এ মাসেই সদর হাসপাতালে চালু হচ্ছে এইডস পরীক্ষাগার

চাঁপাইনবাবগঞ্জআধুনিক সদর হাসপাতালে চলতি মাস থেকেই সম্পূর্ন বিনামূল্যে এইডস পরীক্ষা-স্ক্রিনিং ব্যবস্থা চালু হচ্ছে। ইতোমধ্যে এখানে এ সংক্রান্ত যাবতীয় কর্মকান্ডের জন্য দুটি কক্ষ ইতিমধ্যে বরাদ্দ দেয়া হয়েছে। মঙ্গলবার এক মতবিনিময় সভায় এ তথ্য জানিয়েছেন, চাঁপাইনবাগঞ্জের সিভিল সার্জন ডা. আলাউদ্দীন।
সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে এইডস এর বিস্তার রোধ বিশেষ করে হিজড়াদের মধ্যে এর বিস্তার ঝুঁকি কমানোর বিষয়ে করনীয় সম্পর্কে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সিভিল সার্জন ডা.আলাউদ্দিন এর সভাপতিত্বে সভায় সম্মানিত অতিথি ছিলেন সিভিল সার্জন কার্য়ালয়ের মেডিক্যাল অফিসার ডা. আব্দুল মাতিন। সভায় এইডস, বালাদেশ ও চাঁপাইনবাবগঞ্জে বর্তমানে এর সংক্রমন হার, ঝুঁকির মধ্যে থাকা জনগোষ্ঠী, রোগটির সংক্রমন রোধকল্পে চলমান সরকারী-বেসরকারী কার্যক্রম,অধিক ঝুঁকির মধ্যে থাকা জনগোষ্ঠী হিজড়াদের সামাজিক অবস্থা,তাদের জীবনমানের উন্নয়ন ও মানবাধিকার  ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়।
এইচ.আই.ভি-এইডস ও সমাজের অবহেলিত হিজড়া সম্প্রদায় নিয়ে কর্মরত বেসরকারী উন্নয়ন প্রতিষ্ঠান “লাইট হাউস” আয়োজিত এই মতবিনিময় সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন চাঁপাইনবাবগঞ্জ টিআইবি-সনাকের এরিয়া ম্যানেজার শফিকুল ইসলাম, ফকিরপাড়া জামে মসজিদের খতিব মাওলানা আব্দুল বাসির,সম্প্রসারিত টিকাদান কর্মসূচী সুপারিনটেন্ডেন্ট আমিরুল মোমেনিন, পাবলিক হেলথ নার্স শীষ মোহম্মদ, চাঁপাইনবাবগঞ্জ লাইট হাউস কর্মকর্তা আকরামউল্লাহ, লাইট হাউসের টিম লিডার ও বগুড়া রিজিওনাল কর্মকর্তা সালাউদ্দিন। এ সময় উপস্থিত ছিলেন মেডিক্যাল অফিসার ডা.জিনাত আরা হক,আ্যাড.আবু হাসিব,এ্যাড. আঞ্জুমানারা বেগম, পৌর নারী কাউন্সিলর কারিমা আক্তার।
বক্তারা জানান, জরিপে দেখা গেছে চাঁপাইনবাবগঞ্জ শহরের নির্দিষ্ট এলাকা ও শিবগঞ্জ উপজেলার কানসাটে ইনজেকশনের মাধ্যমে নেশা গ্রহনকারীদের শতকরা ৯৫ ভাগই আরেকটি মারাত্মক রোগ হেপাটাইটিস-সি আক্রান্ত। তারা এ ব্যাপারেও সতর্ক হবার পরামর্শ দেন। তারা এইডস ঝঁকি কমানোর জন্য সমাজের সবাইকেই কাজ করার আহবান জানান। সভাটি সমন্বয় ও সঞ্চালনা করেন লাইট হাউস কর্মকর্তা রুনা পারভিন ডালিয়া।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৯-০৫-১৫