গণতন্ত্রকে শক্তিশালী করতে গণমাধ্যেমের ভূমিকা অনন্য - হাসানুল হক ইনু

সাংবাদিকরা বস্তুনিষ্ট সংবাদ পরিবেশনের মাধ্যমে দেশের উন্নয়নকে ত্বরান্বিত করার পাশাপাশি গণতন্ত্রকে শক্তিশালী করতে ভূমিকা পালন করে আসছে। এজন্য তথ্যের অবাধ প্রবাহ প্রয়োজন এবং সরকার এ লক্ষে কাজ করে যাচ্ছে। গণমাধ্যম হচ্ছে সরকারের চতুর্থ স্তম্ভ এবং সমাজের দর্পন।
মঙ্গলবার সকাল ১০ টার দিকে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট কতৃক আয়োজিত ও রাজশাহী বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহোযোগীতায় ‘জাতীয় উন্নয়নে আঞ্চলিক সাংবাদিকতা: সমস্যা ও সম্ভাবনা’ দিনব্যাপী শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে তথ্য মন্ত্রী হাসানুল হক এসব কথা বলেন।
তিনি আরো বলেন, সাংবাদিকদের যেমন স্বাধীনতা থাকা দরকার, তেমনি তাদের বিভিন্ন সংবাদ পরিবেশনে দায়িত্বশীল হওয়াও দরকার। এছাড়া তিনি স্থানীয় সাংবাদিকদেরকে তাদের সাংবাদিকতায় স্থানীয় বিষয়গুলোর প্রতি গুরুত্ব দেওয়ার পরামর্শ দেন।
বিশ^বিদ্যালয় ভিসি প্রফেসর ড. মিজানউদ্দিনের সভাপতিত্বে ও গণযোগাযোগ ও সাংবাদিকা বিভাগের শিক্ষক  শাতিল সিরাজের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক শাহ আলমগী।
এসময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, রাবি প্রো-ভিসি প্রফেসর ড. চৌধুরী সারওয়ার জাহান, কোষাধ্যক্ষ প্রফেসর ড.সায়েন উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার প্রফেসর মুহাম্মদ এন্তাজুল হক, ছাত্র-উপদেষ্টা প্রফেসর . ছাদেকুল আরেফিন, প্রক্টর প্রফেসর  তারিকুল হাসান, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর  ইলিয়াছ হোসেন, স্থানীয় পত্রিকার সম্পাদকবৃন্দ, বিভিন্ন জাতীয় পত্রিকার ব্যুরো প্রধানগণ, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ ছাড়াও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগসহ অন্যান্য বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ‘জাতীয় উন্নয়নে আঞ্চলিক সাংবাদিকতা : সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি ড. প্রদীপ কুমার পান্ডে। প্রবন্ধের উপর আলোচনা করেন বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের প্রাক্তন মহাপরিচালক এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক দুলাল চন্দ্র বিশ্বাস, সহযোগী অধ্যাপক  মশিহুর রহমান, দৈনিক সোনালী সংবাদের সম্পাদক  লিয়াকত আলী, দৈনিক সোনার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক আকবারুল হাসান মিল¬াত ও রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাজী শাহেদ প্রমুখ।
এর  আগে তথ্যমন্ত্রী ১৯৬৯ সালে শহীদ শিক্ষক ড. শামসুজ্জোহার কবরে, ১৯৯২ সালে নিহত ছাত্রনেতা শহীদ ইয়াসির আরাফাত পিটু এবং ১৯৮৪ সালে নিহত ছাত্র নেতা শহীদ শাহজাহান সিরাজ এর নিহতস্থলে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, রাবি/ ১৩-১০-১৫