সোনামসজিদ বন্দরের পানামা ইয়ার্ডে ভারতীয় ট্রাকে আগুন ॥ ৯ ঘন্টা পণ্য আমদানী রপ্তানী বন্ধ

দেশের দ্বিতীয় বৃহত্তম স্থল বন্দর চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থল বন্দরের পানামা পোর্ট লিংক লিমিটেডের ইয়ার্ডের মধ্যে ভারতীয় ট্রাকে ভাগুন দেয়ার ঘটনা ঘটেছে। রোববার রাত সাড়ে ১১টার দিকে দুর্বৃত্তদের দেয়া আগুনে ওই ট্রাকের সামনের অংশের কেবিন পুড়ে গেছে। এ ঘটনায় নিরাপত্তার অভাবের অভিযোগ তুলে ভারতীয় রপ্তানীকারকরা সকাল থেকে পণ্য রপ্তানী বন্ধ করে দেয়। পরে দুপুরে উভয় দেশের সংশ্লিষ্ট কর্মকর্তাদের মধ্যে বৈঠক শেষে বেলা আড়াইটা থেকে আবারও শুরু হয় আমদানী রপ্তানী কার্যক্রম।
সোনামসজিদ স্থল বন্দর পরিচলানার দায়িত্বে নিয়োজিত বেসরকারি প্রতিষ্ঠান পানামা পোর্ট লিংক লিমিটেডের জেনারেল ম্যানেজার প্রবীর কুমার শীল বলেন, ‘ পানামা ইয়ার্ডের পেছন দিকে সীমানা ঘেষে ভুট্টা বোঝাই ভারতীয় ট্রাক (এমএমএল-০৫ডি-৬০১৩) রাখা ছিল। সাড়ে ১১টার দিকে হটাৎ করে ওই ট্রাকের কেবিনে ও সামনে অংশে আগুন ধরে যায়। স্থানীয়রা দ্রুত ঘটনাস্থলে ছুটে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে’। তবে, কিভাবে আগুন লেগেছে তা তিনি নিশ্চিত করে বলতে পারেননি।
পানামা সূত্র জানিয়েছে, ট্রাকটি যে অংশে রাখাছিল তার পেছনে বিশাল আম বাগান রয়েছে। ধারণা করা হচেছ, দূর্বৃত্তরা ওই বাগান থেকেই পেট্রোল বোমা নিক্ষেপ করে ট্রাকে আগুন ধরিয়ে দেয়।
খবর পেযে র‌্যাব, বিজিবি ও পুলিশের উর্দ্ধতন কর্মকর্তারা ঘটনাস্থল পবিদর্শন করেছেন।
এদিকে, এ ঘটনার পর ‘সোনামসজিদ স্থল বন্দরে ভারতীয় ট্রাক চালকদের নিরাপত্তা নেই’ এমন অভিযোগ তুলে ভারতের মোহদীপুর রপ্তানীকারক গ্রুপ সোমবার সকাল থেকে মোহদীপুর বন্দর থেকে পণ্য রপ্তানী বন্ধ করে দেয়। উদ্ভুত পরিস্থিতিতে দুপুরে সোনামসজিদ জিরোপয়েন্টে উপজেলা প্রশাসন, র‌্যাব, বিজিবি ও পুলিশের কর্মকতারা মোহদীপুর বন্দরের রপ্তানীকারকগ্রুপ ও সিএনএফ এজেন্ট এন্ড ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ভুপতি মন্ডলসহ অন্যান্য কর্মকর্তারদের সঙ্গে বৈঠক করে পুর্ণ নিরাপত্তার আশ্বাসের প্রেক্ষিতে বেলা আড়াইটা থেকে বন্দরে পণ্য প্রবেশ শুরু হয়। স্বাভাবিক হয় সোনামসজিদ স্থল বন্দরের আমদানী রপ্তানী কার্যাক্রম।
শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ ওসি ময়নুল ইসলাম জানিয়েছেন, এ ঘটনায় একটি সাধারণ ডায়েরি হয়েছে। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

চাঁপাইনবাগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৯-০৩-১৫