ব্র্যাক-বন্ধুসভার উদ্যোগে ‘কন্যাশিশুর নিরাপদ পরিবেশ, এগিয়ে যাবে বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

চাঁপাইনবাবগঞ্জে ব্র্যাক-বন্ধুসভার উদ্যোগে ‘কন্যাশিশুর নিরাপদ পরিবেশ, এগিয়ে যাবে বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিশু শিক্ষার্থী ও কন্যাশিশুরা অংশ নেয়।
বুধবার সকালে শহীদ সাটু হলে আলোচনা সভায় বক্তব্য রাখেন, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ সুলতানা রাজিয়া, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা শফিকুল আলম, ব্র্যাকের প্রতিনিধি শাহ্নূর সুলতান, সাদা মনের মানুষ বাবুডাইং আদিবাসী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কানাই চন্দ্র দাস, আলিনগর উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক নুরুন নাহার, নবাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিলুফা ইয়াসমিন, চাঁপাইনবাবগঞ্জে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আনোয়ার হোসেন দিলু, নারী বিষয়ক সম্পাদক মারিয়া হাসান বর্ষা, কন্যা শিশু নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেনীর শিক্ষার্থী মায়িসা ফারজানা ও আলিনগর উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর শিক্ষার্থী বর্ণা রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কন্যাশিশু শাহ্নিনা প্রামাণিক।
বক্তারা বলেন, সারাদেশে কন্যাশিশুদের উপর যে নির্যাতন, নিপীড়ন ও ধর্ষণের পরিসংখ্যান তা ভয়াবহ আকার ধারণ করেছে যা সভ্য সমাজের চিত্র নয়। শিশুদের সুরক্ষায় যে আইন তার যথাযথ বাস্তবায়ন নেই। তাই দেশ, সমাজ ও সুষ্ঠু আইন বাস্তবায়নে সকলকে একযোগে এগিয়ে আসতে হবে।
জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু করা হয়। এতে অংশ নেন বন্ধুসভার প্রাক্তন সভাপতি সাঈদ মাহমুদ, বর্তমান কমিটির সহ সভাপতি আলী উজ্জামান নূর, সাধারণ সম্পাদক দবন কুমার, কানাই চন্দ্র দাস, সঙ্গীতা রানি ঘোষ, দিগন্ত কুমার, বৃষ্টি ঠাকুর, শান্তা। নজরুল সংগীত পরিবেশন করেন প্রাক্তন সেনা সদস্য মোজাফ্ফর হোসেন, রবীন্দ্র সংগীত পরিবেশন করে সঙ্গীতা রানি ঘোষ, দেশাত্মবোধক গান পরিবেশন করে আমনুরা আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর শিক্ষার্থী আফসানা আভা, তবলায় সহযোগিতা করেন তসিকুল ইসলাম টিসু ও প্রকাশ বাবু। ছড়া আবৃত্তি করে নওশীন। শপথ পাঠ করে কন্যাশিশু ইশিতা আশরাফি। নৃত্য পরিবেশন করে হরিপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর শিক্ষার্থী সিরাজুম মনিরা ও মুনিরা খাতুন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১১-১১-১৫