রাবিতে শুরু হলো দু’দিনের আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শুক্রবার থেকে শুরু হলো ‘বৈচিত্র্যে ঐক্যের অন্বেষা’ বাংলা সাহিত্য ও বাংলাদেশের অন্যান্য ভাষার সাহিত্য বিষয়ক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন।
সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবন প্রাঙ্গণে জাতীয় সংগীত পরিবেশন, জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন,শোভাযাত্রা এবং বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে মঙ্গলদ্বীপ প্রজ্জ্বলনের মাধ্যমে এ সম্মেলনের উদ্বোধন করা হয়।
বাংলা গবেষণা সংসদের সচিব প্রফেসর ড. পি,এম,সফিকুল ইসলামের সঞ্চালনায় রাবি সাবেক উপাচার্য প্রফেসর আবদুল খালেক অনুষ্ঠানের উদ্বোধনী ঘোষণা করে বলেন, বাংলা ভাষা-সাহিত্যে বর্তমান সময়ে নানা ধরণের সংকট সৃষ্টি হয়েছে। তাই সময়োপযোগী হয়েছে এ অনুষ্ঠান। তিনি আরো বলেন, তৎকালীন সময়ে বাংলাদেশ বিভাগ হলেও বাংলা ভাষা আলাদা হয়নি। বাংলাদেশ বাদে অন্যান্য বাংলাভাষীরাও বাঙালী বলে পরিচয় দেয়। তিনি এ সম্মেলনের মাধ্যমে অসাম্প্রদায়িক বিশ্ব গড়ার আশা ব্যক্ত করেন ।
 প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন বলেন, বৈচিত্রের মাঝে ঐক্য তত্বীয়ভাবে সবখানেই বিদ্যমান। আমরা এমন দেশে বাস করি যেখানে দেশ হিসেবে বাংলাদেশ, ভাষা হিসেবে বাংলা এবং জাতি হিসেবে পরিচয় বাঙালি। তিনি উল্লেখ করেন এ সম্মেলনের মাধ্যমে আমরা জানতে পারব বাংলার সাথে অন্যান্য ভাষাগুলো প্রতিযোগী ছিল না বরং সহযোগী ছিল।
বাংলা গবেষণা সংসদের সহ-সভাপতি প্রফেসর ড. সফিকুন্নবী সামাদী বলেন আমাদের সংগ্রাম কোন ভাষা বিরুদ্ধ ছিল না। আমরা চাই সকল মানুষ আপন ভাষায় কথা বলুক, সাহিত্য চর্চা করুক, গড়ে উঠুক মেলবন্ধন। তিনি আরো বলেন, বৈচিত্র্যে অন্বেষণের মাধ্যমে জাতিগত ঐক্য প্রতিষ্ঠিত হবে।
সম্মেলনের প্রথম দিনের প্রথম অধিবেশনের সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন উপমহাদেশের প্রখ্যাত কথা সাহিত্যিক হাসান আজিজুল হক। এ সময় অনুষ্ঠানের সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন রাবি কলা অনুষদ ডীন  ও বাংলা গবেষণা সংসদের সভাপতি প্রফেসর ড. খন্দকার ফরহাদ হোসেন । প্রধান অতিথি হিসেবে ছিলেন রাবি উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন, বিশেষ অতিথি রাবির সাবেক উপাচার্য প্রফেসর আবদুল খালেক, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান।
আরো উপস্থিত ছিলেন রাবির বাংলা বিভাগের সভাপতি প্রফেসর ড. হারুন-অর-রশীদ, বাংলা গবেষণা সংসদের সহ-সভাপতি প্রফেসর ড. সফিকুন্নবী সামাদী এবং বাংলা গবেষণা সংসদের সচিব প্রফেসর ড. পি,এম,সফিকুল ইসলাম। এ ছাড়া কবি আসাদ চোধুরীসহ বাংলাদেশ বাদে ভারতীয় বাংলাভাষী পন্ডিত ও গবেষকরাও উপস্থিত ছিলেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ রবিউল আওয়াল, প্রতিবেদক, রাবি/১৩-০৩-১৫