শিবগঞ্জ পৌর নির্বাচনে ত্রিমুখী লড়াই হবার আভাস

নির্বাচনকে ঘিরে ক্ষমতাসীন আওয়ামীলীগের বহু নাটকীয় ঘটনা, বিএনপি’র ‘হেভিওয়েট’ প্রার্থীর পরিবর্তে নতুন প্রার্থী আর জামায়াতের দূর্গে আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী থাকায় এবার ভিন্ন মাত্রা পেয়েছে শিবগঞ্জ পৌরসভা নির্বাচন। নির্বাচনের প্রচার প্রচারণা ও সাধারণ মানুষের আলোচনা থেকে এবার ত্রিমুখী লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। তবে, কে হবে পৌর পিতা তার তাকিয়ে থাকতে হবে ৩০ ডিসেম্বরের দিকে।
শিবগঞ্জ পৌরসভার নির্বাচনে মোট ২৮ হাজার ৭৭২জন ভোটার ভোটারাধিকা প্রয়োগ করবেন। তারমধ্যে পুরুষ ভোটার ১৪ হাজার ৬শ ৬৩ জন এবং মহিলা ভোটর ১৪ হাজার ১শ ৯ জন। ভোট কেন্দ্রের সংখ্যা ১১টি। ১৯৯২ সালে স্থাপিত  শিবগঞ্জ পৌরসভায় প্রথমবার  বিএনপির মনোনীত চেয়ামম্যান থাকলেও পরবর্তী  তিনটি নির্বাচনে প্রথমবার জামায়াত নেতা জাফর ও পরে আবারও বিএনপির দখলে আসে। নির্বাচিত হন বিএনপি নেতা শামিম কবির হেলিম। তবে গত ২০১১ সালে নির্বাচনে প্রথমবারের মত আওয়ামীলীগ সাথে বিএনপির হাড্ডাহাড্ডি লড়াই হয়। তার পূর্বে আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী চতুর্থ স্থানে থাকতো। 
স্থানীয়রা জানিয়েছে, গত নির্বাচনে নির্বাচিত মেয়র দীর্ঘ ৪/৫বছর মামলা জটিতলার কারণে নিরবিচ্ছিন্ন দায়িত্ব পালন করতে না পারার কারণে পৌরসভার তেমন উন্নয়ন হয়নি।
এদিকে, ময়েন খান বিজয়ী করতে আওয়ামীলীগের কেন্দ্রীয়, জেলা ও যুবলীগের কেন্দ্রীয় নেতারাও গণসংযোগে অংশ গ্রহণ করে চলেছেন। ফলে প্রথমদিকে ময়েন খান কিছুটা পিছিয়ে থাকলেও দিনে দিনে ভাল অবস্থানের দিকে আসতে শরু করেন।
অন্যদিকে, বিএনপি প্রার্থী সফিকুল ইসলাম দেরীতে হলেও বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাদের মাধ্যমে প্রচারনা জমাতে সক্ষম হয়েছেন। তিনিও বিএনপির অতীতের ঐতিহ্যকে ধরে রাখতে আপ্রান চেষ্টা করছেন এবং বিএনপির ভোটারদের মন জয় করতে সক্ষম হচ্ছেন। বিএনপির  নেতাকর্মীদের ধারণা বিএনপির অস্তিত্ব টিকাতে ভোটাররা ধানের শীর্ষে ভোট দিবে এবং সফিকুল  ইসলাম জয়ী হবেন।
এদিকে দল থেকে বহিস্কৃত আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী জামায়াত বিনেপি ও আওয়ামীলীগের দুর্বল সমর্থকদের নিয়ে যুব সম্পদ্রায় তার পক্ষে প্রচারনা চালিয়ে যাচ্ছেন  এবং শেষ অবধি একটি শক্ত অবস্থান ধরে রাখতে সক্ষম হয়েছেন।
নির্বাচনী হিসেবে দেখা যায়, অতীতে শিবগঞ্জে জামায়াতের প্রভাব থাকলে গত কয়েক বছরের নাশকামূলক ঘটনায় জামায়াতই দায়ী মনে সাধারণ ভোটার এবার জামায়াত থেকে বিমুখ থাকবেন বলে ধারণা করছেন স্থানীয়রা।
সব মিলিয়ে প্রচার প্রচারণা ও অন্যান্য আভাস থেকে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা দেখা দিয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ সফিকুল ইসলাম সফিক, নিজস্ব প্রতিবেদক, শিবগঞ্জ/ ২৮-১২-১৫

,