প্রাথমিক সমাপনি পরীক্ষার ফলাফল জেলা বৃত্তি পেয়েছে ৬১৩ শিক্ষার্থী

এবছর চাঁপাইনবাবগঞ্জের ৫টি উপজেলায় ৬ শ ১৩ জন ছাত্র-ছাত্রী প্রাথমিকে বৃত্তি পেয়েছে। এদের মধ্যে ট্যালেন্টপুলে ২ শ ৫৫ জন এবং সাধারণ গ্রেডে ৩ শ ৫৮ জন ছাত্র-ছাত্রী রয়েছে।
জেলা প্রাথমিক শিক্ষা অফিস ও সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানায়, চলতি বছর ঘোষিত ফলাফল অনুযায়ি চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা থেকে ট্যালেন্টপুলে ৮৫ জন ও সাধারণ গ্রেডে ১শ ১৮ জন। বৃহত্তম শিবগঞ্জ উপজেলা থেকে ট্যালেন্টপুলে ৮৮জন ও সাধারণ গ্রেডে ৯৮ জন। গোমস্তাপুর উপজেলা থেকে ট্যালেন্টপুলে ৪২ জন ও সাধারণ গ্রেডে ৭০ জন। নাচোল উপজেলা থেকে ট্যালেন্টপুলে ২৩ জন ও সাধারণ গ্রেডে ৫৪ জন এবং ভোলাহাট উপজেলা থেকে ট্যালেন্টপুলে ১৭ জন ও সাধারণ গ্রেডে ১৮ জন বৃত্তি পেয়েছে।
উল্লেখ্য, এবারের (২০১৪ ই্ং) পিএসসি পরীক্ষাতে জেলায় মোট পরীক্ষার্থী ছিল ৩২ হাজার ৪৯৬ জন। বৃত্তিপ্রাপ্তদের মধ্যে সম্পূরক বৃত্তি প্রাপ্ত ছাত্রছাত্রীরাও রয়েছে। যে ইউনিয়নে বা ওয়ার্ডে নির্ধারিত মান অনুযায়ী বৃত্তি দেয়ার মতো শিক্ষার্থী পাওয়া যায়নি সেখানে পাশ্ববর্তী অন্য ইউনিয়ন বা ওয়ার্ড থেকে শিক্ষার্থীদের সম্পূরক বৃত্তি দেওয়ার মাধ্যমে কোটা পূরণ করা হয়েছে। শিক্ষার্থী ঝরেপড়া রোধে প্রতিষ্ঠিত আনন্দ স্কুল (রিচিং আউট অব স্কুল চিলড্রেন-রস্ক) হতে সমাপনী পরীক্ষায় উত্তীর্ণ ও বিশেষ চাহিদা সম্পন্ন উত্তীর্ণ পরীক্ষার্থীর মধ্যে থেকে বৃত্তিপ্রাপ্তরাও এই হিসেবের মধ্যে রয়েছে।
জেলায় সর্বাধিক ৩২ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে চাঁপাইনবাবগঞ্জ সরকারী বালিকা উচ্চবিদ্যালয় থেকে। এরপরই রয়েছে নবাবগঞ্জ মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়। ভগ্নদশার এই ঐতিহ্যবাহী বিদ্যালয থেকে ২০ জন শিক্ষার্থী প্রাথমিকে বৃত্তি লাভ করেছেন।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ জাকির হোসেন পিংকু, নিজস্ব প্রতিবেদক/ ১৬-০৩-১৫