বরেন্দ্র এলাকায় এক সপ্তাহে দু’ খ্রীস্টান মিশনে ডাকাতি > নিছক ডাকাতি নাকি...


চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহীর বরেন্দ্রর অঞ্চলের খ্রীস্টান মিশন গুলোর নিরাপত্তা নিয়ে উদ্বেগ জানিয়েছে এ অঞ্চলে বসবাস করা খ্রীস্টান সম্প্রদায়ের মানুষ। যাদের অধিকাংশ আদিবাসী সম্প্রদায় থেকে ধর্মান্তরিত হয়ে খ্রীস্টান হয়েছেন। মাত্র এক সপ্তাহের ব্যবধানে বরেন্দ্র অঞ্চলের কাছাকাছি দু’টি খ্রীস্টান মিশনে দুধর্ষ ডাকাতির ঘটনায় তারা এই উদ্বেগ জানিয়েছে। পুলিশ এই দু’ ডাকাতির ঘটনায় ৫জনকে আটক করলেও চক্রের মুলহোতারা এখনও গ্রেফতার হয়নি।
সূত্র জানিয়েছে,  গেল শুক্রবার দিবাগত গভীর রাতে চাঁপাইনবাবগঞ্জ জেলার সীমানা ঘেঁষা রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার কাঁকনহাট-পাতাপুকুর খ্রীস্টান মিশনের প্রধান ফটক ভেঙ্গে ভিতওে ঢোকে ১০/১২ জনের একটি ডাকাতদল। তারা মিশনের ভেতরে থাকা লোকজনকে অস্ত্রের মুখে জিম্মি করে নগদ সোয়ালক্ষ টাকা ও মূল্যবান মালামালসহ প্রায় ৩ লক্ষাধিক টাকার সামগ্রী লুট করে নিয়ে যায়। এসময় গ্রামবাসী ঘটনাটি টের পেয়ে চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলার হিরোপাড়া-চানপুর এলাকার সাইদের পুত্র আওয়ালকে ডাকাতির কাজে ব্যবহৃত একটি ভুটভুটি গাড়ী ও কিছু তালা, গ্রীল ভাঙ্গার সরঞ্জামসহ আটক করে পুলিশে দেয়। তবে তার অন্য সঙ্গীরা রাতের অন্ধকারে মালামালসহ পালিয়ে যায়।
শুক্রবারের ওই ডাকাতির ঘটনায় মামলা হলেও সংঘবদ্ধ ডাকাত চক্রের অন্যরা এখনও গ্রেফতার হয়নি।
গোদাগাড়ী থানার অফিসার ইনচার্জ এস.এম আবু ফরহাদ জানান, চাঁপাইনবাবগঞ্জের এই ডাকাতদলটি প্রত্যন্ত বরেন্দ্র এলাকার চাঁপাইনবাবগঞ্জ সদর, নাচোল, গোমস্তাপুর, গোদাগাড়ী, তানোরসহ বরেন্দ্র এলাকায় সংঘবদ্ধভাবে দীর্ধদিন ধরেই ডাকাতি চালিয়ে আসছে। এই ঘটনায় খ্রীষ্টান মিশনের দায়িত্বরত ফাদার বাদী হয়ে শনিবার মামলা করেছেন। ঘটনার তদন্ত ও জড়িতদের আটক অভিযান চলছে।
কাকনহাট-পাতাপুকুর খ্রীস্টান মিশনের ডাকাতির মাত্র ৩দিন আগে গত মঙ্গলবার পার্শ্ববর্তী চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার আমনূরা খ্রীষ্টান লুথারেন মিশনে গভীর রাতে ডাকাতির ঘটনা ঘটে।  এখানেও টাকাসহ ডাকাতদল লুট করে নিয়ে গেছে মূল্যবান জিনিসপত্র। ওই ডাকাতির ঘটনায় চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানায় বুধবার লুথারেন মিশন ট্রাস্টিবোর্ড, আমনূরার সেক্রেটারী হিংগু মুর্মু বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, আদিবাসীদের নিয়ে মানবাধিকার বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠানের জন্য ঢাকা থেকে আসা কয়েকজন প্রশিক্ষক মিশনের অতিথিশালায় অবস্থান করছিলেন। রাতের বেলায় ২০/২২ জনের একটি সশস্ত্র ডাকাত দল গ্রিলের তালা ভেঙ্গে ভিতরে ঢুকে হিংগু মুরমু, মিথু শিলাক মুরমুসহ কয়েকজন আদিবাসী প্রশিক্ষককে বেঁধে মারধর করে নগদ টাকা, মাল্টিমিডিয়া প্রজেক্টর, ল্যাপটপ, মুঠোফোন, সোনার গহনাসহ প্রায় সাড়ে ৪ লক্ষাধিক টাকার মালামাল লুট করে নিয়ে গেছে। চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানার অফিসার ইনচার্জ গোলাম মতূর্জা জানান, তিনি নিজেই এঘটনার তদন্ত কর্মকর্তা হিসেবে ঘটনাটির তদন্ত করছেন। শনিবার পর্যন্ত ঘটনায় জড়িত সন্দেহে ৪ জনকে  আটক করা হয়েছে। তবে তদন্তের স্বার্থে তাদের পরিচয় প্রকাশ করা হয়নি।। তিনি আরও জানান,  লুণ্ঠিত মালামাল উদ্ধার ও ঘটনায় জড়িত অনান্যদের খুজে বের করতে জোর তৎপরতা চালানো  হচ্ছে এবং পুলিশী অভিযান অব্যাহত আছে। চাঁপাইনবাবগঞ্জ ও আশেপাশের বরেন্দ্র এলাকায় বিশেষ করে “খ্রীস্টান মিশনগুলিতে” স্বল্পসময়ের ব্যবধানে ডাকাতির ঘটনা বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন এলাকাবাসী ও খ্রীস্টান সম্প্রদানের মানুষরা।
বেশ কয়েকজন আদিবাসী সম্প্রদায়ের মানুষ জানিয়েছেন, হটাৎকরেই খ্রীস্টান মিশনগুলোতে ডাকাতির ঘটনা তাদেরকে ভাবিয়ে তুলেছে। তারা বলছেন, এটি কি নিছক ডাকাতির ঘটনা নাকি পেছনে রয়েছে অন্য চক্র। তারা ঘটনাগুলোর যথাযথ তদন্ত সাপেক্ষে অপরাধীচক্রকে দ্রুত চিহ্নিত করে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ জাকির হোসেন পিংকু, নিজস্ব প্রতিবেদক/ ১৯-০৪-১৫