র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে জেলাজুড়ে বিশ্ব পরিবেশ দিবস পালিত


বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা ও গাছ লাগানোর মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জের ৫ উপজেলায় বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে।
‘শত কোটি জনের অপার স্বপ্ন, একটি বিশ্ব, করিনা নিঃস্ব’ শ্লোগান নিয়ে পালিত দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে একটি জামরুল গাছের চারা রোপন করেন জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর কবীর। পরে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে শহরের হরিমোহন সরকারি উচ্চ বিদালয় মাঠে গিয়ে শেষ হয়। আলোচনা সভায় জেলা প্রশাসক পরিবেশ রক্ষায় করনীয় বিষয়ে দিকনির্দেশনামূলক তথ্য তুলে ধরেন এবং পরিবেশ রক্ষায় সকলের আন্তরিকতা ও সহযোগিতা কামনা করেন। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাকসুদা বেগম সিদ্দিকা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মির্জা শাকিলা দিল হাছিন, নির্বাহী ম্যাজিষ্ট্রেটরা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ও বিভিন্ন সরকারি অফিসের প্রতিনিধিগণ ও এনজিও সংগঠনের প্রতিনিধি।
নাচোল
নাচোল থেকে সংবাদদাতা জানান, নাচোল উপজেলার বরেন্দ্রা গ্রামে পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা সভা ও র‌্যালি হয়েছে। আলোচনা সভায় বক্তব্য রাখেন, নাচোল উপজেলার ভাইস চেয়ারম্যান মজিবুর রহমান। পরিবেশ দিবসে বরেন্দ্রা গ্রামকে আনুষ্ঠানিকভাবে পাখির অভয়ারণ্য ঘোষণা করা হয়।
ভোলাহাট
ভোলাহাট থেকে আমাদের প্রতিবেদক তাজামুল হক আরাফাত জানান, ভোলাহাটে র‌্যালি শেষে উপজেলা বিআরডিবি মিলনায়তনে উপজেলা ভাইস চেয়ারম্যান ডা: লোকমান আলীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রভাষক আনোয়ারুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ্ব নুরুল হক, গোহালবাড়ী ইউপি চেয়ারম্যান আলাউদ্দিন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা কামরুজ্জামান সরদার, আলীগ উপজেলা সিনিয়ার সহসভাপতি ইয়াসিন আলী শাহ ও এনজিও ফোরাম ফর পাবলিক হেল্থ কর্মসূচী সহায়ক সাবিত জাহান শিশির। প্রথমে বিশেষ অতিথি এনজিও ফোরম ফর পাবলিক হেল্থ কর্মসূচী সহায়ক সাবিত জাহান শিশির স্বাগত বক্তব্য রাখেন। পরে “ প্রাকৃতিক সম্পদ নষ্ট হওয়ার সাথে পানি সম্পদ দূষণের সম্পর্ক ও জনস্বাস্থ্যের উপর এর প্রভাব” বিষয়ে ভোলাহাট প্রেসক্লাব সভাপতি গোলাম কবির প্রবন্ধ পাঠ করেন। প্রবন্ধের উপর উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন, মুক্তিযোদ্ধা আফসার হোসেন, উপজেলা জনস্বাস্থ্য বিভাগের টেকনিসিয়ান আমান হোসেন ও আম্রকানন স্বেচ্ছাসেবি সংগঠনের আহবায়ক তারেক রহমান হৃদয়সহ অন্যান্যরা। এনজিও ফোরাম ফর পাবলিক হেল্থ এর সহযোগিতায় ভোলাহাট উপজেলা প্রশাসন সভার আয়োজন করে।
শিবগঞ্জ
শিবগঞ্জ থেকে আমাদের প্রতিবেদক সফিকুল ইসলাম সফিক জানান, সকালে শিবগঞ্জ উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালি বের করা হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন সহকারী কমিশনার ভুমি আফাজ উদ্দীন। এতে সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাসহ শিক্ষার্থীরা অংশ নেয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৫-০৬-১৫