জেলাজুড়ে বর্ণাঢ্য আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

যথাযোগ্য মর্যাদায় চাঁপাইনবাবগঞ্জে পালিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয়  দিবস।  শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ ,
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  প্রতিকৃতিতে জেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ,আওয়ামীলীগ, , ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, যুবলীগ, জেলা দুনীর্তি প্রতিরোধ কমিটি , নবাবগঞ্জ সরকারি কলেজ,উদীচীসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পন ও ৩১বার তোপদ্ধনীর  মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবসের কর্মসূচি শুরু হয়। সকাল ৬টায় মুক্তিযোদ্ধা  স্মৃতিস্তম্ভে ও সোয়া ৭টায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর কবীর ও পুলিশ সুপার বশির আহম্মদ। পরে  সর্বস্তরের মানুষ পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান। সকাল ৮টায় স্থানীয় স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন ও বর্নাঢ়্য কুচকাওয়াজে সালাম গ্রহন করেন জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর কবীর ও পুলিশ সুপার বশির আহম্মদে। সকাল সাড়ে ১১টায় শহীদ সাটুহলে শহীদ মুক্তিযোদ্ধা পরিবার, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধাদের সম্বর্ধনা প্রদান করে জেলা প্রশাসন। সন্ধ্যায় শহীদ সাটু হলে অনুষ্ঠিত হয় স্বাধীনতা দিবসের আলোচনা সভা। অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ নজরুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর কবীর,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পুশিশ সুপার বশির আহম্মেদ পিপিএম, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মাওলানা আব্দুল মতিন, এক্রিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. আব্দুল মান্নান আকন্দ, এছাডাও অন্যানের মাঝে বক্তব্য রাখেন, অবসর প্রাপ্ত শিক্ষক মোহিত কুমার দা, মনিমউদৌল্লা চৌধুরী,জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সিরাজুল ইসলাম। আলোচনা সভায়  সুখী ,সমৃদ্ধ,ক্ষুদা, দারিদ্রমুক্ত বাংলাদেশ  গড়তে ডিজিটাল প্রযুক্তির ব্যাহার শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরু। আলোচনা সভা শেষ চিত্রাংকন, কবিতা আবৃতি, দেশত্বাবোধক গান, প্রাক-প্রাথমিক শিক্ষাথীরদের বিভিন্ন প্রতিযোগিতার  পুরস্কার বিতরণ ও মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালিত হয়।

চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজঃ  
সকালে নবাবগঞ্জ সরকারি কলেজে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। প্রফেসর সুলতানা রাজিয়ার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপাধাক্ষ প্রফেসর ইব্রাহিম, উদ্ভিদ বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ও স্টাফ কাউন্সিলের সাধারণ সম্পাদক প্রফেসর দাউদ হোসেন, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড.মাযহারুল ইসলাম তরু , ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর এম.এইচ খালেদ,বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড,আনোয়ার হোসেন আলোচনা সভা শেষে ভাঁজ পত্রের পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালিত হয়।

চাঁপাইনবাবগঞ্জ সরকারি মহিলা কলেজঃ 

সকালে চাঁপাইনবাবগঞ্জ সরকারি মহিলা কলেজে আলোচনা সভা পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অধ্যক্ষ প্রফেসর ড.নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের প্রশাসক মইনুউদ্দিন মন্ডল, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কলেজের সাবেক অধ্যক্ষ শামসুল হক, এছাড়াও উপস্থিত ছিলেন নবাবগঞ্জ সরকারি কলেজের উদ্ভিদ বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর দাউদ হোসেন, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড.মাযহারুল ইসলাম তরু , অবসর প্রাপ্ত শিক্ষক মোহাম্মদ শাহআলম প্রমুখ।

শহীদ স্মৃতি কলেজ নাচোলঃ 
সকালে নাচোলের শহীদ স্মৃতি কলেজে আলোচনা সভা ও বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অধ্যক্ষ নাজমুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে। উক্ত আলোচনা সভা ও বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি আহম্মেদ আনোয়ার আল শহীদ। এছাড়া উপস্থিত ছিলেন প্রভাষক রুবেল ইখতারুল হক, প্রভাষক রবিউল ইসলাম, শরীর চর্চা শিক্ষক দেলোয়ার হোসেন প্রমুখ। মোট ১১টি ইভেন্টে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুািষ্ঠত হয়।

জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি ঃ 
জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি সাধারণ সম্পাদক মসিউল করিম বাবুর নেতৃত্বে সকালে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ পুস্পস্তবক অর্পন করা সহ বিভিন্ন স্কুলের ছাত্রÑছাত্রীদের নিয়ে দুৃর্নীতি বিরোধী গল্প বলা প্রতিযোগিতা করা হয়।

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় ঃ 

দিনব্যাপী কর্মসূচীর মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জে অবস্থিত এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এর নিজস্ব ক্যাম্পাসে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবসপালিত হয়েছে।শহরের প্রধান সড়ক সমূহে র‌্যালি শেষে  বেলা ১১টায়  বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র এবং কর্মকর্তা-কর্মচারিসহ সকলের অংশগ্রহণে উৎসব মুখর পরিবেশে স্বাধীনতার কবিতা, দেশাত্ববোধক গানের মাধ্যমে দিবসটি উদযাপিত হয়। আলোচনা অনুষ্ঠানে উপাচার্য প্রফেসর ড. আব্দুল মান্নান আকন্দ মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদন করে সকলকে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার আহ্বান জানান।

সচেতন নাগরিক কমিটিকঃ 

স্বাধীনতার চেতনায় দুর্জয় তারুণ্য দুর্নীতি রুখবেই” এই শ্লোগান কে সামনে নিয়ে টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত চাঁপাইনবাবগঞ্জ সনাক, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ড গ্রুপ মহান স্বাধনিতা ও জাতীয় দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করেছে। সকাল ৬.৩০ মিনিটে সনাক কার্যালয়ে পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচির সূচনা করা হয়। অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল প্রভাত ফেরি, শহীদ স্মৃতি ফলকে পুষ্পমাল্য অর্পণ করে মহান স্বাধীনতা যুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন, ভ্রাম্যমাণ তথ্য ও পরামর্শ ডেস্ক পরিচালনা। স্টেডিয়াম গেটে সনাকের ইয়ুথ এনগেজমেন্ট এ্যান্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপ কর্তৃক পরিচালিত ভ্রাম্যমাণ তথ্য ও পরামর্শ কেন্দ্রের মাধ্যমে প্রায় ১৬০ জন নারী-পুরুষের মাঝে স্বাস্থ্য, প্রাশমিক শিক্ষা ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সেবা সম্পর্কিত ভাঁজপত্র ও দুর্নীতিবিরোধী লিফলেট বিতরণ করা হয়। প্রভাত ফেরিতে অন্যান্যের মধ্যে সনাকের সনাক সহ-সভাপতি গোরী চন্দ সিতু, গোলাম ফারুক মিথুন, সনাক সদস্য সাইফুল ইসলাম রেজা, ন.স.ম. মাহবুবুর রহমান মিন্টু, উম্মে সালমা হ্যাপি, রাইহানুল ইসলাম লুনা, স্বজন সমন্বয়কারী জনাব মোঃ নইমূল বারী, স্বজন সহ-সমন্বয়কারী জনাব বেগম মার্জিনা রহমান, স্বজন সদস্য জনাব ডলি আরা বেগম, জনাব মোঃ হাফিজুর রহমান, জনাব রেজাইল করিম ফটিক, সুনীল বর্মণ কানাই, জনাব মোঃ শহিদুল হক, জনাব মোঃ আবু বাকের, জনাব নজরুল ইসলাম রাজু, জনাব মনসুরা খাতুন, জনাব রুনা পারভীন ডালিয়া, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্য এবং টিআইবি কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রথম আলো বন্ধুসভাঃ 

শোভাযাত্রা, পুষ্পাঞ্জলি অর্পণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জে প্রথম আলো বন্ধুসভা মহান স্বাধীনতা দিবস উদযাপন করেছে। সকালে শহীদ সাটু হলের সামনে থেকে শোভাযাত্রা শুরু করে শহীদ স্মৃতি স্তম্ভে পুষ্পাঞ্জলি অর্পন করা হয়। এরপর সকাল নয়টার সময় শহরের সেন্টু মার্কেটের সামনে বঙ্গবন্ধু মুক্ত মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু করে মুক্তিযোদ্ধাদের লেখা চিঠি পড়ে শোনান বন্ধুসভার সাহিত্য বিষয়ক সম্পাদক আজিজুর রহমান। এরপর সমবেত কন্ঠে গান পরিবেশন করেন বন্ধুসভার সদস্য শাহজাহান প্রামাণিক, সংগীতা রানি ঘোষ, রুমানা ইসলাম রুমা, মারিয়া হাসান বর্ষা, বিকাশ কুমার প্রামাণিক, রাউফ হোসেন, ফরিদ উজ জামান সিফাত, পারভিন খাতুন ও তসিকুল ইসলাম টিসু। একক গান পরিবেশন করেন সংগীতা রানি ঘোষ, রাউফ হোসেন, সারিউল আরেফিন, আবু রিক্তিকা কনা, সুমন আলী, নওরীন ও নওশীন। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন খাইরুল আলম ও ফরিদ উজ জামান সিফাত। প্রথমা প্রকাশন কর্তৃক প্রকাশিত একাত্তরের চিঠি বইটি থেকে মুক্তিযোদ্ধাদের লেখা চিঠি পড়ে শোনান বিকাশ কুমার প্রামাণিক, মারিয়া হাসান বর্ষা ও পারভিন খাতুন। অনুষ্ঠানটি পরিচালনা করেন চাঁপাইনবাবগঞ্জে প্রথম আলো বন্ধুসভার সাধারণ সম্পাদক আলী উজ্জামান নূর।

শিবিগঞ্জ

শিবগঞ্জ থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক সফিকুল ইসলাম সফিক জানান, সকাল সাড়ে ৮টায় শিবগঞ্জ ষ্টেডিয়ামে চাঁপাইনবাবগঞ্জ-১(শিবগঞ্জ) আসনের সাংসদ সদস্য গোলাম রাব্বানী ও অফিসার ইনচার্জ এমএম ময়নুল ইসলাম আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সংগঠনের অভিবাদন গ্রহণ ও কুচকাওয়াজ পরিদর্শন করেন। এছাড়া উপজেলা প্রশাসনের উদ্যোগে সকাল সাড়ে ১১টায় শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুল মাঠে শহীদ মুক্তিযোদ্ধা পরিবার, যুদ্ধাহত ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয়া হয়। এসময় উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ-১(শিবগঞ্জ) আসনের সাংসদ সদস্য গোলাম রাব্বানী, উপজেলা নিবার্হী অফিসার সৈয়দ ইরতিজা হাসান, শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ এমএম ময়নুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এ্যাড. আতাউর রহমান, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বজলার রশিদ সোনুসহ উপজেলার বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধাদের সদস্যবৃন্দ।  তাছাড়া উপজেলার ১৫টি ইউনিয়নে ও  ১টি পৌরসভায় আওয়ামীলীগ, বিএনপি, জাতীয় পাটি, বিভিন্ন সংস্থা ও  এনজিও পৃথক পৃথক ভাবে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস পালন করে।

গোমস্তাপুর

গোমস্তাপুর থেকেআমাদের নিজস্ব প্রতিবেদক আব্দুস সালাম তালুকদার জানান, গোমস্তাপুরে যথাযথ মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে সরকারি ভাবে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়।
কর্মসূচির মধ্যে ছিল মুক্তিযোদ্ধা স্মৃতি স্তম্ভতে পুস্পমাল্য অর্পণ,জাতীয় পতাকা উত্তোলন , কুচকাওয়াজ ও ফুটবল প্রতিযোগিতা , মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা , আলোচনা সভা , পুরুস্কার বিতরন ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
রাত ১২টা ১মিনিটে ৩১বার তোধ্বনির মধ্য দিয়ে দিবসের সুচনা করা হয়। পরে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান , বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক প্রতিষ্ঠান ও ব্যক্তির পক্ষে মুক্তিযোদ্ধা স্মৃতি স্তম্ভতে পুস্পমাল্য অর্পণ করা হয়। সকালে রহনপুর এ বি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন , কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন , ক্রীড়া ও ফুটবল প্রতিযোগিতা এবং মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান করা হয়।বিকালে বির্তক প্রতিযোগিতা , মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চত্রি প্রদর্শন , আলোচনা সভা ও বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরন করা হয়। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/২৬-০৩-১৫