প্রয়াত নেতার স্মরণ সভা নিয়েও বিভক্ত নাচোল আওয়ামীলীগ

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলা আওয়ামীলীগের সদ্য প্রয়াত সভাপতি আবু বকর সিদ্দিক’র স্মরণ সভা ও দোয়া মাহফিল আয়োজন নিয়ে প্রকাশ্যে বিভক্ত হয়ে পড়েছে নাচোল আওয়ামীলীগ। বুধবার উপজেলা আওয়ামীলীগের স্মরণ সভা আয়োজনের পর শুক্রবার পাল্টা স্মরণসভার আয়োজন করে বসে নাচোল পৌর আওয়ামীলীগ। প্রয়াত নেতাকে নিয়ে দ্বিধাবিভক্ত আয়োজনে বিরূপ প্রতিক্রিয়া জানিয়েছেন নাচোলের তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা।
দলীয় সূত্র জানিয়েছে, নাচোল-গোমস্তাপুর-ভোলাহাট উপজেলা নিয়ে গঠিত চাঁপাইনবাবগঞ্জ- ২ আসনের নাচোল উপজেলা আওয়ামীলীগের আভ্যন্তরিণ দ্বন্দ দীর্ঘদিনের। দ্বন্দের জের ধরে বিভক্ত হয়ে পড়া নাচোল আওয়ামীলীগে সাম্প্রতিক সময়ে একদিকে পৃষ্টপোশকতা করছেন সাবেক এমপি জিয়াউর রহমান ও অন্যদিকে বর্তমান এমপি গোলাম মোস্তফা বিশ্বাস। নাচোল আওয়ামীলীগে জিয়া অনুসারী উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের গ্রুপের সঙ্গে মোস্তফা অনুসারীদের বিরোধ আভ্যন্তরিণ পর্যায়ে থাকলেও সম্প্রতি উপজেলা আওয়ামীলীগের সভাপতি আবু বকর সিদ্দিক মারা যাবার পর দ্বন্দ প্রকাশ্যে চলে আসে। ভারপ্রাপ্ত সভাপতি হওয়া নিয়েও বিরোধ চাঙ্গা হয়ে উঠে। এর ধারাবাহিকতা হিসেবে প্রয়াত নেতার স্মরণসভার আয়োজনও হয় পৃথক পৃথকভাবে।
বুধবার নাচোল ডিগ্রী কলেজ মিলনায়তনে নাচোল উপজেলা আওয়ামীলীগ আয়োজিত স্মরণসভায় প্রধান অতিথি ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদের প্রশাসক মইনুদ্দীন মন্ডল। উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের ও উপজেলা ভাইস চেয়ারম্যান মজিবুর রহমান অংশ নেন এই স্মরণ সভায়। ওই সভায় বিশেষ অতিথি হিসেবে সংসদ সদস্য গোলাম মোস্তফার নাম থাকলেও তিনি অনুপস্থিত ছিলেন।
বুধবারের ওই স্মরণসভার পরপরই শুক্রবার নাচোল পৌর আওয়ামীলীগের ব্যানারে একই মিলনায়তনে আয়োজন করা হয় পৃথক স্মরণ সভা। পৌর আওয়ামীলীগের ওই স্মরণ সভায় প্রধান অতিথি ছিলেন গোলাম মোস্তফা বিশ্বাস। পৌর আওয়ামীলীগের সভাপতি আব্দুর রশিদ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক আনারুল ইসলামসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত থাকলেও ছিলেন না উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের।
প্রয়াত নেতার আয়োজন নিয়ে বিভক্তিতে বিরূপ প্রতিক্রিয়া জানিয়েছেন সংগঠনের তৃণমূল পর্যায়ের কর্মীরা। নাম প্রকাশে অনিচ্ছুক এক নেতা আক্ষেপ করে চাঁপাইনবাবগঞ্জ নিউজ ডটকমকে বলেন, ‘প্রয়াত নেতার স্মরণ সভায় ওই নেতাকে নিয়ে যতখানি আলোচনা না হয়েছে তার চেয়ে বেশি হয়েছে দ্বন্দের সঙ্গে জড়িয়ে থাকা নেতাদের নিয়ে সমালোচনা’।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২২-১১-১৫

,