনাকষা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও  শহীদ মুসলিম উদ্দিনের নাতি সরওয়ার জাহান শেরফান,  সাবেক আওয়ামীলীগের সভাপতি এমরান হোসনে মাস্টার, সাবেক সাধারণা সম্পাদক রুহুল আমিন মাস্টার, মুক্তিযোদ্ধা শ্রী প্রভাত, নিয়াজ উদ্দিন, হাবিবুর রহমান, নাজিম  উদ্দিন, আনেসুর রহমানসহ অন্যান্য মুক্তিযোদ্ধারা শহীদ পরিবারের স্বীকৃতি দাবি করেছেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, শিবগঞ্জ/ ০১-০২-১৬

,