হোসেনডাইং-এ চলছে সেনাবাহিনীর ফ্রি চিকিৎসা ক্যাম্প > দিনে সেবা নিচ্ছে দেড় হাজার রোগী

চাঁপাইনবাবগঞ্জের বরেন্দ্র অঞ্চল হোসেনডাইং এলাকায় বগুড়া সেনানিবাসের ১১ পদাতিক ডিভিশনের আয়োজনে শুরু হয়েছে বিনামূল্যে চিকিৎসা ক্যাম্প। এখানে প্রতিদিন গড়ে প্রায় দেড় হাজার দুঃস্থ রোগী চিকিৎসাসেবা গ্রহণ করছে।
সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের হোসেনডাইং সরকারী প্রাথমিক বিদ্যালয়ে স্থাপিত এই চিকিৎসা ক্যাম্পে এলাকার দুঃস্থ অসহায় মানুষদের শারিরিক চিকিৎসা, টিউমার, হার্নিয়াসহ বিভিন্ন মেডিক্যাল পরীক্ষা ও অপারেশন, চোখের চিকিৎসা ও প্রয়োজনীয় অপারেশন, বিনামূল্যে ঔষধ প্রদান করা হচ্ছে।  বগুড়া সেনানিবাসের ১১ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল একে এম আব্দুল্লাহিল বাকি’র নির্দেশে ২১ ও ২৫ ফিল্ড এ্যাম্বুলেন্সের সার্বিক তত্বাবধানে সেনাবাহিনীর ২’শ সদস্য এই সেবাদান কার্যক্রম চালাচ্ছেন। সেনাবাহিনীর শীতকালিন মহড়ার অংশ হিসেবে শুরু হওয়া এই চিকিৎসা ক্যাম্প চলবে ৬ জানুয়ারী পর্যন্ত। ক্যাম্পে নেতৃত্ব দিচ্ছেন, ২১ ফিল্ড এ্যাম্বুলেন্সের অধিনায়ক লে. কর্ণেল আনোয়ারুল হক ও ২৫ ফিল্ড এ্যাম্বুলেন্সের অধিনায়ক লে. কর্ণেল পি.কে মাসুদুল ইসলাম। গত ২ দিনে প্রায় ৩ হাজার রোগীর চিকিৎসা, প্রয়োজনীয় রোগীকে চশমা, অপরেশন ও ঔষধ দেয়া হয়েছে। এখানে প্রায় ১০ হাজার রোগীকে বিনামূল্যে চিকিৎসাসেবা দেয়া হবে বলে জানিয়েছেন আয়োজকরা।
চিকিৎসা সুবিধা পাওয়া এলাকার রোগীরা জানান, সেনাবাহিনীর উদ্যোগে বিনামূল্যে চিকিৎসা ক্যাম্প হওয়ায় এলাকার মানুষের অনেক উপকার হয়েছে। একটি টিউমার অপারেশনে যেখানে ৪ হাজার টাকামত খরচ হতো, সেখানে বিনামূল্যে সেনাবাহীনির চিকিৎসা পাওয়া যাচ্ছে। এলাকার হাজার হাজার নারী-পুরুষের রোগের চিকিৎসা পাওয়ায় দরিদ্র অসহায় মানুষের চরম উপকার হয়েছে। এলাকার অনেক চক্ষু রোগীকে বিনামূল্যে চিকিৎসা, চশমা, ঔষধ এবং বিভিন্ন পরীক্ষা করা হচ্ছে। এসব চিকিৎসা করতে মোটা অংকের টাকা খরচ হতো।
ঝিলিম ইউনিয়নের চেয়ারম্যান তসিকুল ইসলাম জানান, বগুড়া সেনানীবাসের ১১ পদাতিক ডিভিশনের আয়োজনে সেনাবাহিনীর উদ্যোগে বিনামূল্যে চিকিৎসা ক্যাম্প হওয়ায় এলাকার অসহায় দুঃস্থ মানুষরা চরম উপকৃত হয়েছে। আগামীতে এই ধারা অব্যাহত রাখার আহবান জানান তিনি।
বগুড়া সেনানীবাসের ২১ ফিল্ড এ্যাম্বুলেন্স এর অধিনায়ক লে. কর্ণেল আনোয়ারুল হক বলেন, এই ক্যাম্পে প্রায় ১০ হাজার রোগীকে চিকিৎসা দেয়া হবে। চাঁপাইনবাবগঞ্জের এই এলাকার মানুষের সেবা দেয়ার লক্ষ্যে বিনামূল্যে চিকিৎসা, ঔষধ ও প্রয়োজনীয় অপারেশনসহ বিভিন্ন সেবা কার্যক্রম আগামীতেও অব্যাহত থাকবে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৪-০১-১৬