ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে কর্মপরিকল্পনা সভা অনুষ্ঠিত

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে উপজেলা পর্যায়ে চাঁপাইনবাবগঞ্জে ওরিয়েন্টেশন ও কর্মপরিকল্পনা সভা বৃহস্পতিবার সকালে অনুষ্ঠিত হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ সদর আধুনিক হাসপাতালের সম্মেলন কক্ষে সদর উপজেলা পরিবার পরিকল্পনা অফিসের উদ্যোগে এই কর্মসূচির আয়োজন করে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা. আলাউদ্দিন, সদর উপজেলা প্যানেল চেয়ারম্যান ইয়াসমীন আরা বেগম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মির্জা শাকিলা দিল হাছিন, হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. আয়েশা জুলেখাসহ অন্যরা।
সভায় মাল্টিমিডিয়া ভিটামিন ‘এ’ পাওয়া যায় শাক-সব্জি, ছোট মাছ, কলিজা, গাজর, দুধ, মাংস, মিস্টি আলু, ডিম, মিস্টি কুমড়া, পাকা আম, টমোটো ইত্যাদি বিষয়ে এবং ভিটামিন ‘এ’র অভাবে রাতকানা রোগসহ অপুষ্টির বিষয়ে প্রতিবেদন উপস্থাপন করেন ইউনিসেফের পুষ্টি বিশেষজ্ঞ ডা. আবু সায়েম। এসময় উপস্থিত ছিলেন ডাঃ এনামুল, ডাঃ জিনাত আরা, জিবাসের নির্বাহী পরিচালক তরিকুল ইসলাম টুকু, ব্র্যাক স্বাস্থ্য-পুষ্টি ও জনসংখ্যা কর্মকর্তা শাহিনুল আলমসহ স্থানীয় মিডিয়াকর্মী ও গন্যমান্য ব্যক্তিবর্গ। সভায় জানানো হয়, আগামী ১৪ নভেম্বর জেলায় ১০০% লক্ষ্যমাত্রায় ৬ মাস থেকে ১১ মাস বয়সী ৫ হাজার ৩’শ ৭৭ জন শিশুকে ১টি করে নীল রংয়ের এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ৪০ হাজার ৭৬ জন শিশুকে একটি করে লাল রংয়ের উচ্চ ক্ষমতাসম্পন্ন ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এ জন্য প্রয়োজনীয় সকল ধবনের প্রস্তুতি নেয়া হয়েছে।
গোমস্তাপুরে স্বাস্থ্য সেবা সপ্তাহ পালন উপলক্ষে সভা
এদিকে আমাদের গোমস্তাপুর প্রতিবেদক জানান,  গোমস্তাপুরে স্বাস্থ্য সেবা সপ্তাহ পালন উপলক্ষে এক প্রস্ততি সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে পরিবার পরিকল্পনা বিভাগ আয়োজিত এ মতবিনিময় সভায় উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান নূরুন্নেসা বাবলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ এনন্তেখাব-উল-আলম, পরিবার পরিকল্পনা কর্মকর্তা শেখ মোহাম্মদ আদম, সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা নুরুল ইসলাম প্রমূখ। সভায় আগামী ৭ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া মা, শিশু ও কৈশোরকালীন স্বাস্থ্য সেবা সপ্তাহে প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণ করে অপরিকল্পিত গর্ভ ধারণ রোধ করার আহবান জানানো হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৫-১১-১৫

,