জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ৪২ লাখ টাকার কাজের দরপত্র জমা দিতে বাধার অভিযোগ

চাঁপাইনবাবগঞ্জে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ৪২ লাখ টাকার কাজের দরপত্র জমা প্রদানে বাধা প্রদানের  অভিযোগ উঠেছে। ঠিকাদারদের অভিযোগ, একটি প্রভাবশালী ঠিকাদার চক্র এই কাজ ভাগবাটোয়ারা করে নেয়ায় তাদের বাঁধার কারণে অনেক সাধারণ ঠিকাদার দরপত্র জমা দিতে পারেননি।
সূত্র জানিয়েছে, ৩৭ শহর পানি সরবরাহ প্রকল্পের আওতায় চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকায় ৫ কিলোমিটর দীর্ঘ পানি সরবরাহের পাইপ লাইন স্থাপনের জন্য জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর গত ২১ সেপ্টেম্বর ৪১ লাখ ৭০ হাজার টাকা ব্যয়ে দুইটি গ্রুপের কাজের জন্য টেন্ডার আহবান করে। প্রেক্ষিতে ২টি গ্রুপের কাজের জন্য চাঁপাইনবাবগঞ্জে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর অফিস থেকে ২৭টি, রাজশাহী অফিস থেকে ১০টি এবং ঢাকা  অফিস থেকে ৩টিসহ সর্বমোট ৪০ সেট টেন্ডার সিডিউল বিক্রি করা হয়। রোববার টেন্ডার সিডিউল জমা দেয়ার শেষ দিন ১নং গ্রুপে ৫টি ও ২নং গ্রুপের কাজের জন্য ৪টি টেন্ডার সিডিউল জমা পড়ে।
অভিযোগে বলা হয়েছে, প্রভাবশালী ঠিকাদার চক্রের বাঁধার কারণে অনেক সাধারণ ঠিকাদার দরপত্র জমা দিতে পারেননি।
জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তালিকাভূক্ত ঠিকাদার বিপ্লব হোসেন, শাহ আলমগীর, সফিকুল ইসলাম সাংবাদিকদের কাছে লিখিত অভিযোগে বলেন, চাঁপাইনবাবগঞ্জ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও জেলা প্রশাসকের কার্যালয়ে সিডিউল জমা দেয়ার বুথ স্থাপন করা হয়। কিন্তু নির্ধারিত সময়ে আমরা টেন্ডার সিডিউল জমা দিতে গেলে সারাহ ইন্টারন্যাশনাল ও আবীর এন্টারপ্রাইজ নামে দুটি ঠিকাদারী প্রতিষ্ঠানের ভাড়াটে সন্ত্রাসীরা আমাদের লাঞ্ছিত করে বের করে দেয়। তারা বলেন, প্রায় ৪২ লাখ টাকার কাজ ভাগবাটোয়ারা করে নেয়ার জন্য তারা এই বাধা দিয়েছে।
জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী বাহার উদ্দিন মৃধা মোবাইলে জানান, আমার এখানে এধরণের কোন ঘটনা ঘটেনি। এছাড়া এব্যাপারে কেউ আমার কাছে কেউ লিখিত কোন অভিযোগও করেনি।
কোন ঠিকাদারী প্রতিষ্ঠানকে কাজ দেয়া হয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি জানান, এখন সিডিউল জমা পড়েছে যাচাই বাছাইয়ের পর সিদ্ধান্ত নেয়া হবে। তবে ১নং গ্রুপে সারাহ ইন্টারন্যাশনাল ২নং গ্রুপে আবীর এন্টারপ্রাইজ সর্বনি¤œ দরপত্র দাখিল করেছে।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৫-১০-১৫