জেএসসি পরীক্ষা কেন্দ্র সচিবের স্বজনপ্রীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ

আসন্ন জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ২০১৫ পরীক্ষার শুরুতেই কেন্দ্র সচিব  ১৫২ বি চাঁপাইনবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তানজিলা সুলতানার  বিরুদ্ধে কেন্দ্রীয় সদস্য  নিয়োগে দুর্নীতি ও স্বজনপ্রীতির অভিযোগ উঠেছে।
অভিযোগে জানাগেছে, আসন্ন জেএসসি পরীক্ষা ২০১৫ সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করার জন্য শিক্ষাবোর্ডে যে নিয়মকানুন প্রণয়ন করেন তা উপেক্ষা করে তিনি তার পছন্দের ৫-৬টি  বিদ্যালয়ের প্রধান শিক্ষককে নিয়ে এবং পরীক্ষা পরিচালনা করার জন্য  তার বিদ্যালয়ের সহকারি শিক্ষকদের দিয়ে পরীক্ষা পরিচালনা করার কমিটি ইতোমধ্যে প্রণয়ন করেছে।
ইন্ডারমিডিয়েড এন্ড সেকেন্ডডারী এডুকেশন অধ্যাদেশ ১৯৬১ এর ৩৯ (২)(১১) ধারামতে, প্রণীত ও পরীক্ষা গ্রহণ ও পরিচালনা সংক্রান্ত নিয়মাবলীতে বল্ াআছে যে, কেন্দ্রাধীন  বিভিন্ন বিদ্যালয়ের প্রধান  শিক্ষকদের দিয়ে কমিটি গঠন করে প্রতিটি প্রধান শিক্ষকের পরামর্শে তা করতে হবে। সূত্র জানিয়েছে, তিনি মোট ৫টি বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও তার ঘনিষ্ঠ সহকারি শিক্ষকদের  দিয়ে পরীক্ষা নেবার কমিটি করেছেন। এছাড়াও  তার বিরুদ্ধে পূর্বে ও বিদ্যালয়ের শিক্ষকদের দিয়ে পরীক্ষা গ্রহণ করার অভিযোগ দিয়েছেন বিভিন্ন বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণ।
ওই সূত্র জানায়,  আগামী ১লা নভেম্বরের জেএসসি পরীক্ষা নিতে আর মাত্র একদিন বাকি থাকলেও এখনো তিনি তার কেন্দ্রের আওতাধীন বিদ্যালয়গুলোকে কোন বিদ্যালয়ে কার পরীক্ষা হবে তা জানাননি বা নোটিশ করেননি।
এ ব্যাপারে তানজিলা সুলতানা কাছে জানতে চাওয়া  হলে তিনি জানান, তিনি শিক্ষাবোর্ডের অনুমতি ক্রমে ১৫ সদস্য বিশিষ্ট কমিটি করেছে এবং ডিসি অফিসে বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষকের উপস্থিতিতে তিনি ১৫ সদস্য বিশিষ্ট কমিটি করেছে। এ ব্যাপারে নামোশংকরবাটী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসলাম কবির, কেজিপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের  প্রধান শিক্ষক,আলীনগর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও মহারাজপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বলেন, আমাদের  ডিসি অফিসের মিটিং ডাকা হয়নি এবং শিক্ষাবোর্ডের আইন অনুযায়ী কেন্দ্রের আওতায় প্রতিটি প্রধান শিক্ষক সদস্য হতে পারবে কিন্তু তিনি তা করেননি।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ৩০-১০-১৫