একটা সড়ক দূর্ঘটনা শুধু সারাজীবনের কান্না নয়- চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন

নিরাপদ সড়ক চাই’র চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেছেন, একটা সড়ক দূর্ঘটনা শুধু সারাজীবনের কান্না নয়। সড়ক দূর্ঘটনায় আপনার পরিবারের যে ক্ষতি হয় তা সারাজীবন কাঁদলেও সে ক্ষতি পোষিয়ে উঠতে পারবেন না। এ জন্য চালকদের পাশাপাশি আমাদেরকেও সচেতন হতে হবে। জনগনকে সচেতন হতে হবে। জনগনকেই চালককে সচেতন করতে হবে। আর এটা যতদিন করা না যাবে ততদিন আমাদের দেশ থেকে সড়ক দূর্ঘটনা রোধ করা সম্ভব হবেনা।
তিনি সোমবার সকালে চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে নিরাপদ সড়কের দাবিতে বের হওয়া শোভাযাত্রার উদ্বোধনী বক্তব্যে এ কথা বলেন।
তিনি বলেন, সড়ক দূর্ঘটনা কোন অসুখ নয়, সড়ক দুর্ঘটনা কোন কপালের লিখনও নয়। উন্নত দেশে ১০ হাজার গাড়িতে সড়ক দুর্ঘটনায় মারা যায় মাত্র ২জন। আর আমাদের দেশে একই পরিমাণ গাড়িতে মারা যায় ১৬৫ জন।
চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন,  সড়ক দুর্ঘটনার জন্য শুধুমাত্র চালককে দোষারপ করলেই চলবে না। সাধারণ মানুষকেও সচেতন হতে হবে। চালক মোবাইল ফোনে কথা বলতে বলতে গাড়ি চালায় এটা যেমন ঠিক নয়, তেমনই আমরাও মোবাইল ফোনে কথা বলতে বলতে রাস্তা পার হই। এটাও ঠিক নয়, মোবাইল ফোনে বন্ধুর সঙ্গে হাসি তামাশা করতে করতে রাস্তা পাড় হওয়ার সময় আপনার মনোযোগ থাকবেনা, থাকবেনা সচেতনাতা । আপনি সড়ক দুর্ঘটনায় পতিত হবেন। তিনি বলেন, রাস্তা পারাপারের সময় দেখে শুনে বুঝে পারাপার হতে হবে। তবেই সড়ক দূর্ঘটনা থেকে রক্ষা পাওয়া যাবে। পরিবার রক্ষা পাবে সারাজীবনের কান্না থেকে। তবে একটি দুর্ঘটনার জন্য অধিকাংশ ক্ষেত্রেই চালকের বেপরোয়া গতি ও অসাধানতা দায়ী, মন্তব্য করেন তিনি। তিনি চালকের বেপরোয়া গতিতে গাড়ি চালানো প্রসঙ্গে বলেন, এ বেপরোয়া গতি প্রতিরোধে সাধারণ মানুষকে ঐক্যবদ্ধ হতে হবে।
এর পরে তিনি শোভাযাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। র‌্যালিতে অন্যান্যের মাঝে অংশ নেন সদর আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ।
পরে শহরের সন্ধ্যা  কমিউনিটি সেন্টারে গাড়ি চালকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বক্তব্য রাখেন, নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন,  এলজিইডি’র রাজশাহী বিভাগীয় অতিরিক্ত প্রধান প্রকৌশলী আব্দুল ওয়াহিদ, তত্ববধায়ক প্রকৌশলী আলী আহম্মেদ, চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর সুলতানা রাজিয়া, অতিরিক্ত পুলিশ সুপার আল মামুন, সিভিল সার্জন ডা. আলাউদ্দীন, নিরাপদ সড়ক চাই আন্দোলনের চাঁপাইনবাবগঞ্জ শাখার আহবায়ক শফিকুল আলম ভোতা, এলজিইডি চাঁপাইনবাবগঞ্জের নির্বাহী প্রকৌশলী সিদ্দিকুর রহমান ভুইয়া।
পরে প্রশিক্ষণপ্রাপ্ত চালকদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২০-০৪-১৫