রাজশাহী বিশ্ববিদ্যালয়ে থ্রিডি প্রিন্টিং ল্যাব উদ্বোধন > সরকারি বিশ্ববিদ্যালয়ে এটিই প্রথম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) প্রথম ত্রিমাত্রিক বা থ্রিডি (থ্রি ডাইমেনশন) প্রিন্টিং ল্যাব স্থাপন করা হয়েছে। রবিবার এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগে সর্বাধুনিক প্রযুক্তির এই ল্যাবটি উদ্বোধন করেন ।
অনুষ্ঠানে বিভাগীয় সহকারী অধ্যাপক হাসনাত কবীর জানান, থ্রিডি প্রিন্টারের মাধ্যমে অতি জটিল বস্তুরও থ্রিডি অবজেক্ট তৈরি করা সম্ভব। এটি সাধারণ প্রিন্টার থেকে সম্পূর্ন আলাদা। এ প্রিন্টারের মাধ্যমে আমরা যা দেখি কিংবা যা কল্পনা করি তারও থ্রিডি অবজেক্ট তৈরি করা যায়। বিজ্ঞানীরা এই প্রযুক্তি ব্যবহার করে চিকিৎসা ও গবেষণাসহ অন্যান্য ক্ষেত্রে ব্যাপক সাফল্য লাভ করেছেন।
বাংলাদেশের সরকারি বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে এটিই এ ধরণের প্রথম ল্যাব। ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ড. মো. হাসনাত কবীরের উদ্যোগে জাপানের ইয়ামাগাতা বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় এই মেশিনটি স্থাপন করা হয়।
বিভাগীয় সভাপতি প্রফেসর আবু জাফর মো. তৌহিদুল ইসলামের সভাপতিত্বে এই অনুষ্ঠানটি উপস্থাপনা  করেন ড. সাব্বির আহমেদ। এসময় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ প্রফেসর সায়েন উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার প্রফেসর মুহাম্মদ এন্তাজুল হক ও প্রকৌশল অনুষদের অধিকর্তা প্রফেসর আবু বকর মো. ইসমাইল। এছাড়াও অনুষ্ঠানে প্রক্টর প্রফেসর মো. তারিকুল হাসান, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর মো. ইলিয়াছ হোসেন, ফলিত গণিত বিভাগের সভাপতি ড. মো. আব্দুল হকসহ অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ রবিউল আওয়াল, প্রতিবেদক, রাবি/ ০২-০৩-১৫