আম রপ্তানীতে সরকার সহায়তা দিবে- কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী

কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, আম রপ্তানির বিষয়ে সরকারের সরাসরি কোনো উদ্যোগ নেই তবে আমচাষী বা আমব্যবসায়ীরা উদ্যোগ নিলে সরকার সহায়তা করবে। গত বছর আমে ফরমালিন ব্যবহার িিনয়ে অনেক প্রচারণা হয়েছে।  স্বাস্থ্য সম্মত আম উৎপাদান করতে হবে এবং আম পাড়ার ব্যাপারে আধুনিক প্রযুক্তি ব্যবহার করতে হবে। শনিবার ঢাকাস্থ চাঁপইনবাবগঞ্জ সমিতি আয়োজিত স্বাস্থ্যসম্মত আম, সংরক্ষণ ও বাজারজাতকরণ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি এ কথা বলেন। এসিআই এগ্রিবিজনেসের পৃষ্ঠপোষকতায় ঢাকার ইঞ্জিনিয়ারর্স ইহ্নটিটিউশন অব বাংলাদেশ মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।
সেমিনারে কৃষি মন্ত্রী বলেন, ১৬ কোটি মানুষ যাতে আম খেতে পারে সে পরিমাণ আম উৎপাদন করতে হবে। শুধুমাত্র একটি অঞ্চল নয়, যেসব অঞ্চলের মাটি আম চাষের উপযোগী, সে সব এলাকায় আম গাছ লাগাতে এবং আমের উৎপাদন বাড়াতে হবে। ১৬ কেটি মানুষের জন্য ১৬ কোটি আমের গাছ থাকতে হবে।
তিনি বলেন, যে অঞ্চলের মাটি যে জাতের আমের জন্য উপযোগী সেই সব জাতের আম চাষ সম্প্রসারণ করতে হবে। এতে সরকার সহায়তা প্রদান করবে।
সেমিনারে আমের উৎপাদন, বিপণন, রপ্তানিসহ বিভিন্ন বিষয় নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহা-পরিচালক প্রখ্যাত কৃষিবিদ মো. এনামুল হক। মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন এসিআই লিমিটেডের নির্বাহী পরিচালক ড. এফএইচ আনসারী। এছাড়াও আলোচনায় অংশ গ্রহণ করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহা-পরিচালক কৃষিবিদ এ জেড এম মমতাজুল করিম, আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, চাঁপাইনবাবগঞ্জের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শফিকুল ইসলাম।
সেমিনারে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি ইঞ্জিনিয়ার মাহ্তাব উদ্দিন।
রাজধানীতে অনুষ্ঠিত এই সেমিনারে চাঁপাইনবাবগঞ্জের আম চাষী ও ব্যবাসায়ীসহ বিশেষজ্ঞরা অংশ নেয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ৩০-০৫-১৫