স্বাধীনতা সংগ্রামের মহানায়কের জন্মদিন পালিত হলো বর্ণাঢ্য আয়োজনে

স্বাধীনতা সংগ্রামের মহা নায়ক, বাংলাদেশের মহান স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৫তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস চাঁপাইনবাবগঞ্জে নানা কর্মসুচীর মধ্য দিয়ে পালিত হয়েছে।
সকালে শহরের সরকারি কলেজ মোড়স্থ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা প্রশাসন, জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ড, আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ ও বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। এছাড়া জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিতে জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর কবীর, পুলিশ সুপার বশির আহম্মদ পিপিএমসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠানের নেতৃবৃন্দ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থী, পেশাজীবি সংগঠনের নেতৃবৃন্দ্ব অংশ নেয়।
দিবসটি উপলক্ষে বাংলাদেশ শিশু একাডেমীর উদ্যোগে গ্রীন ভিউ উচ্চ বিদ্যালয়ে চিত্রাংকন, রচনা ও বক্তৃতা প্রতিযোগিতার আয়োজন করা হয়। সন্ধ্যায় শহীদ সাটু হলে জেলা প্রশাসন ও শিশু একাডেমী আয়োজিত আলোচনা সভা ও পুরষ্কার বিতরণ অতিরিক্ত জেলা প্রশাসক মাকসুদা বেগম সিদ্দিকার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর কবীর, পুলিশ সুপার বশির আহমেদ পিপিএম, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মাওঃ আব্দুল মতিন।
এছাড়া বিভিন্ন সংগঠন পৃথক পৃথকভাবে নানা কর্মসুচি পালন করেন।
ছাত্রলীগ
চাঁপাইনবাবগঞ্জ জেলা ছাত্রলীগ সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ শেষে শহরে বর্ণাঢ্য র‌্যালি বের করে। পরে শহীদ সাটু চত্বরে গিয়ে সমাবেশে মিলিত হয়। জেলা ছাত্রলীগের সভাপতি ফায়জার রহমান কনকের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এ্যাড. মিজানুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক শহীদুল হুদা অলক, সাবেক সভাপতি জিয়াউর রহমান তোতা, সাধারণ সম্পাদক জিয়াউর রহমান আরমান। পরে বঙ্গবন্ধুর জন্মদিনের কেককাটা হয়।
সরকারি কলেজ
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর সুলতানা রাজিয়া’র সভাপতিত্বে আলোচনা সভা ও রচনা-কবিতা আবৃতির পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। সরকারি কলেজের শহীদ মনিমুল হক ভবনে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপাধ্যক্ষ প্রফেসর ইব্রাহিম হোসেন, নবাবগঞ্জ সরকারি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরু, উদ্ভিদবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর দাউদ হোসেন, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ইকবাল হোসেন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক নজরুল ইসলাম, ইতিহাস বিভাগের প্রভাষক জিয়াউল হক, হিসাব বিজ্ঞান ৪র্থ বর্ষের ছাত্র আব্দুল্লাহ আল মামুন প্রমুখ। আলোচনা সভা শেষে রচনা ও কবিতা আবৃতি প্রতিযোগিদের মাঝে পুরষ্কার তুলেদেন নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর সুলতানা রাজিয়া।
বঙ্গবন্ধু পরিষদ ও উদীচী
বিকেলে বঙ্গবন্ধ পরিষদ ও উদীচী যৌথভাবে আলোচনা সভার আয়োজন করে। অধ্যাপক এনামুলের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উদীচী সাধারণ সম্পাদক আমিরুল মোমেনিন জীবন, বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক শামসুজ্জামান বাবু, বঙ্গবন্ধ পরিষদের সহ-সভাপতি নইমুল বারী, মিজানুর রহমান মিজু, প্রমুখ।
নামো শংকরবাটি কলেজ
নামোশংকরবাটী মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রহিতুল্লাহ সভাপতিত্বে বক্তব্য রাখেন উপাধ্যক্ষ আব্দুল জলিল, প্রভাষক আদিলুজ্জামান, গোলাম ফারুক মিথুন।
মডেল স্কুল
সকালে চাঁপাইনবাবগঞ্জ মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে চিত্রাংকন ও আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন, বিদ্যালয়ের পরিচালনা কমিটির সদস্য শহীদুল হুদা অলক, প্রধান শিক্ষক মারুফুল হক, অভিভাবক খালেদা বেগম। এসময় বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণীর শিক্ষার্থী, অভিভাবকগণ ও শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। বিদ্যালয়ের শিক্ষার্থীদের রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়। পরে বিজয়ীদের মাঝে পুরস্কুর বিতরণ করা হয়।
মহিলা বিষয়ক অধিদপ্তর
জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মমতাজ মহলের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন শিক্ষাবিদ মার্জিনা হক। বিশেষ অতিথি ছিলেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান এ্যাড. ইয়াসমিন সুলতানা (রুমা), গৌরি চন্দ সিতু। এসময় কার্যালয়ের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী, মহিলা প্রশিক্ষনার্থী ও সেচ্ছাসেবী প্রতিষ্ঠানের সভানেত্রীগণ উপস্থিত ছিলেন।
ইসলামিক ফাউন্ডেশন
ইসলামিক ফাউন্ডেশন চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের উদ্যোগে আলোচনা সভা, পুরস্কার বিতরনী, সাংস্কৃতিক অনুষ্ঠান, মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়। সকালে ফাউন্ডেশনের মিলনায়তনে অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন চাঁপাই-মহিষপুর জামে মসজিদের ইমাম হাফেজ মোঃ মজিবুর রহমান। ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ আবুল কালাম এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন অবঃ সিনিয়র সহকারী সচিব আলহাজ্ব মুহম্মদ মাহতাব উদ্দিন।

শিবগঞ্জ
শিবগঞ্জ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, অফিস, আওয়ামীলীগ ও তার অংগ সংগঠন ব্যাপক কর্মসূচীর মাধ্যমে পালন করে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৫তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। দিবসটি উপলক্ষে উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ইরতিজা আহসানের নেতৃত্বে বিভিন্ন অধিদপ্তরের কর্মকর্তা কর্মচারীরদের সমন্বয়ে সকাল ৯ টায় একটি র‌্যালী উপজেলা পরিষদের সামন থেকে শুরু শিবগঞ্জ বাজার প্রদক্ষিন শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এদিকে, সাড়ে ১১টার দিকে শিবগঞ্জ উপজেলা ও পৌর আওয়ামীলীগের উদ্যোগে শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুল থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে শিবগঞ্জ উপজেলা চত্বরে গিয়ে শেষ হয়। পরে একটি কেক কাটা হয়। সেখানে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন শিবগঞ্জ আসনের সংসদ সদস্য গোলাম রাব্বানী, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এ্যাড. আতাউর রহমান, পৌর আওয়ামীলীগের  সভাপতি আতিকুর রহমান টুটুল খান, সাধারণ সম্পাদক কারিবুল ইসলাম রাজিন, পৌর ছাত্রলীগের সভাপতি রায়হান খাঁন রকি, সম্পাদক ফাসিউল আলম জুম্মাসহ স্থানীয় আওয়ামীলীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ।

গোমস্তাপুর
জাতীয় শিশু দিবস উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে দিনব্যাপি নানা কর্মসুচির মধ্যে দিয়ে পালিত হয়েছে।
এ উপলক্ষে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সকাল ৮টায়  উপজেলার স্মৃতি স্তম্ভ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়।র‌্যালিটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ন সড়ক প্রদিক্ষিন করে স্মৃতি স্তম্ভতে গিয়ে শেষ হয়।র‌্যালিটি শেষে স্মৃতি স্তম্ভতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার সাদেকুল ইসলাম,উপজেলা প্রকৌশলী মোঃ সাইদুর রহমান, কৃষি অফিসার শাহ আলম, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ইখতেখারুল আলম ও গোমস্তাপুর থানার অফিসার ইনচার্জ ফিরোজ আহমেদ প্রমুখ। ১১টায় স্মৃতি স্তম্ভতে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা  অংশ গ্রহন করে। পরে সাংস্কৃতিক অনুষ্ঠা ও বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরন করা হয়।
এছাড়াও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দিনটি উপলক্ষে উপজেলার সকল মসজিদ,মন্দির ও গীর্জায় সামাজিক রিতি অনুযায়ী জাতির জনকের জন্য শ্রষ্টার কাছে মাগফেরাত কামনা করা হয়।

ভোলাহাট
ভোলাহাট উপজেলা প্রশাসনের আযোজনে র‌্যালী ও শোভা যাত্রা, সুন্দর হাতের লেখা, চিত্রাংকন, রচনা প্রতিযোগিতা, শিশু সমাবেশ, আলোচনা সভা ও পুরুস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। সকাল ৯টায় উপজেলা পরিষদ চত্বর থেকে এক বিশাল র‌্যালী ও শোভা যাত্রা বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে শেষ হয়। সাড়ে ৯টায় উপজেলা পরিষদ মিলনায়তনে “ক” “খ” ও “গ” গ্র“পে সুন্দর হাতের লেখা, চিত্রাংকন, রচনা প্রতিযোগিতায় বিভিন্ন স্কুল কলেজ ও মাদরাসার শিক্ষার্থীরা অংশ গ্রহন করে। সুবিধা মত সময়ে শিশু সদনে উন্নত খাবার পরিবেশন ও মসজিদ উপাসানালয়ে মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়। সাড়ে ১১ টার সময় একই স্থানে শিশু সমাবেশ হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নিবার্হী অফিসার আবুল হায়াত মো: রফিকের সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরন অনুষ্ঠিত হয়। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, অফিসার ইনচার্জ আব্দুর রাজ্জাক খান, যুব কর্মকর্তা কামরুজ্জামান সরদার, বিআরডিবি সিনিয়ার কর্মকর্তা সাধন কুমার, উপজেলা আলীগ শাখার সহ সভাপতি আব্দুল খালেক, ইয়াসিন আলী শাহ, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ডা: আশরাফুল হক চুনু,যুগ্ম সাধারণ সম্পাদক রবিউল আওয়াল, সাইফুল আহম্মেদ বিশ্বাস, ভোলাহাট সদর ইউপি আলীগ সভাপতি আনোয়ার হোসেন রজবসহ অন্যরা।

রাজশাহী বিশ্ববিদ্যালয়
সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিনব্যাপী অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শুরু হয়। এর পর সকাল ৮টায় ‘সাবাস বাংলাদেশ’ চত্বর থেকে শোভাযাত্রা বের করা হয়। শোভা যাত্রাটি  উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর মুহাম্মদ মিজান উদ্দিন। পরে সকাল সাড়ে আটায়  শেখ রাসেল মডেল স্কুল প্রাঙ্গনে রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় শিশু সমাবেশ, বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটা।
এ সময় উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান, কোষাধ্যক্ষ প্রফেসর সায়েন উদ্দিন আহমেদ ও রেজিস্ট্রার প্রফেসর মু. এন্তাজুল হকসহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের ঊর্ধতন কর্মকর্তাগণ ।
এছাড়াও স্কুলের বঙ্গবন্ধুর প্রতিকৃতি অঙ্কন প্রতিযোগিতা এবং বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’র উপর কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। উপাচার্য পতœী মোমেনা জীনাত ও উপ-উপাচার্য পতœী অধ্যাপক হাসনা আরা এই প্রতিযোগিতার পুরস্কার প্রদান করেন।
দিবসের অপর কর্মসূচি ছিল বাদ জোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে মিলাদ মাহফিল ও দোয়া।
এদিকে ছাত্রলীগও পৃথকভাবে নানা কর্মসুচি পালন করেছে।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, জাকির হোসেন পিংকু, মেহেদি হাসান, আসাদুল্লাহ, সফিকুল ইসলাম সফিক, আব্দুস সালাম তালুকদার, রবিউল আওয়াল,  গোলাম কবির/ ১৭-০৩--১৫