এমপি রাব্বানীর অনুমোদন নিয়ে সোনামসজিদ বন্দরে নতুন কমিটি ॥ অবৈধ উল্লেখ করে সাবেকদের সাংবাদিক সম্মেলন

দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থল বন্দরের সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের আবারও কমিটি গঠনকে ঘিরে দ্বন্দ্ব দেখা দিয়েছে। চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গোলাম রাব্বানীর অনুমোদন নিয়ে নতুন কমিটি গঠনের পর ‘সংসদ সদস্যের হস্তক্ষেপে অবৈধভাবে কমিটি গঠনের প্রতিবাদে’ বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলন করেছে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সদস্যরা।
বন্দর সূত্র জানিয়েছে, গতবছরের ২৭ অক্টোবর আগের কমিটির কোষাধ্যক্ষ মনিরুল ইসলামকে গুলি করে হত্যা করা হলে সে ঘটনায় দায়ের মামলার আসামী এ্যাসোসিয়েশনের সভাপতি, সিনিয়র সহসভাপতি ও সাধারন সম্পাদক গ্রেফতার হলে এ্যাসোসিয়েশনে অচলাবস্থার সৃষ্টি হয়। এ্যাসোসিয়েশনের কার্যক্রমে চালিয়ে নেয়াসহ জরুরী পরিস্থিতি মোকাবেলা এবং ৩ মাসের মধ্যে গঠনতন্ত্র প্রনয়ন ও নির্বাচনের মাধ্যমে স্বচ্ছ একটি কমিটি গঠনের জন্য মোস্তাফিজুর রহমানকে আহবায়ক ও সোহেল আহমেদ পলাশকে সদস্য সচিব করে এ্যাসোসিয়েশনের সাবেক নেতৃবৃন্দ ও সিএন্ডএফ এজেন্টদের নিয়ে ১৩ সদস্যর কমিটি গঠন করা হয়। ওই সূত্র জানায়, দেশের চলমান অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতির মধ্যে তাদের দায়িত্ব পালন করতে হয়। তাদের দায়িত্ব গ্রহণের মেয়াদ ৩ মাস অতিক্রম করায় গত ২৮ মার্চ সেই কমিটি বিলুপ্ত করে মেসার্স লতা এন্টারপ্রাইজ এর পরিচালক আজিজুর রহমানকে সভাপতি ও মেসার্স শেখ এম এ করিম এর পরিচালক শফিউর রহমান টানুকে সাধারন সম্পাদক করে ২০১৫-২০১৬ মেয়াদের ১৩ সদস্যর নতুন কমিটি গঠন করা হয়।
এমপি গোলাম রাব্বানীর অনুমোদন নিয়ে গঠিত এ কমিটিতে রয়েছেন, সিনিয়ন সহ সভাপতি ওবাইদুল হক, সহ সভাপতি আব্দুল হাকিম, যুগ্ম সাধারণ সম্পাদক সেলিম রেজা, সহ সাধারণ সম্পাদক মনিমুল হক, অর্থ ও দপ্তর সম্পাদক মোস্তাকুল আলম, বন্দর ও কাষ্টমস্ সম্পাদক জাহাঙ্গীর আলম, সদস্য আব্দুর রহিম, সেলিমুজ্জামান, মতিউর রহমান, শামীম অর রশিদ, রাকিব উদ্দিন।
ওই সূত্র জানিয়েছে, এমপি রাব্বানীর অনুমোদন নিয়ে কমিটি গঠনের পর আহবায়ক কমিটির নেতৃবৃন্দ ‘নিরবে’ এ্যাসোসিয়েশন থেকে সরে আসেন। এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। প্রতিক্রিয়ার অংশ হিসেবে বৃহস্পতিবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ শহরের একটি রেস্টুরেন্টে সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয় ‘এ্যাসোসিয়েশনের সদস্য’ ব্যানারে।
সংবাদ সম্মেলনে বলা হয়, অ্যাসোসিয়েশনের গঠনতন্ত্র না মেনেই সংসদ সদস্য গোলাম রাব্বানী একটি পকেট কমিটি গঠন করেছেন। ১৩ সদস্যের ওই কমিটির ৯ জনই অ্যাসোশিয়েশনের সদস্য নন এবং তাদের বৈধ কোন লাইসেন্সও নেই। শুধুমাত্র আর্থিক সুবিধার জন্যই কমিটি গঠনে হস্তক্ষেপ করেছেন সংসদ সদস্য। অবিলম্বে তারা পকেট কমিটি বাতিল করে নির্বাচনের মাধ্যমে কমিটি গঠনের দাবিও জানান।
তারা তাদের কমিটির তালিকাসহ কমিটি গঠনের প্রেক্ষাপট সম্বলিত রেজুলেশনের কপি ও সংসদ সদস্য স্বাক্ষরিত বর্তমান কার্যকরী কমিটির একটি তালিকাও সাংবাদিকদের কাছে সরবরাহ করেন।
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের আহ্বায়ক মোস্তাফিজুর রহমান, সদস্য সচিব সোহেল আহমেদ পলাশ, সামিউল হক লিটনসহ অন্যান্যরা।
এদিকে সংসদ সদস্য গোলাম রাব্বানী দাবি করেন গঠনতন্ত্র মেনেই কমিটি অনুমোদন দেয়া হয়েছে। বর্তমানে ঢাকায় অবস্থান করা সংসদ সদস্য গোলাম রাব্বানী ফোনে জানান, আগের কমিটি একটি অকার্যকর কমিটি ছিল। বন্দরের স্বার্থে এবং গঠনতন্ত্র মেনে নতুন কমিটি অনুমোদন দেয়া হয়েছে। 


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০২-০৪-১৫