বাল্যবিবাহের প্রভাব > গোমস্তাপুরে জেএসসি ও জেডিসি পরীক্ষায় অনুপস্থিত ৯৬ মেয়ে পরীক্ষার্থী

চাঁপইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলায় বাল্য বিবাহ প্রতিরোধে প্রশাসনের নানামুখি উদ্যোগের পরেও বাল্যবিবাহ থামছেনা। সাম্প্রতিক সময়ে আশংকাজনহারে এ অঞ্চলে বেড়েছে বাল্যবিবাহ। রোববার অনুষ্ঠিত জেএসসি ও জেডিসি পরীক্ষায় মারাত্মক চিত্র বেরিয়ে এসেছে। গোমস্তাপুর উপজেলা ৫ টি কেন্দ্রে মোট অনুপস্থিত পরীক্ষার্থীর মধ্যে ৯৬ জনই মেয়ে পরীক্ষার্থী।  প্রাথমিকের পরের স্তরের এই পরীক্ষায় প্রায় শ’ খানেক মেয়ে পরীক্ষার্থীর ঝড়ে পড়ার কারণ হিসেবে সংশ্লিষ্টরা দ্বায়ী করছেন ‘বাল্যবিবাহ’ কে।
সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, রহনপুর এবি সরকারী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে মোট পরীক্ষার্থী ১১৯৪। এরমধ্যে উপস্থিত ছিল ছেলে ৪২৫ জন ও মেয়ে ৭৪০ জন। অনুপস্থিত মোট ২৭ পরীক্ষার্থীর মধ্যে ২৩ জনই মেয়ে পরীক্ষার্থী । পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে মোট পরীক্ষার্থী ৯৪৫, উপস্থিতি ছিল ছেলে পরীক্ষার্থী ৩২৪ জন ও মেয়ে ৬০৪ জন। এই কেন্দ্রে অনুপস্থিত ১৭ পরীক্ষার্থীর মধ্যে ১২ জন মেয়ে পরীক্ষার্থী। একইভাবে রহনপুর বাবেয়া বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে মোট পরীক্ষার্থী ৭১৮, উপস্থিত ছেলে ৪৫০ ও মেয়ে ২৬৮ এবং অনুপস্থিত ১৭ জন। দেওপুরা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে মোট পরীক্ষার্থী ৩৬৭, উপস্থিতি ছেলে ১৪৫ ও মেয়ে ২২২ এবং অনুপস্থিত ২৫ জনের মধ্যে ১৪ জন মেয়ে।
জেডিসি পরীক্ষায় মোট ৮৫১ জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিল ৮১৮ জন। উপস্থিত এই ৮১৮ জনের মধ্যে ছেলে ৩৬৭ পরীক্ষার্থী ও মেয়ে পরীক্ষার্থী ৪৫১ জন। জেডিসি পরীক্ষায় অনুপস্থিত মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা ৩০ জন।
জেএসসি ও জেডিসি পরীক্ষায় মোট অনুপস্থিত মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা দাঁড়াচ্ছে ৯৬ জন।
ধারণা করা হচ্ছে, বাল্যবিবাহের কারনে এ সব ছাত্রীরা ঝড়ে পরেছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ সংবাদদাতা, গোমস্তাপুর/ ০১-১১-১৫

, ,