অবশেষে শিবগঞ্জে গম সংগ্রহ অভিযান শুরু

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ খাদ্য গুদামে অবশেষে গম সংগ্রহ কর্মসূচী শুরু হয়েছে। জেলার অন্যান্যস্থানের প্রায় ১ মাস পর শিবগঞ্জে এ অভিযান শুরু হল। বুধবার সকালে কর্মসুচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন সংসদ সদস্য গোলাম রাব্বানী।
উপজেলা নির্বাহী কর্মকর্তার (ভারপ্রাপ্ত) সভাপতিত্বে অনুষ্ঠিত গম ক্রয় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উপজেলা কৃষি কর্মকর্তা মাহমুদুল ফারুক, উপজেলা খাদ্য কর্মকর্তা এ.কে.এম ফজলুল হক, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এ্যাড. আতাউর রহমান ও উপজেলা মুক্তিযোদ্ধা কমাণ্ডার বজলার রশিদ সনু। সংসদ সদস্য গোলাম রাব্বানী উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বলেন, সরকারের খাদ্য বিভাগ ও কৃষি বিভাগের নিয়ম মোতাবেক শিবগঞ্জের প্রতিটি ইউনিয়নের গম ক্রয়ের কোটা ভাগবণ্টন করে দেয়া হয়েছে। সে মোতাবেক ওইসব ইউনিয়নের গম উৎপাদনকারী কৃষকেরা তাদের কার্ড দেখিয়ে খাদ্য গুদামে গম সরবরাহ করবেন। একজন কৃষক তার কার্ডে ১ মে.টন থেকে সর্বোচ্চ ৩ মে.টন পর্যন্ত খাদ্য গুদামে গম সরবরাহ করতে পারবেন।
উল্লেখ্য, খাদ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক গত ১ এপ্রিল থেকে সারাদেশে গম ক্রয় অভিযান শুরু হওয়ার কথা থাকলেও শিবগঞ্জে গত ১ মাস ধরে বিভিন্ন কারণে গম সংগ্রহ কার্যক্রম শুরু হয়নি। অবশেষে বুধবার গম সংগ্রহ অভিযানের উদ্বোধন করা হয়। চলতি গম ক্রয় মৌসুমে শিবগঞ্জ খাদ্য গুদামে ৩ হাজার ১শ’ ৯৭ মে.টন গম ক্রয় করা হবে।
শিবগঞ্জ উপজেলায় প্রায় ১২ হাজার হেক্টর জমিতে ৩০ হাজার মে.টন গম উৎপাদন হয়েছে বলে উপজেলা কৃষি কর্মকর্তার দপ্তর সূত্রে জানা যায়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, শিবগঞ্জ/ ২৯-০৪-১৫

,