৩০ ডিসেম্বর চাঁপাইনবাবগঞ্জের চার পৌরসভার নির্বাচন > মানোনয় দাখিলের শেষ তারিখ ৩ ডিসেম্বের

আগামী ৩০ ডিসেম্বর দেশের ২৩৪ টি পৌরসভায় একযোগে নির্বাচন অনুষ্ঠিত হবে। এরমধ্যে চাঁপাইনবাবগঞ্জের চারটি পৌরসভা রয়েছে। পৌরসভা গুলো হচ্ছে, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা, শিবগঞ্জ পৌরসভা, গোমস্তাপুরের রহনপুর পৌরসভা ও নাচোল পৌরসভা।
মঙ্গলবার দুপুরে ঢাকার শেরেবাংলা নগরে নির্বাচন কমিশনের মিডিয়া সেন্টারে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহম্মদ নির্বাচনের তফসিল ঘোষণাকালে এ তথ্য জানান। ।
সিইসি জানান, আগ্রহী প্রার্থীরা ৩ ডিসেম্বর পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন।
মনোনয়নপত্র বাছাই চলবে ৫ ও ৬ ডিসেম্বর। বৈধ প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১৩ ডিসেম্বর। প্রার্থীদের নিয়ে ভোট হবে ৩০ ডিসেম্বর।
স্থানীয় সরকারে প্রথমবারের মতো দলীয়ভাবে ভোট হচ্ছে পৌরসভায়। এক্ষেত্রে মেয়র পদে দলীয় মনোনয়নের সুযোগ রাখা হয়েছে।
স্বতন্ত্র প্রার্থী হতে হলে দেখাতে হবে ১০০ ভোটারের সমর্থনের তালিকা। তবে সাবেক মেয়ররা কেউ স্বতন্ত্র প্রার্থী হতে চাইলে ওই তালিকা লাগবে না।
প্রধান নির্বাচন কমিশনার জানান, মেয়র পদে রাজনৈতিক দলের পক্ষে সভাপতি বা সাধারণ সম্পাদক বা সমপর্যায়ের পদাধিকারী বা ক্ষমতাপ্রাপ্ত কার্যনির্বাহীর প্রত্যয়নের মাধ্যমে দল থেকে মনোনয়ন দিতে হবে। রাজনৈতিক দল মেয়র পদে একটি পৌরসভায় একাধিক ব্যক্তিকে মনোনয়ন দিতে পারবে না।
প্রার্থী দিতে আগ্রহী দল থেকে ক্ষমতাপ্রাপ্ত কার্যনির্বাহীর নাম, পদবী ও নমুনা স্বাক্ষরসহ একটি চিঠি তফসিল ঘোষণার পাঁচ দিনের মধ্যে রিটার্নিং কর্মকর্তাকে ও ইসিতে পাঠাতে হবে।
এদিকে, নির্বাচনী তফসিল ঘোষণার পর চাঁপাইনবাবগঞ্জের চার পৌরসভায় আওয়ামীলীগ, বিএনপি ও জামায়াতের সম্ভাব্য মেয়র প্রার্থীরা এবং ওই সংগঠনগুলো সমর্থক কাউন্সিলর প্রার্থীরা তাদের ‘গণসংযোগ’ বাড়িয়ে দিয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৪-১১-১৫