শিবগঞ্জেই সুবিধা বঞ্চিত প্রতিবন্ধী চার হাজার

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে ৪ হাজার ৪শ ৫ জন প্রতিবন্ধী বিভিন্নভাব্ েসরকারী সুযোগ সুবিধা পেলেও ৪ হাজার ২শ ৮৯ জন এখনও সুবিধা বঞ্চিত রয়েই গেছে। ফলে তারা মানবেতর জীবন যাপন করছে। 
শিবগঞ্জ সমাজ সেবা অফিস সূত্রে  জানা গেছে, শিবগঞ্জে মোট প্রতিবন্ধীর সংখ্যা ৮ হাজার ৬শ ৯৩ জন। তার  মধ্যে পুরুষ প্রতিবন্ধীর সংখ্যা ৪ হাজার ৫শ ৪১ জন এবং  মহিলা প্রতিবন্ধীর সংখ্যা ৪ হাজার ৪০ জন এবং হিজরার সংখ্যা ১২জন। ২০০৬ সাল থেকে এপর্যন্ত শিবগঞ্জে ১ হাজার ২শ ৫৬ জনকে ১৯ লক্ষ টাকা লোন দেয়া হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ লোন দেয়া হয়েছে ২৫ হাজার টাকা।
নির্ধারিত কর্মসুচির আওতায় মাসিক ৫শ টাকা করে ভাতা দেয়া হয়েছে ১ হাজার ৬শ ৪৯জনকে এবং সাহায্য সেবা দেয়া হয়েছে ১ হাজার ৫শ জনকে।
সমাজ সেবা অধিদপ্তরের শিবগঞ্জ উপজেলা কর্মকর্তা রবিউল আলম বলেন, ‘সরকারের নির্দেশ অনুযায়ী উপজেলার সমস্ত প্রতিবন্ধীদের পূর্ণবাসনের ব্যবস্থা করতে হবে এবং এ লক্ষ্যে আমরা কাজ চালিয়ে যাচ্ছি’। প্রতিবন্ধীদের বিনা খরচে চিকিৎসা দেয়ার জন্য ২০১৩ সালের ১৯ আগস্ট থেকে চাঁপাইনবাবগঞ্জ বালূবাগানে ১জন কনসালটেন্ট, ১ জন ক্লিনিক্যাল, ২জন থেরাপিসহকারী ও ১জন কর্মচারীসহ ৫ সদস্য বিশিষ্ট একটি মেডিকাল টিম গঠনের  মাধ্যমে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে  এবং যে কোন প্রতিবন্ধী সেখানে গেলে চিকিৎসা সেবা পাবে। শিবগঞ্জে  এ পর্যন্ত ১ হাজার ৫শ জন কে চিকিৎসা সেবা দেয়া হয়েছে। তিনি আরো জানান গত জানুয়ারী মাসে শিবগঞ্জে ১৮জন  প্রতিবন্ধীকে হুইল চেয়ার দেয়া হয়েছে প্রতিবন্ধীদের মধ্যে যারা সরকারী সুযোগ সুবিধা থেকে বঞ্চিত আছে তাদের পর্যায় ক্রমে পূর্ণবাসন করা হবে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ সফিকুল ইসলাম সফিক, নিজস্ব প্রতিবেদক, শিবগঞ্জ/ ০৯-০৪-১৫

,