দু’ সরকারি উচ্চ বিদ্যায়ে ভর্তি যুদ্ধ > হরিমোহনে ১ আসনের বিপরীতে ৫ শিক্ষার্থী, গার্লসে ৭ শিক্ষার্থী

চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী সরকারি শিক্ষা প্রতিষ্ঠান হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় এবং নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে চলতি বছর ৬ষ্ঠ এবং ৩য় শ্রেণিতে রের্কড পরিমাণ ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী আবেদন করেছে। এই আবেদনের তালিকা অনুযায়ী একরকম ‘ভর্তি যুদ্ধ’ অনুষ্ঠিত হবে আগামী ১৯ ডিসেম্বর সকাল ১০টায়। অভিভাবকরাও উদ্বিগ্ন তাদের সন্তানদের হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় ও নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ভর্তি করা নিয়ে।
সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী এ বছর প্রথমবারের মত ভর্তি পরীক্ষার আবেদন অনলাইনে চাওয়া হয়। অনলাইনের আবেদন করার সময় ছিল ১ ডিসেম্বর থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত। অনলাইনে আবেদনের ঘোষণার পর ‘রেকর্ড’ পরিমাণ আবেদন জমা হয়।
ভর্তি কমিটির সদস্য সচিব এবং হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল লতিফ জানান, হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ে ২০১৬ শিক্ষাবর্ষে ৬ষ্ঠ শ্রেণির প্রতি শাখায় (প্রভাতি ও দিবা) ১২০ টি করে মোট ২৪০ টি আসনের বিপরীতে আবেদন করেছে ১২০৬ জন প্রার্থী এবং নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণিতে ৮০টি আসনের বিপরীতে আবেদন করেছে ৫৫৫ জন শিক্ষার্থী এবং ৩য় শ্রেণিতে ১২০ টি আসনের বিপরীতে আবেদন করেছে ৫৫৩ জন শিক্ষার্থী। সেই হিসেবে হরিমোহন সরকারি স্কুলে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির জন্য ৫জন শিক্ষার্থী ১টি আসনের জন্য লড়বে। অন্যদিকে নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণিতে প্রায় ৭ জন শিক্ষার্থী ১টি আসনে এবং ৩য় শ্রেণিতে প্রায় ৫ জন শিক্ষার্থী ১টি আসনের জন্য লড়বে।
ওই সূত্র জানায়, বাংলা ৩০, ইংরেজি ৩০ এবং গণিত ৪০ মোট ১০০ নম্বরের পরীক্ষা গ্রহণ করা হবে। যা অনুষ্ঠিত হবে দু’ বিদ্যালয়ে আগামী ১৯ ডিসেম্বর সকাল ১০ টায়।
এদিকে আসনের বিপরীতে প্রচুর শিক্ষার্থী আবেদন করায় সন্তানদের ভর্তি নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে অভিভাবকরা। পাশাপাশি ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে জমজমাট রূপ লাভ করেছে কোচিং বাণিজ্যও। অভিভাবকরা জানিয়েছে, মাত্র ১৮ দিনের জন্য দেড় থেকে দুই হাজার টাকা নেওয়া হয়েছে ওই সব ‘কোচিং সেন্টার’ গুলোতে। সূত্র জানিয়েছে, ভর্তি পরীক্ষাকে সামনে রেখে কিছু শিক্ষক ‘গাইড বই’ বের করেছে।
অভিভাবকদের অভিযোগ, কোচিং বাণিজ্যের’ কারণে ভর্তি সুযোগ থেকে বঞ্ছিত হতে পারে অনেক সাধারণ শিক্ষার্থী।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৭-১২-১৫