আম রপ্তানীর সম্ভাবনা থাকলেও মাত্রাতিরিক্ত রাসায়নিক ব্যবহার প্রতিবন্ধকতা সৃষ্টি করছে > কর্মশালায় মন্তব্য

বাংলাদেশে উৎপাদিত আম ইউরোপ আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানির ব্যাপক সম্ভাবনা থাকলেও আমে মাত্রাতিরিক্ত রাসায়নিক ব্যববহারের কারণেই তা সম্ভব হচ্ছেনা। অথচ পাশ্ববর্তী দেশ ভারত ও পাকিস্তানে উৎপাদিত আম ইউরোপ ও আমেরিকায় প্রচুর রপ্তানি হচ্ছে। শুধুমাত্র অতিরিক্ত রাসায়নিক ব্যবহারের কারণেই বাংলাদেশ বঞ্চিত হচ্ছে। শনিবার সকালে চাঁপাইনবাবঞ্জের শিল্প ও বণিক সমিতি মিলনায়তনে অনুষ্ঠিত কর্মশালায় আম নিয়ে গবেষণা করা কর্মকর্তারা এ মন্তব্য করেন।
বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস অ্যাসোসিয়েশন আয়োজিত আম ও আমজাত পণ্য রপ্তাণির সুযোগ বৃদ্ধি শীর্ষক কর্মশালায় প্রধান অতিথি’র বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জে জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর কবীর। এতে বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মাওলানা আব্দুল মতিন, চাঁপাইনবাবগঞ্জ শিল্প ও বণিক সমিতি’র সভাপতি এবং এফবিসিসিআই’র পরিচালক আব্দুল ওয়াহেদ। কর্মশালায় বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জ আম গবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শফিকুল ইসলাম, উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জমির উদ্দীন, কল্যানপুর হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক কৃষিবিদ সাইফুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সাইফুল ইসলামসহ ব্যবসায়ী নেতৃবৃন্দ।
কর্মশালায় অংশ নেয়া আম গবেষক ও কৃষি কর্মকর্তাদের মতে, পুরো মৌসুমে আমে ৪ থেকে ৫ টার কীটনাশক ও ছত্রাক নাশক ¯েপ্র করলে তা সহনীয় মাত্রা হিসেবে বিবেচিত হয়। অথচ তা করা হয় বহুগুন বেশী। পাশাপাশি একশ্রেণী অসাধু ব্যবসায়ী আম পাকাতে এবং ফলণ বৃদ্ধির জন্যই ক্ষতিকর রাসায়নিক ব্যবহার করে থাকেন। যা পরিহার করা উচিত।
কর্মশালায় প্রধান অতিথি’র বক্তব্যে চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর কবীর কেমিক্যাল মুক্ত আম উৎপাদন ও সরবরাহ করার বিষয়ে আম চাষী ও সরবরাহকারীকে এগিয়ে আসার আহব্বান জানান।
বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস এ্যাসোসিয়েশনের সভাপতি মনিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় অংশ নেয়া ১২০ জন আম চাষী ও ব্যবসায়ী মানব দেহের জন্য নিরাপদ কেমিক্যাল মুক্ত আম বাজারজাত করণের অঙ্গিকার ব্যক্ত করেন।
কর্মশালায় দেশে প্রতিবছর ৫১ হাজার হেক্টর আম বাগনে ৮ লাখ মেট্রিক টন আম উৎপাদন হয় বলে উল্লেখ করে সুপারিশ মালায় বলা হয়, দেশের বিভিন্ন জেলায় আম বাগান সৃষ্টির জন্য সরকারি„ উদ্যোগ গ্রহণ করা দরকার। পাশাপাশি আমের উৎপাদন সময় বৃদ্ধি করা দরকার যাতে দীর্ঘ সময় ধরে আম পাওয়া যায়।
কর্মশালায় মোট ১৩টি সুপারিশ মালা উপস্থাপন করা হয়।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০২-০৫-১৫