শোষণের বিরুদ্ধের ইলা মিত্রের জাগরণ কাজে লাগাতে হবে- আদিবাসীদের ‘রানীমা’ ইলা মিত্রের জন্মবার্ষিকীতে বক্তারা

ইলা মিত্র যে শোষণ-বঞ্চনার বিরুদ্ধে আদিবাসীদের ঐক্যবদ্ধ করে লড়াই-সংগ্রাম সংঘটিত করেছিলেন এখনো সেই শোষণ-নিপীড়ন বিরাজমান। এখনো আদিবাসীদের ঘর-বাড়ি, বসত-ভিটা থেকে উচ্ছেদ করা হয়। শ্মশান দখল করা হচ্ছে। এমনকি আদিবাসী শিক্ষার্থীরা বিদ্যালয়ে যাবার পথে উত্ত্যাক্তের শিকার হচ্ছে। তারা প্রতিনিয়ত নিরাপত্তাহীনহতা ভুগছে। শোষণের বিরুদ্ধে ইলা মিত্র যে আন্দোলন করেছিলেন, শোষিত মানুষের মাঝে যে জাগরণ সৃষ্টি করেছিলেন। সেই জাগরণকে কাজে লাগিয়ে শোষণ, নির্যাতনের বিরুদ্ধে সবাইকে সংগ্রাম করতে হবে, মুক্তির জন্য কল্যাণের জন্য।
রবিবার বিকালে চাঁপাইনবাবগঞ্জের টাউনক্লাবে নাচোলের ঐতিহাসিক তেভাগা কৃষক আন্দোলনের কিংবদন্তি নেত্রী কমরেড ইলা মিত্রের ৯০ তম জন্মবার্ষিকীর অনুষ্ঠানে আদিবাসীরা এভাবেই তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। স্থানীয় প্রগতিশীল নারীদের সংগঠন ‘জাগো নারী বহ্নিশিখা’ এই অনুষ্ঠানের আয়োজন করে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আব্দুল মান্নান আকন্দ। এছাড়াও  বক্তব্য রাখেন, নবাবগঞ্জ সরকারি করেছে অধ্যক্ষ সুলতানা রাজিয়া, আদিবাসী নেতা বিমল চন্দ্র রাজোয়ার, কুটিলা রাজোয়ার, নীলমনি কিসকু, রজনী মুরমু, এ এইচ এম মুনাইয়মুল আজম, মারিয়া হাসান প্রমুখ।
এর আগে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের বিভিন্ন সড়ক প্রদিক্ষন করে। শোভাযাত্রায় মাদল-করতাল নিয়ে নৃত্যে মেতে উঠে আদিবাসী শিশুরা।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৮-১০-১৫