জঙ্গি সন্দেহে ফেরত ২৬ বাংলাদেশী > দেশে ছিলনা, সিংগাপুরেই দাড়ি রাখেন চাঁপাইনবাবগঞ্জের ডলার পারভেজ

জঙ্গি সংশ্লিষ্টার অভিযোগে সিঙ্গাপুর থেকে ফেরত পাঠানো ২৬ জনের একজন ডলার পারভেজ। তার বাড়ি চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলার চাঁপাই-মহেশপুর গ্রামে। ‘জঙ্গি হিসেবে’ বিদেশের মাটিতে দেশের ছেলে আটকের খবরে হতভম্ব চাঁপাই-মহেশপুর গ্রামের সাধারণ মানুষ। এলাকায় সরল ও সাদাসিধা প্রকৃতির ছেলে ডলার পারভেজ কিভাবে জঙ্গিদের সঙ্গে যুক্ত হয় এই নিয়েই বিস্মিত তারা।
শনিবার দুপুরে এলাকাঘুরে জানান গেছে, চাঁপাই-মহেশপুর গ্রামের একরামুল হকের ছেলে ডলার পারভেজ এলাকায় শান্ত প্রকৃতির ছেলে হিসেবে পরিচিত। স্থানীয় একটি হাই স্কুলে দশম শ্রেণী পর্যন্ত লেখাপড়া করা ডলার পারভেজ কয়েক বছর বেকার জীবন কাটানোর পর শ্রমিক হিসেবে চলে যান সিঙ্গাপুরে। স্থানীয়ভাবে শ্রমিক হিসেবে প্রশিক্ষণ নিয়ে ২০০৭ সালে প্রথম সিঙ্গাপুরে যায় সে। এরপর তিনবার ছুটিতে বাড়ি এসেছিল ডালার। এলাকাবাসী জানায়, সিঙ্গাপুরে যাবার আগে থেকেই ডলার পারভেজ ‘ইসলামী মনা’ ছিল। নিয়মিত নামাজও পড়তেন।
নাম প্রকাশে অনিচ্ছুক ডলার পারভেজের এক প্রতিবেশী বলেন, ‘প্রায় একবছর আগে ডলার পারভেজ বাড়ি এসেছিল। ছয় মাস ছুটি কাটিয়ে আবারও সিঙ্গাপুর চলে যায়। আমাদের চোখের সামনে চলাফেরা করলেও তেমন নেতিবাচক কিছু চোখে পড়েনি। তবে, আগে নামাজ-কালাম করলেও মুখে দাড়ি ছিলনা। দাড়ি রাখে সিঙ্গাপুরে গিয়েই’।
এদিকে, ডলার পারভেজের পিতা একরামুল হক ডলার পারভেজের জঙ্গি সংগঠনের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগ মিথ্যা বলে দাবি করেন। তিনি বলেন, ‘পাঁচ ভাই ও দু’ বোনের মধ্যে ডলার পারভেজ চতুর্থ। আমার ছেলে সরল প্রকৃতির এবং নির্দোষ’। তিনি বলেন, ‘ অন্যের একটি মামলায় তাকে দেশে পাঠানো হয়েছে। ‘দাড়ি-টুপি’ দেখে ‘জঙ্গি’ অপবাদ দিয়ে সিঙ্গাপুর থেকে ফেরত পাঠানো হয়েছে। দেশে ফেরত পাঠানোর পর ঢাকায় গেছিলাম। কারাগারে নেয়ার সময় তার সঙ্গে দেখা হয়েছে। কিন্তু কোন কথা হয়নি। আটকের কারণ জানতে শুধুই কেঁদেছে ডলার পারভেজ।
তিনি জানান, ছেলেকে নির্দোশ প্রমাণ করতে তিনি আইনী লড়াই চালিয়ে যাবেন।
এ ব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ সদর অফিসার ইনচার্জ (ওসি) মাযহারুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘ডলার পারভেজ পাঁচ বছর থেকে দেশের বাইরে। এ ঘটনার পর তার ব্যাপারে খোঁজ-খবর নেয়া হচ্ছে। তিনি এখানে কাদের সঙ্গে মিশতেন তা খতিয়ে দেখা হচ্ছে’।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৩-০১-১৬