শিবগঞ্জে আড়াই বছর ধরে বন্ধ সিজারিয়ান অপারেশন ॥ ক্লিনিকগুলোয় চলছে রমরমা ব্যবসা


চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্সে দীর্ঘদিন ধরে সিজারিয়ান অপারেশন বন্ধ থাকায় গরীব ও দুঃস্থ  গর্ভবর্তী মহিলারা চরম হয়রানীর শিকার হচ্ছেন। চিকিৎসকের অভাবে প্রায় আড়াই বছর থেকে বন্ধ রয়েছে সিজারিয়ান অপারেশন। এ সুযোগে একশ্রেণীর দালালদের মাধ্যমে রমরমা ব্যবসা করছে শিবগঞ্জ বাজারের ক্লিনিকগুলো।
হাসপাতাল সূত্র জানিয়েছে, উপজেলা সদরের এই স্বাস্থ্য কমপ্লেক্সটিতে এলাকার দরিদ্র গর্ভবতী মায়েরা সিজারিয়ান অপারেশনসহ প্রসুতি মায়ের স্বাস্থ্য সেবা প্রদান করা হতো। ফলে স্বল্প খরচে স্বাস্থ্য সেবা পেয়ে সাধারণ দুঃস্থ মহিলার চরমভাবে উপকৃত হতো। ওই সূত্র জানায়, সিজারিয়ান অপারেশনের  জন্য প্রয়োজনীয়  যন্ত্রপাতি ও এনাস্থেসিয়া কনসাল্টেন্ট ও গাইনি কনসাল্টেন্টসহ সার্বিক ব্যবস্থাপনা থাকলেও উপজেলার প্রত্যান্তাঞ্চল থেকে আসা গরীব গর্ভবর্তী মহিলাদের সিজারিয়ান অপারেশন করা হচ্ছে না। এ ঘটনায় ভুক্তভোগীরা অভিযোগ করে জানান, শিবগঞ্জের বিভিন্ন ক্লিনিকের সঙ্গে জড়িত হাসপাতালের  একশ্রেণীর কর্মচারীদের যোগসাজসে একটি দালালচক্র প্রসুতি মায়েদের নিয়ে চলে যাচ্ছে বিভিন্ন ক্লিনিকে। এতে রোগীদের প্রচুর টাকা খরচ হচ্ছে।
সূত্র জানিয়েছে, স্বাস্থ্য কমপ্লেক্সে সিজারিয়ান অপারেশন না হওয়ার সুযোগকে কাজে লাগিয়ে ক্লিনিকগুলো রমরমা ব্যবসা করছে। ওই ক্লিনিকগুলো হাসপাতালে মোটা অর্থ ও কমিশনে ‘দালাল নিয়োগ’ করে রেখেছে। যারা হাসপাতালে রোগী আসলেই বিভিন্ন প্রলোভন দেখিয়ে রোগীদের নিয়ে যায় ক্লিনিকে।
এ ব্যাপারে রোববার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, গাইনি সার্জন না থাকায় সিজারিয়ান  অপারেশন করা সম্ভব হচ্ছে না।বিষয়টি উদ্ধর্তন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।  আর চাঁপাইনবাবগঞ্জ সিভিল সার্জন ডা. আলাউদ্দিন জানিয়েছেন, শীঘ্রই একজন গাইনি সার্জন পোষ্টিং দিয়ে সমস্যার সমাধান করা হবে।



চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ সফিকুল ইসলাম সফিক, নিজস্ব প্রতিবেদক/ ২৮-০৩-১৫